ডিজিটাল বাংলাদেশের মুকুটে নূতন পালক

0
521

‘জনগণের দোরগোড়ায় সেবা’ স্লোগানকে সামনে রাখিয়া ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ শুরু হয় বর্তমান সরকারের নেতৃত্বে প্রায় এক দশক পূর্বে। প্রথম প্রথম ইহা লইয়া ব্যঙ্গবিদ্রুপ করা হইত। কিন্তু বর্তমানে দেশের জনগণের পাশাপাশি সারা বিশ্ব বুঝিতে পারিয়াছে উন্নয়নশীল দেশ হিসাবে ডিজিটাল সেবাপ্রদানের জন্য একটি দেশ যতখানি অগ্রসর হইতে পারে—বাংলাদেশ তাহার তুলনায় অনেক বেশি অগ্রগামী। সম্প্রতি তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের সবচাইতে সম্মানজনক ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০১৮’ অর্জন করিয়াছে বাংলাদেশ। ডিজিটাল সেবা জনগণের দ্বারে পৌঁছাইয়া দেওয়ার জন্য জেনেভাস্থ আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ)-এর ডব্লিউএসআইএস ফোরামে বাংলাদেশের এটুআই প্রোগ্রাম পরপর পাঁচবার বিরল সম্মান অর্জন করিল। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম কর্তৃক বাস্তবায়িত ‘মুক্তপাঠ’ নামক উদ্ভাবনী প্রকল্পটির জন্য গত মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় এই পুরস্কার প্রদান করা হয়। ‘মুক্তপাঠ’ হইল বাংলাদেশের প্রথম জাতীয় ই-লার্নিং প্ল্যাটফর্ম। এই উন্মুক্ত ই-লার্নিং প্ল্যাটফর্ম হইতে সাধারণ শিক্ষা, কারিগরি শিক্ষা, বৃত্তিমূলক শিক্ষা এবং জীবনমুখী শিক্ষাবিষয়ক কোর্স বিনামূল্যে গ্রহণের সুযোগ রহিয়াছে। অন্যদিকে এটুআই প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ড-এর মাধ্যমে ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ম্যানেজমেন্ট সিস্টেম’ চালুর মাধ্যমে দেশের নাগরিকরা এখন যে কোনো সময় যে কোনো স্থান হইতে অনলাইনে এই সার্টিফিকেটের জন্য আবেদন করিতে পারেন। এই সেবা অনলাইনে আসিবার মাধ্যমে বিদেশে গমনেচ্ছুক নাগরিকরা একটি স্বচ্ছ, সুলভ, সহজ এবং সময় সাশ্রয়ী প্রক্রিয়ায় তাহাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা গ্রহণ করিতে পারিতেছেন।

ডিজিটাল উদ্ভাবনী প্রযুক্তির প্রয়োগ ও ব্যবহারের ফলে সার্বিক উন্নয়নে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখিতেছে। ডিজিটাল বাংলাদেশ গড়িবার কার্যক্রম ২০১৪ সালে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের নজরে আসে এবং সেই বত্সর তাহারা দেশব্যাপী ইউনিয়ন পর্যায়ে ডিজিটাল সেন্টার বাস্তবায়ন প্রকল্পকে ডব্লিউএসআইএস পুরস্কার প্রদান করে। তখন হইতে এখন অবধি এটুআই প্রোগ্রামের ১২টি উল্লেখযোগ্য প্রকল্পের জন্য ডব্লিউএসআইএস পুরস্কার অর্জন করিয়াছে বাংলাদেশ। তাহার মধ্যে রহিয়াছে ‘জাতীয় তথ্য বাতায়ন’ যেখানে সরকারের ৪৩ হাজার অফিসকে এক ছাতার নিচে আনা হইয়াছে। ‘ডিজিটাল টকিং বুক’-এর মাধ্যমে ১০০টির বেশি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে তাহাদের জন্যে অভিগম্য বই প্রদান করা হইয়াছে। ‘ই-নথি’ সিস্টেমের মাধ্যমে সরকারি অফিসের নথি ব্যবস্থাপনাকে ডিজিটাল করা হইতেছে। ২০১৪ হইতে ২০১৮-এর মধ্যে ডব্লিউএসআইএস পুরস্কার প্রাপ্ত অন্যান্য প্রকল্পগুলোর মধ্যে রহিয়াছে—গ্রামীণ পর্যায়ে টেলিমেডিসিন সেবা, অনলাইনে পরিবেশ ছাড়পত্র, শিক্ষক বাতায়ন, এবং উদ্ভিদ সমস্যা শনাক্তকরণে ‘কৃষকের জানালা’।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের যে ভিশন লইয়া বাংলাদেশ অগ্রসর হইতেছে, তাহা যে সঠিক পথে চলিতেছে এইসকল পুরস্কার তাহাই প্রমাণ করে। পুরস্কারপ্রাপ্তির কারণে আইসিটি খাতে বিশ্বে বাংলাদেশ বর্তমানে একটি কান্ট্রি ব্র্যান্ডিংয়ে পরিণত হইয়াছে। এই খাত দেশের তরুণ প্রজন্মকে আরো বেশি স্বনির্ভর করিয়া তুলিবে। ফ্রিল্যান্সিংসহ নানাভাবে তাহারা বিদেশি মুদ্রা অর্জন করিতে সক্ষম হইবে। এই খাতে সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here