জনপ্রত্যাশা পূরণ করুক মন্ত্রিসভা

0
297

নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করা হয়েছে। রবিবার সংবাদ সম্মেলন করে নতুন মন্ত্রীদের নাম ও তাঁদের দপ্তর জানিয়ে দেওয়া হয়েছে। এবারই প্রথম মন্ত্রীদের নাম আগেই জানিয়ে দেওয়া হলো। এর আগে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম জানতে শপথ পর্যন্ত অপেক্ষা করতে হতো। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভূমিধস বিজয়ের পর জনমনে নতুন প্রত্যাশার সৃষ্টি হয়েছে। বিশেষ করে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার মানুষকে আশাবাদী করেছে। স্বাভাবিকভাবেই মানুষের মনে যে প্রত্যাশা জন্মেছে, তা আগামী পাঁচ বছরে পূরণ করতে হবে এই সরকারকে। নবগঠিত মন্ত্রিসভার সদস্যদের ওপর নির্ভর করছে নতুন সরকারের সাফল্য।

দেশের মানুষ একটি দুর্নীতিমুক্ত সমাজ চায়। চায় সুশাসন প্রতিষ্ঠা হোক। গত ১০ বছরে দেশের যে উন্নয়ন হয়েছে, তার ধারাবাহিকতা রক্ষাও নতুন সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ। এই উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হলে প্রধানমন্ত্রীর নেতৃত্বে নবগঠিত মন্ত্রিসভাকে কঠিন পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। প্রতি পদে পদে দিতে হবে সততার পরীক্ষা। মন্ত্রিসভায় নতুন অন্তর্ভুক্ত সদস্যসহ সবাইকে মনে রাখতে হবে, তাঁদের হাতে যে পবিত্র দায়িত্ব অর্পিত হয়েছে, তা পালনের মধ্যেই নির্ভর করছে আমাদের এই দেশটির ভবিষ্যৎ। প্রধানমন্ত্রী সব দিক বিবেচনা করেই তাঁর নতুন মন্ত্রিসভা গঠন করেছেন। তাঁর এই আস্থার প্রতিদান দিতে হবে। দেশের মানুষ তাঁর ওপর আস্থা রেখে আওয়ামী লীগ ও মহাজোটকে ভোট দিয়ে নির্বাচিত করেছে। মানুষের আস্থার প্রতিদান দিতে না পারলে তার পরিণতিও ভালো হবে না। নতুন মন্ত্রিসভার সাফল্যের ওপর অনেক কিছু নির্ভর করছে। এই সরকারের নেতৃত্বে পালিত হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বা মুজিববর্ষ। এই সরকারের হাত ধরেই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করা হবে। সে ক্ষেত্রে নতুন সরকার ও মন্ত্রিসভার সদস্যদের দায়িত্ব অনেক বেশি। দেশের জনগণের কাছে ইতিবাচক ভাবমূর্তি গড়ে তোলা সম্ভব হলে দেশের মানুষ এসব উদ্যাপনে সরকারের সঙ্গে থাকবে।

নতুন সরকারের আরেকটি বড় চ্যালেঞ্জ হলো তরুণদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে তাদের মধ্যে ইতিবাচক নতুন জাগরণ সৃষ্টি করা। আজকের তরুণরাই আগামী দিনের বাংলাদেশের দায়িত্ব নিতে যাচ্ছে। তাদের উপযুক্ত করে তৈরি করার দায়িত্ব নিতে হবে এই সরকারকে। শিক্ষাব্যবস্থাকে পুরোপুরি কাজে লাগিয়ে একটি ইতিবাচক মানবিক অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার নতুন অভিযাত্রায় বর্তমান সরকারকে বিশেষ ভূমিকা রাখতে হবে। আর নতুন মন্ত্রিসভার সদস্যদের সবাইকে এই কাজে আত্মনিয়োগ করতে হবে। মনে রাখতে হবে, একাত্তরের আদর্শকে ভিত্তি করে নতুন বাংলাদেশ গড়ার কাজে নিয়োজিত হতে হবে সবাইকে। নতুন মন্ত্রিসভাকে আমাদের অভিনন্দন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here