দখল ও দূষণে করুণ অবস্থা, নদী রক্ষায় সমন্বিত উদ্যোগ নিন

0
472

বাংলাদেশে একসময় হাজারের বেশি নদী ছিল—বিভিন্ন সূত্রে এমন দাবি করা হয়েছে। প্রাপ্ত তথ্য মতে, নদীর সংখ্যা ছিল সাত শর বেশি। বর্তমানে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) হিসাবে কোনো রকমে টিকে আছে ৪৩০টি নদী। দখল, ভরাট ও দূষণে এগুলোর বেশির ভাগের অবস্থাই শোচনীয়। জনগণের সম্পদ নদী রক্ষার দায়িত্ব সরকার তথা রাষ্ট্রীয় প্রশাসনের। দুঃখজনক হলেও সত্য যে অতীতে সেই প্রশাসনই নদীর জায়গা ইজারা দিয়ে নদীর মৃত্যু ত্বরান্বিত করেছে। অথচ আইন অনুযায়ী নদীর জমি বন্দোবস্ত দেওয়ার কোনো সুযোগই নেই। এ ব্যাপারে উচ্চ আদালতের রায়ও রয়েছে। গত ৩ ফেব্রুয়ারি হাইকোর্ট আরেক রায়ে তুরাগ নদকে জীবন্ত সত্তা ঘোষণা করেছেন। একই রায়ে তুরাগ দখলকারীদের ৩০ দিনের মধ্যে তাদের সব স্থাপনা সরিয়ে নিতে বলা হয়েছে। বর্তমান সরকারের সদিচ্ছা জোরালো হওয়ায় প্রশাসনও নড়েচড়ে বসেছে। এরই মধ্যে কর্ণফুলী ও বুড়িগঙ্গায় ব্যাপক উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। সেসব জায়গায় আবারও নদী দখল রোধে বেশ কিছু স্থায়ী উদ্যোগ নেওয়া হচ্ছে। বেশ কিছু নদীতে খনন কার্যক্রম শুরু হয়েছে। আশা করা যায়, নদী উদ্ধার ও নদী রক্ষায় সরকারের এই আন্তরিকতা অব্যাহত থাকবে।

নদী রক্ষায় সরাসরি দায়িত্ব পালন করে মূলত সরকারের তিনটি সংস্থা। এগুলো হলো—পানি উন্নয়ন বোর্ড (পাউবো), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ) ও জেলা প্রশাসন। অতীতে এসব সংস্থা সঠিকভাবে দায়িত্ব পালন না করায় বাংলাদেশের নদীগুলোর এমন দুরবস্থা হয়েছে বলেই মনে করেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। অবস্থার পরিপ্রেক্ষিতে ২০১৩ সালে প্রণীত হয় নদী রক্ষা কমিশন আইন। এই আইনের অধীনে পরের বছর গঠিত হয় জাতীয় নদী রক্ষা কমিশন। গতকাল কালের কণ্ঠে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী এই কমিশন এরই মধ্যে দেশের সব জেলা প্রশাসনের কাছে নদী দখলকারীদের তালিকা চেয়ে পাঠিয়েছে। সেই তালিকার ভিত্তিতেই পরবর্তীকালে সারা দেশে নদী রক্ষায় প্রয়োজনীয় কার্যক্রম হাতে নেওয়া হবে। এরই মধ্যে বগুড়া জেলা প্রশাসন ৩০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে করতোয়া নদীর অংশে নির্মিত স্থাপনা সাত দিনের মধ্যে সরানোর নোটিশ দিয়েছে। এর মধ্যে নিজেরা না সরালে নির্ধারিত সময়ের পর জেলা প্রশাসনের উদ্যোগে সেসব স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হবে। খুলনাসহ আরো কিছু জেলায় এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।

উচ্চ আদালত থেকে এর আগেও অনেক নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু সেগুলো পালিত হয়েছে খুব কমই। ঢাকার আশপাশের কয়েকটি নদীতে সীমানা নির্ধারক আরসিসি পিলার স্থাপনের কাজটি কোনো রকমে করা হলেও ওয়াকওয়ে নির্মাণের কাজ মোটেও এগোয়নি। কয়েক বছরের মধ্যেই অনেক স্থানে পিলারের আর কোনো হদিস নেই। সর্বশেষ রায়ে হাইকোর্ট বলেছেন, ‘ভুলের কারণে যদি নদ-নদীর জায়গা ব্যক্তির নামে নামজারি হয়েও থাকে, তবে আজ থেকে তা বাতিল হয়ে গেল।’ আমরা মনে করি, এরপর নদীর জায়গা উদ্ধারে আর কোনো ওজর-আপত্তি চলতে পারে না। যত দ্রুত সম্ভব, নদীর জায়গা দখলমুক্ত করে খননের মাধ্যমে নদীগুলোর নাব্যতা ফিরিয়ে আনা হোক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here