ডোনাল্ড ট্রাম্পের ইউরোপ সফর

0
575

এই প্রথমবারের মতো ইউরোপ সফরে যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট অবাঞ্ছিত ও অস্বস্তিকর পরিস্থিতির মুখে পড়িলেন। বেলজিয়ামের ব্রাসেলসে দুইদিনের ন্যাটো সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকে নামের প্রথম অংশ ‘অ্যাঞ্জেলা’ নামে ডাকিয়া কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন করেন বলিয়া অভিযোগ তোলা হয়। রাশিয়ার সহিত জার্মানির সম্পর্ক লইয়াও তিনি প্রশ্ন তোলেন। ইহার পর সম্মেলনে ন্যাটো সদস্য দেশগুলিকে নিজেদের জিডিপির দুই শতাংশ সামরিক ব্যয় নিশ্চিত করিতে এবং চার শতাংশ পর্যন্ত এই খাতে ব্যয় বাড়াইতে বলেন। এই চাপ সৃষ্টিতে অনেকে অসন্তুষ্ট হন। তাহার প্রমাণ হইল, এই সম্মেলনের অর্জনকে ট্রাম্প নিজের ব্যক্তিগত বিজয় হিসাবে উল্লেখ করিলেও তাহা নাকচ করিয়া দেয় ফ্রান্স ও ইতালি। ইহার পর চার দিনের সফরে যুক্তরাজ্যে পৌঁছাইবার পর ট্রাম্প যেমন ব্রিটেনের রানি ও প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন বলিয়া অভিযোগ তোলা হয়, তেমনি তিনি এখানে হাজার হাজার মানুষের প্রতিবাদের সম্মুখীন হন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান দেশগুলির মধ্যে এমন অনাকাঙ্ক্ষিত সম্পর্ক আর কখনো দেখা যায় নাই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সামপ্রতিক সিদ্ধান্তগুলিকে গভীরভাবে বিচার-বিশ্লেষণ করিলে তাহাতে মার্কিন স্বার্থ রক্ষারই আলামত খুঁজিয়া পাওয়া যায়। কিন্তু ইহাকেই মিত্র দেশগুলি স্বার্থপর আচরণ হিসাবে বিবেচনা করিতেছে। ট্রাম্প প্রশাসন নিজ দেশের অর্থনীতিকে চাঙ্গা ও গতিশীল করিতে বৈশ্বিক বাণিজ্য যুদ্ধের অবতারণা করিয়াছে। এই যুদ্ধ যেমন চীনের সহিত চলিতেছে, তেমনি ইউরোপের দেশগুলির সহিতও চলিতেছে সমানতালে। ২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের ক্রিমিয়া দখল করিয়া লইবার পর ২৯ সদস্যের জোট ন্যাটো প্রতিরক্ষা বরাদ্দ কমানো স্থগিত রাখিয়া অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে সঙ্গে খরচ বাড়াইবার সিদ্ধান্ত গ্রহণ করে। এক দশকের মধ্যে মোট জিডিপির দুই শতাংশ প্রতিরক্ষা খাতে ব্যয় করিবার কথা বলা হয়। ডোনাল্ড ট্রাম্প এখন ইহাকে চার শতাংশে উন্নীত করিবার কথা বলিতেছেন। উল্লেখ্য, ইউরোপকে পারমাণবিকসহ নানা সামরিক সহায়তা দিয়া আসিতেছে যুক্তরাষ্ট্র। জার্মানিতে এখনও যুক্তরাষ্ট্রের ১০ হাজার সৈন্য অবস্থান করিতেছে। রাশিয়ার ক্রিমিয়া দখলের পর বাল্টিক অঞ্চলে ও পোল্যান্ডে ন্যাটোকে হাজার হাজার সৈন্য সমাবেশ করিতে হইয়াছে। এই বিপুল ব্যয়ে মিত্রদেশগুলি কেন কাঙ্ক্ষিত হারে খরচ করিবে না— একজন ব্যবসায়ী কাম প্রেসিডেন্টের এমন দাবিকে আসলে অগ্রাহ্য করিবার কোনো উপায় নাই।

প্রকৃতপক্ষে ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতি, তাহার বৈশ্বিক বাণিজ্য যুদ্ধ, অভিবাসনবিরোধী অবস্থান ও বিভিন্ন অনাকাঙ্ক্ষিত আচরণ— বিশ্বমন্দা উত্তর আমেরিকার অস্থিতিশীল অর্থনীতিরই বহিঃপ্রকাশ। আশার কথা হইল, ট্রাম্পের রূঢ় কথায় কাজও হইতেছে। ন্যাটো মহাসচিব ওয়ালস্ট্রিট জার্নালে লেখা এক উপসম্পাদকীয়তে লিখিয়াছেন যে, সদস্যভুক্ত দেশগুলির প্রতিরক্ষা বাজেট সম্মিলিতভাবে ৫.২% বাড়িয়াছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, গ্রিসের পাশাপাশি এ বছর ইস্তোনিয়া, লাটভিয়া, লিথিউনিয়া, পোল্যান্ড ও রুমানিয়াও এই বাজেট বৃদ্ধির তালিকায় রহিয়াছে। অতএব, ট্রাম্পের হুমকি-ধামকি বৃথা যাইতেছে না বলিয়াই প্রতীয়মান হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here