তীব্র নিন্দা জানাই

0
374

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ও জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালের উপর প্রকাশ্যে বর্বরোচিত হামলার ঘটনায় সারা দেশে ব্যাপক উদ্বেগ ও ক্ষোভের সঞ্চার হইয়াছে। নিন্দা ও প্রতিবাদে সোচ্চার হইয়া উঠিয়াছেন শিক্ষার্থী-শিক্ষকসহ সমাজের বিভিন্ন স্তরের নানা শ্রেণি-পেশার মানুষ। উল্লেখ্য যে, গত শনিবার বিকালে ক্যাম্পাসের মুক্তমঞ্চে বিজ্ঞানবিষয়ক একটি ফেস্টিভ্যাল চলাকালে এই হামলার ঘটনা ঘটে। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জাফর ইকবাল। প্রচুর শিক্ষার্থীর উপস্থিতি ছাড়াও সেখানে পুলিশ প্রহরাও ছিল। হামলা ঠেকাইতে গিয়া পুলিশের এক সদস্য আহত হইয়াছেন বলিয়াও জানা যায়। নিরাপত্তার বা দায়িত্বরত পুলিশের আন্তরিকতার যে কোনো অভাব ছিল না জাফর ইকবালের স্ত্রী অধ্যাপক ইয়াসমিন হক নিজেই তাহা নিশ্চিত করিয়াছেন।

বরেণ্য এই শিক্ষাবিদ ও সাহিত্যিককে হত্যার উদ্দেশ্যেই এই হামলা চালানো হইয়াছে বলিয়া ধারণা করা হইতেছে। অভিযুক্ত নিজেও সেই ধরনের আভাস দিয়াছেন। হামলার পরপরই জাফর ইকবালকে সিলেট ওসমানি মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হইয়াছিল। ওসমানি মেডিক্যালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুল হক জানাইয়াছেন যে, জাফর ইকবালের মাথায় চারটিসহ মোট ছয়টি আঘাতের আলামত পাওয়া গিয়াছে। বাঁ হাত ও পিঠে ছুরিকাঘাতের জখম রহিয়াছে। তাহার শরীরে ২৫ হইতে ২৬টি সেলাই দিতে হইয়াছে। এই বিবরণ হইতে আঘাতের ভয়াবহতা সম্পর্কে কিছুটা ধারণা পাওয়া যায়। তবে স্বস্তির বিষয় হইল, বর্তমানে সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিত্সাধীন এই শিক্ষকের অবস্থা শঙ্কামুক্ত বলিয়া নিশ্চিত করিয়াছেন সংশ্লিষ্ট চিকিত্সকগণ।

উদ্বেগ-উত্কণ্ঠার পাশাপাশি এই হামলা লইয়া চলিতেছে নানা জল্পনা-কল্পনাও। তবে আশাব্যঞ্জক বিষয় হইল, শিক্ষার্থী ও শিক্ষকদের সাহসী ও সময়োচিত ভূমিকার কারণে সন্দেহভাজন হামলাকারীকে ঘটনাস্থলেই আটক করা সম্ভব করা হইয়াছে। তদন্ত চলিতেছে। শনিবার রাতেই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইশফাকুল হোসেন নগরের জালালাবাদ থানায় অভিযোগ দায়ের করিয়াছেন। অবশ্য অভিযুক্ত ফয়জুর রহমান প্রাথমিক জিজ্ঞাসাবাদে র্যাবকে জানাইয়াছেন যে, জঙ্গিবাদে বিশ্বাসী হইয়া তিনি এই হামলা চালাইয়াছেন। জানা যায়, পুলিশই এই মামলার তদন্ত করিবে। পাশাপাশি চলিবে র্যাবের ছায়া তদন্ত। অতএব, আমরা আশা করিতে পারি যে, তদন্তে ঘটনার পিছনের সত্য বাহির হইয়া আসিবে। সেই সঙ্গে দায়ী ব্যক্তিদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো সম্ভব হইবে।

আমরা এই ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানাই এবং এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে সংশ্লিষ্ট সকলে আরো সতর্ক ও যত্নবান হইবেন—এই কামনা করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here