টাইগার্স, আগাইয়া যাও

0
364

বাংলাদেশের চাইতে আয়তনে সাড়ে ২২ গুণ বড় একটি দেশ ভারত, যাহার জনসংখ্যা বাংলাদেশের তুলনায় সাড়ে আট গুণ বেশি। ক্রিকেট যেই দেশটির ধ্যানজ্ঞান, ক্রিকেটাররা যাহাদের সবচাইতে বড় তারকা, ক্রিকেটের বাণিজ্য যেইখানে স্বর্ণখনির মতো, এমন একটি দেশের সহিত আমাদের টাইগাররা গত শুক্রবার এশিয়া কাপের ফাইনালে যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা গড়িয়া তুলিয়াছিল শেষ বল অবধি, তাহাতে মুগ্ধ হইয়াছে আপামর ক্রিকেট বিশ্ব। ৫০ ওভারের শেষ বলের মীমাংসার মাধ্যমে বাংলাদেশ চুল ব্যবধানে হারিয়াছে বটে, কিন্তু বাংলাদেশকে এমন একটি পরাজয় বরণ করিতে হইয়াছে যাহার ভিতরে গাঁথিয়া রহিয়াছে জয়ের অধিক গৌরব! মাত্র ২২২ রানের পুঁজি লইয়াও এশিয়া কাপ শিরোপা লড়াইয়ের পাল্লা একপর্যায়ে বাংলাদেশের দিকেই ঝুলিয়া গিয়াছিল। যদিও পেন্ডুলামের মতো তাহা বারংবার দিক বদলাইতেছিল, স্নায়ুচাপের সর্বোচ্চ পরীক্ষা চলিতেছিল আপামর ক্রিকেট দর্শকদের।

স্কোরবোর্ডের হিসাবে বাংলাদেশ হারিয়াছে বটে, তবে এমন পরাজয়ের পরেও ক্রিকেট বিশ্বে উজ্জ্বল হইয়াছে বাংলাদেশ দলের ভাবমূর্তি। বিশ্বজুড়িয়া সাবেক তারকা ক্রিকেটার ও ক্রিকেট বিশ্লেষকরা প্রশংসার তুবড়ি ছুটাইয়াছেন বাংলাদেশ দলের জন্য। কাহারো কাহারো মতে, বাংলাদেশের পরাজয় যেন জয়ের চাইতে বেশি। বাংলাদেশ দলের টিম স্পিরিট লইয়াও ভূয়সী প্রশংসার টুইট-ঝড় চলিয়াছে সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়িয়া। ম্যাচ দেখিয়া সকলেই একবাক্যে স্বীকার করিয়াছেন—দুইটি সেরা দলই খেলিয়াছে এশিয়া কাপের ফাইনাল। ভারতের মতো পরাক্রমশালী ব্যাটিং লাইনআপের সামনে ২২২ রানের স্বল্প পুঁজিটাকে বাংলাদেশ পাহাড়সম রূপ দিতে পারিয়াছে। বোলিং ও ফিল্ডিংয়ে প্রতিটি রান আটকাইয়া রাখিয়াছে বাংলাদেশ। জয়-পরাজয়ের পেন্ডুলাম বার বার দিক বদলাইবার ভিতর দিয়া ফাইনাল ম্যাচটিকে ধ্রুপদী রূপ দেওয়ার কৃতিত্বও বাংলাদেশ দলের।

মনে রাখিতে হইবে, বাংলাদেশ দলে ছিল না তামিম ইকবাল, সাকিব আল হাসানের মতো অতি গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়। কিন্তু বাংলাদেশের এই লড়াই, এই শরীরী ভাষার তুলনা হয় না। পিঠের পাঁজরে ব্যথা, সেখানে টেপ লাগাইয়াই দুর্দান্ত ব্যাটিং ও উইকেট কিপিংয়ের দায়িত্ব সামলানো, ডান হাতে ব্যান্ডেজ, শুধু বাঁহাতে ব্যাট ধরিয়াই ক্রিজে দাঁড়ানো—পুরো এশিয়া কাপে বাংলাদেশ দেখাইয়াছে কীভাবে শেষ শক্তিবিন্দু দিয়া লড়াইয়ে আঁকড়াইয়া থাকিতে হয়। সুতরাং তাহাদের এই বীরত্বগাথার সম্মুখে শ্রদ্ধায় অবনত হইবেই পুরো বিশ্ব।

অভিনন্দন বাংলাদেশ ক্রিকেট দল। টাইগার্স, আগাইয়া যাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here