তামিম ইকবাল যেই দৃষ্টান্ত স্থাপন করিলেন

0
333

চলমান এশিয়া কাপ ক্রিকেটের প্রথম ম্যাচে বাংলাদেশ শ্রীলঙ্কাকে ১৩৭ রানের বিশাল ব্যবধানে পরাস্ত করিয়াছে। টুর্নামেন্টের পরবর্তী স্তরে যাইবার জন্য এই জয় জরুরি ছিল। বাংলাদেশের ক্রিকেটাররা সম্মিলিতভাবে এই জয়কে ছিনাইয়া আনিয়াছে। কিন্তু এই দারুণ জয় এবং ম্যান অব দ্যা ম্যাচ মুশফিকুর রহিমের ১৪৪ রানের বীরোচিত ইনিংসকে ছাপাইয়া আলোচ্য বিষয় হইয়া উঠিয়াছে তামিম ইকবালের ৪ বলে অপরাজিত ২ রানের ইনিংসটি। এই অতি ক্ষুদ্র ইনিংসটি এক বিস্ময়কর ঘটনার জন্ম দিয়াছে। তামিম ইকবাল দেশ ও দলের জন্য যেই সাহস ও ত্যাগের দৃষ্টান্ত স্থাপন করিয়াছেন তাহা বাংলাদেশে তো বটেই পৃথিবীর ক্রিকেট ইতিহাসেই স্মরণীয় ঘটনা। তামিমের এই ভূমিকা দলকে উজ্জীবিত করিয়াছে এবং সমর্থকদের আবেগাপ্লুত করিয়াছে।

শনিবারের সেই ম্যাচে বাংলাদেশ শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে। তিন রানে বাংলাদেশ দুই উইকেট হারাইবার পর শ্রীলঙ্কার বোলার সুরঙ্গ লাকমলের একটি বল ওপেনার ব্যাটসম্যান তামিম ইকবালের আঙুলে আঘাত হানে; তামিমকে মাঠত্যাগ করিতে হয়। হাসপাতালে তামিমের আঙুলে চিড় ধরা পড়ে এবং ডাক্তার ঘোষণা করেন আগামী ছয় সপ্তাহ খেলাধুলা হইতে দূরে থাকিতে হইবে। হাসপাতাল হইতে ফিরিলে তামিম ইকবালকে স্টেডিয়ামে স্লিংয়ে বাম হাত ঝুলাইয়া বসিয়া থাকিতে দেখা যায়। ওইদিকে মাঠে ২২৯ রানে ৯ উইকেট পড়িয়া গেলে বাংলাদেশের ব্যাটিং কার্যত সমাপ্ত হইয়া যায়। কারণ তামিম ইকবাল ইতোমধ্যেই ‘আঘাত পাইয়া অবসরপ্রাপ্ত’। কিন্তু মুশফিকুর রহিম যেইরূপ আস্থার সহিত বিধ্বংসী খেলা খেলিতেছিলেন, তাহাকে সঙ্গ দিতে পারিলে লড়াই করিবার মতো রানসংগ্রহ করার একটা সুযোগ ছিল। এই পরিস্থিতিতে তামিম ইকবাল ভাঙা হাত লইয়া পুনরায় মাঠে প্রবেশ করেন। তামিম মাঠে নামিয়া একহাতে ব্যাট ধরিয়া ব্যাটিং করেন। তাঁহাকে অবশ্য একটির বেশি বল মোকাবিলা করিতে হয় নাই, স্ট্রাইক লইয়া মুশফিকুর রহিম বাকি কার্য সমাধা করেন। তামিমের এই ভূমিকায় উজ্জীবিত মুশফিকুর রহিম অধিক বিধ্বংসী হইয়া উঠেন, মাত্র ১৬ বলে আরও ৩২ রান যোগ করেন।

পরে উজ্জীবিত বাংলাদেশ দল এত ভালো বোলিং করে যে, তামিম না নামিলেও যেই ২২৯ রান থাকিত, ম্যাচশেষে তাহা জিতিবার জন্য যথেষ্ট মনে হইয়াছে। কিন্তু শ্রীলঙ্কার মতো শক্তিশালী দলের সামনে ২২৯ রান লইয়া নিশ্চিন্ত থাকিবার কোনো সুযোগ ছিল না। তামিম ইকবাল যদি মাঠে না নামিতেন, কাহারও কিছুই বলিবার থাকিত না। এই পরিস্থিতিতে কাহারও নামিবার কথাও নহে। কিন্তু এমনও তো হইতে পারিত ওই ৩২ রান যোগ না হইলে, বাংলাদেশের সংগ্রহ অপেক্ষাকৃত ছোট দেখাইত এবং শ্রীলঙ্কানরা ওই টার্গেটটি অতিক্রম করিয়া ফেলিত। সবচাইতে বড় কথা অমন উজ্জীবিত বোলিং হইত না এবং বাংলাদেশ পরাজিতও হইতে পারিত। কারণ ক্রিকেট অনেকখানি মনস্তাত্ত্বিক খেলা। তামিম ইকবাল যেই দৃষ্টান্ত স্থাপন করিলেন তাহা অন্যান্য খেলোয়াড়কে বহুদিন অনুপ্রাণিত করিতে থাকিবে, দেশের জন্য প্রাণ উজাড় করিয়া খেলিতে উত্সাহিত করিবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here