ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের আঞ্চলিক শান্তি সন্মেলনের নামে দাতা সংস্থার টাকা আত্মসাতের অভিযোগ

0
365

নিজস্ব প্রতিবেদক : ডেমোক্রাসি ইন্টারন্যাশনাল একটি অভিজাত হোটেলে যশোরে আঞ্চলিক শান্তি সম্মেলন আয়োজনের নামে দাতা সংস্থার কয়েক লাখ টাকা আতœসাত করেছে বলে অভিযোগ উঠেছে। দিনব্যাপী এই অনুষ্ঠান হবার কথা থাকলেও মাত্র তিন ঘন্টা এই অনুষ্ঠানটি শেষ করা হয় দাতা সংস্থার পাঠানো অর্থ আতœসাতের লক্ষে। যা নিযে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে। যদিও অর্থ অপচয়ের বিষয়টি আয়োজকরা অস্বীকার করছে। আঞ্চলিক সম্মেলনের লক্ষ্য ছিল বিভিন্ন জেলা থেকে আগত রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সচেতন নাগরিক, নাগরিক সমাজের প্রতিনিধি, যুব ও নারী প্রতিনিধিদের একত্র করে সমাজে নাগরিক সংলাপ, সহনশীলতা ও শান্তিপূর্ণ সহাবস্থানের ক্ষেত্র প্রস্তুত করা। এ লক্ষ্যকে সামনে রেখে আলোচনায় যশোর, ফরিদপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, পাবনা ও কুষ্টিয়া জেলার জেষ্ঠ্য পর্যায়ের আওয়ামীলীগ, বিএনপির নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিদের অংশ গ্রহনের কথা থাকলেও বাইরের জেলা থেকে কেউ উপস্তিথ হয়নি বলে জানা গেছে।
এ অনুষ্ঠানটিতে রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সচেতন নাগরিক, নাগরিক সমাজের প্রতিনিধি, যুব ও নারী প্রতিনিধিদের অংশ গ্রহনের কথা থাকলেও আয়োজকরা শুধু আমন্ত্রন জানায়,স্বাধীনতা বিরোধী গোষ্ঠীকে। অনুষ্ঠানের শেষ পর্যায়ে উপস্থিত হয়ে আয়োজকদের মুখ রক্ষা করেন জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন। সভায় আরও বক্তব্য রাখেন জাতীয়তাবাদী দল বিএনপি’র যশোর জেলা আহ্বায়ক, অধ্যাপক নার্গিস বেগম, বক্তব্যের শুরুতে উনি সবাইকে জাতীয়তাবাদী দল বিএনপি যশোর জেলার পক্ষ থেকে শুভেচ্ছা জানান। রাজনীতিতে ও সমাজে শান্তি ও সহাবস্থান বজায় রাখতে উনি জনগনের মৌলিক চাহিদা পূরণ করে সমাজ ও রাষ্ট্রে সমতা প্রতিষ্ঠার ওপড় জোর দেন।
এই অনুষ্ঠানটি আয়োজনে ডেমোক্রেসি ইন্টার ন্যাশনাল ব্যয় দেখিয়েছে কয়েক লাখ টাকা।যা সবাইকে হতবাক করেছে। এ্ অনুষ্টানে উপস্থিত একজন সংবাদ কর্মী জানান, বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত এই অনুষ্ঠান চলে। এ ব্যাপারে ডেমোক্রেসি ইন্টার ন্যাশনালের আঞ্চলিক সন্ময়কারি আমেনা সুলতানা জয়ার কাছে, স্বাধীনতা বিরোধীদের আমন্ত্রন জানাবার কারন জানতে চাইলে তিনি জানান, তা হবে কেন সেখানে জেলা আওয়াশী লীগের সভাপতি ছিলেন। আর কারা ছিলেন তাদেও কোন নাম পরিচয় জানাতে পারেননি। তিনি জানান, আপনাকে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়ে দিচ্ছি তাতে সবার নাম আছে। এই প্রতিবেদক মেইল এ্র্যাড্রেস এস এম এস করার পরও আমেনা সুলতানা জয়া কোন মেইল দেননি। তিনি দাবি করেন সারাদিন ব্যাপিই অনুষ্ঠান হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here