তথ্য গোপনের সংস্কৃতি

0
351

মানুষের মধ্যে তথ্য ছড়াইয়া দিতে এবং তাহাদের তথ্য অধিকার নিশ্চিত করিতে সরকারি তিনটি সম্প্রচার কেন্দ্রের বাহিরেও ৪৪টি বেসরকারি টেলিভিশন চ্যানেল, ২২টি এফএম বেতারকেন্দ্র এবং ৩২টি কমিউনিটি রেডিও সমপ্রচারের অনুমতি দেওয়া হইয়াছে। প্রায় ২৫ হাজার ওয়েবসাইট নিয়া সরকার ‘জাতীয় তথ্য বাতায়ন’ চালু করিয়াছে। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও এখন প্রায় সাড়ে ৭ কোটি ছাড়াইয়া গিয়াছে। তদুপরি, বাংলাদেশে তথ্য অধিকার আইন কার্যকর হইয়াছে ২০০৯ সালে। কিন্তু তাহাতেই কি মানুষের তথ্য অধিকার নিশ্চিত হইয়াছে! দুর্ভাগ্যজনকভাবে বাংলাদেশসহ বিশ্বের বেশির ভাগ দেশে তথ্য লুকাইয়া রাখিবার প্রবণতাই বেশি। সাধারণ মানুষ ব্যক্তিপর্যায়ে এবং সাংবাদিকরা পেশাগত প্রয়োজনে তথ্য প্রাপ্তি হইতে প্রায়শই বঞ্চিত হন। আর এই বঞ্চনার কারণে তাহাদেরকে আর্থিক ও সামাজিক উভয়বিধ ভাবেই ক্ষতিগ্রস্ত হইতে হয়। তথ্য গোপন রাখিয়া জনগণকে ভোগান্তিতে ফেলা ও ভুক্তভোগীদের নিকট হইতে উেকাচ আদায় করা এক নৈমিত্তিক ঘটনা।

২০০৯ সালের তথ্য অধিকার আইন অনুযায়ী, ২০ কার্যদিবসের মধ্যে তথ্য দেওয়ার বিধান অনেক ক্ষেত্রেই মানা হইতেছে না। আপিল কর্তৃপক্ষ হইয়া তথ্য কমিশনে অভিযোগ জানাইয়াও অনেকে তথ্য পাইতেছেন না। এই ভোগান্তির জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পাশাপাশি কমিশনের ভূমিকা নিয়াও প্রশ্ন তুলিয়াছেন ভুক্তভোগীরা। তথ্য অধিকার আইন অনুযায়ী, নির্ধারিত ফরমে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বরাবর তথ্য চাহিয়া আবেদন করিতে হইবে। একটিমাত্র তথ্য প্রদানকারী ইউনিট হইলে অনধিক ২০ কার্যদিবস এবং একাধিক ইউনিট জড়িত থাকিলে অনধিক ৩০ কার্যদিবসের মধ্যে তথ্য প্রদান করিতে হইবে। তথ্য দেওয়া সম্ভব না হইলে তাহা ১০ কার্যদিবসের মধ্যে আবেদনকারীকে জানাইয়া দিতে হইবে। কিন্তু নিয়মিতই ইহার ব্যত্যয় ঘটিতেছে। বাংলাদেশে তথ্য অধিকার আইন চালু থাকিলেও ইহার বেশ কিছু ধারা জনবান্ধব নহে বলিয়া অভিযোগ রহিয়াছে। দীর্ঘ ঔপনিবেশিক শাসনের কারণে সমাজে তথ্য গোপনের একটি অশুভ সংস্কৃতি যে গড়িয়া উঠিয়াছে তাহা অস্বীকার করিবার উপায় নাই।

অভিযোগ আছে, সরকারি কর্মকর্তাদের কেহ কেহ তথ্য না দেওয়ার ফাঁকফোকর খোঁজেন। সাধারণ মানুষের দুর্ভোগ তো আছে, সাংবাদিকদেরও কাঠখড় পোড়াইতে হয় আনুষ্ঠানিকভাবে তথ্য পাইতে। তথ্য কমিশনে অভিযোগের সংখ্যা খুব বেশি না হইলেও অভিযোগকারীদের মধ্যে সাংবাদিকরাও আছেন। ইহা হইতেই বুঝা যায়, তথ্য প্রদানে সরকারি কর্মকর্তাদের অনেকের মধ্যেই এখনো অনীহা কাজ করে। প্রধান তথ্য কমিশনার কয়েক দিন আগে মিডিয়ায় এক সাক্ষাত্কারে বলিয়াছিলেন, ‘তথ্য অধিকার আইন জনগণের জন্য রক্ষাকবচ।’ অথচ জনগণ সেই সুরক্ষা পাইতেছে না। তথ্য অধিকার সামাজিক অগ্রগতির ভিত্তি। এই অধিকার মতপ্রকাশের মৌলিক অধিকারের অবিচ্ছেদ্য অংশ। এদিকটার গুরুত্ব অনুধাবন করিয়াই ইউনেসকো ২০১৫ সাল হইতে প্রতি বত্সর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন করিয়া আসিতেছে। কিন্তু উন্নয়নশীল দেশগুলিতে তথ্য প্রদানে সরকারি কর্মকর্তাদের অনীহা, আবেদনকারীর সহিত ভালো ব্যবহার না করা, যথাযথ তথ্য না দেওয়া একটি রেওয়াজে পরিণত হইয়াছে। জাতীয় অগ্রগতি ও স্বচ্ছতার স্বার্থে এই অবস্থার অবসান হওয়া উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here