তালায় কবরস্থানের রাস্তা দখল করায় মানববন্ধন অনুষ্ঠিত

0
417

বি. এম. জুলফিকার রায়হান, তালা : উপজেলার দক্ষিণ নলতা গ্রামের মোড়ল পাড়ায় প্রায় ২শ বছরের পুরতান কবরস্থানের রাস্তা দখল করে ইটের প্রাচীর নির্মান করার প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। শনিবার সকালে দক্ষিন নলতা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্নে ভুক্তভোগী ২ শতাধিক ব্যক্তি সহ গ্রামের লোকজন উক্ত মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে।

মানববন্ধন কর্মসূচীতে সভাপতিত্ব করেন, ভুক্তভোগী আব্দুল বারী মোড়ল। বক্তৃতা করেন, খলিলনগর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জি.এম. মোস্তাফিজুর রহমান তিতু, স্থানীয় ইউপি সদস্য মোজাম আলী শেখ, ভুক্তভোগী সামাদ মোড়ল, আব্দুর রহমান, গ্রামবাসীর পক্ষে আলাউদ্দীন জোয়াদ্দার ও রুহুল আমীন সরদার প্রমুখ। মানববন্ধনে ২ শতাধিক নারী-পুরুষ-শিশু অংশগ্রহন করে।

এসময় জানানো হয়, দক্ষিণ নলতা গ্রামের মোড়ল পাড়ার এস.এ রেকর্ড অনুযায়ী ১৪৭ নং খতিয়ানের ৩৭০২ দাগের ৭ একর ৯৭ শতক জমির মালিক ফকির মোড়ল, আকিম উদ্দীন মোড়ল, বাদল মোড়ল ও এফাজ মোড়ল সহ ১০জন। এই ১০ শরিকের ওয়ারেশদের জন্য উক্ত জমির মধ্যে ১৬ শতক জমি কবর স্থান হিসেবে প্রায় ২শ বছর ধরে ব্যবহৃত হচ্ছে।

এরই মধ্যে উক্ত কবরস্থানে যাতায়াতের একমাত্র রাস্তাটি সহ আব্দুস সামাদ মোড়লের সাড়ে ৫ শতক জমি জোর পূর্বক জামায়াত নেতা হাবিবুর রহমান ও কামরুল ইসলাম গং দখল করে নেয়। দখলীয় রাস্তার উপর ইতোমধ্যে ইটের পাকা প্রাচীর নির্মান করা হয়েছে। এবিষয়ে স্থানীয় জনপ্রতিনিধি সহ বিশিষ্ট ব্যক্তিরা দফায় দফায় সালিশ করলেও সকল সালিশী সভার সিদ্ধান্ত অমান্য করে দূর্বৃত্তরা রাস্তা ও অন্যের জমি জোর দখল করে।

এঘটনায় এস.এ রেকর্ডীয় ১০ শরিকের বর্তমান ওয়ারেশ হিসেবে ৩ শতাধিক ব্যক্তির কবরস্থানে যাতায়াত বাঁধাগ্রস্থ সহ মৃত ব্যক্তির কবর দেওয়া নিয়ে আশংকার সৃষ্টি হয়েছে। যে কারনেও ভুক্তভোগীরা এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here