তারুণ্যের বিজয়ের ষোলকলা পূর্ণ হউক

0
385

আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের সর্বশেষ ম্যাচটি ছিল ‘ডু অর ডাই’। বুধবার রাতে পাকিস্তানের সঙ্গের ম্যাচটিও ছিল তাই। সেই লড়াইয়ে চোটের কারণে দলের বাহিরে ছিলেন সাকিব ও তামিম। যাহারা আছেন, তাহাদের মধ্যেও গুরুত্বপূর্ণ কয়েক খেলোয়াড় ছিলেন চোটে আক্রান্ত। বাংলাদেশের ব্যাটিং ইনিংসের চার ওভার দুই বল পার হইতেই ১২ রানের ভিতরে তিন উইকেট পড়িয়া যায়। মুশফিক পাঁজরের চোটে অনেকটাই কাহিল। প্রথম ম্যাচে ব্যথানাশক ইনজেকশন লইয়া খেলিয়াছিলেন, বুধবার খেলিতে নামিলেন পাঁজরের ব্যথা লইয়াই। ব্যাটিং ইনিংসের ৯১ শতাংশ ওভার বাকি থাকিতেই ৩০ শতাংশ উইকেটের পতন, প্রতিপক্ষ পাকিস্তানের মতো শক্তিশালী দল—এমতাবস্থায় মুশফিকের পাঁজরের ব্যথা যেন ছড়াইয়া পড়িয়াছিল আপামর দেশের মানুষের বুকে।

ক্রিকেট টিমওয়ার্কের খেলা হইলেও একটি নির্দিষ্ট দিনে ব্যাটিংয়ের ক্ষেত্রে সাধারণত মহানায়ক হইয়া ওঠেন দুই-একজন ব্যাটসম্যান। বুধবার ছিল মুশফিকের মহানায়ক হইয়া উঠিবার দিন। তলানি হইতে বাংলাদেশের রানের স্কোর চূড়ায় তুলিবার যে ইনিংস তিনি খেলিলেন, তাহাতে মাত্র এক রানের জন্য শতক পূরণ করিতে পারিলেন না। কিন্তু ৯৯ রানের ওই ইনিংসটি যেন শতকেরও মহিমাকেও হার মানাইল। মুশফিককে অসাধারণ সঙ্গ দিলেন মিঠুন। মাহমুদউল্লাহ, মিরাজ, মাশরাফির সম্মিলিত ৫০ রানও বাংলাদেশের চূড়ান্ত স্কোরকে একটি ভদ্রস্থ জায়গায় লইয়া যায়। পাকিস্তানের জন্য ২৪০ রানের টার্গেট খুব কঠিন কিছু নয়। তবে মনে রাখিতে হইবে, ক্রিকেটের সবচাইতে বড় ঐশ্বর্য হইল ইহার অনিশ্চয়তা। ইহা আবহাওয়ার পূর্বাভাস প্রদানের মতো—বিদ্যমান আলামতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা থাকিলেও খটখটে রোদ উঠিতে পারে। আবার বিনামেঘে বজ্রপাতের মতো হঠাত্ বর্ষণমুখরও হইতে পারে। এশিয়া কাপের ভেন্যু হিসাবে আবুধাবি অনেক বেশি শারীরিক সক্ষমতার পরীক্ষা নেয়। মরুর তীব্র গরম আর পানিশূন্যতা নিংড়ে নেয় খেলোয়াড়দের। সুতরাং অপেক্ষাকৃত তারুণ্যময় একটি দলই এই বৈরী পরিবেশের সহিত যুঝিতে পারিবে অনেক বেশি। ম্যাচটির ব্যবচ্ছেদ করিলে তাহা আরো স্পষ্ট বোঝা যায়। দ্রুত তিন উইকেট পড়িবার পর দলের ইনিংস-সঞ্জীবনী ৬০টি রান তুলিয়া লইয়াছেন তরুণ ব্যাটসম্যান মিঠুন। সৌম্য ব্যাটিংয়ে খারাপ করিলেও বল হাতে ৫ ওভার সংযমী রান ও একটি উইকেট তুলিয়া লইয়াছেন। লিটনও ব্যাট হাতে ব্যর্থ এবং উইকেটের পিছনে দুইটি ক্যাচ ছাড়িলেও প্রয়োজনের মুহূর্তে দারুণ দুইটি স্ট্যামিপং করিয়াছেন। তরুণ মিরাজ ১০ ওভারে মাত্র ২৮ রান খরচ করিয়া দুইটি উইকেট দখল করিয়াছেন। অন্যদিকে পাকিস্তানি টপ অর্ডারে তিন ব্যাটসম্যানের মধ্যে দুইজনের দ্রুত পতন ঘটাইয়া তুমুল চাপ সৃষ্টি করিয়াছেন মোস্তাফিজ, সব মিলাইয়া দখল করিয়াছেন চারটি উইকেট! আর মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বের মুন্সিয়ানা এবং তাহার ‘সুপারম্যান’সুলভ শোয়েব মালিকের মহামূল্যবান ক্যাচটি চোখের কোণে বিস্ময়ঘোর জমাইয়া দেয়।

বাংলাদেশ এইবার পশ্চিম হইতে পুবের দিকে জয়ের রথ লইয়া ধাবিত হইতেছে। এশিয়া কাপে বাংলাদেশের সর্বপশ্চিম প্রতিপক্ষ আফগানিস্তান ও পাকিস্তানকে পরাজিত করিয়াছে সর্বশেষ দুইটি ম্যাচে। অতঃপর বাকি রহিয়াছে ভারত। পশ্চিম হইতে পুবের এই জয়যাত্রা পূরণ হইবে না ভারতের বিরুদ্ধে বিজয় না আসিলে। আজকের ফাইনালে সেই বিজয়ের আশাবাদ ব্যক্ত করিতেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here