“দারিদ্রকে চ্যালেঞ্জ করে সবজি আবাদে স্বাবলম্বি কলারোয়া সীমান্তের প্রতিবন্ধি আলাউদ্দীন”

0
502

আরিফুজ্জামান আরিফ : শারীরিক প্রতিবন্ধি কিংবা পঙ্গত্বকে চ্যালেঞ্জ দিয়ে জীবন সংগ্রামে সাফল্য অর্জন করে চলেছেন কলারোয়া সীমান্তের আলাউদ্দীন নামের এক প্রতিবন্ধী ব্যক্তি।

পাশাপাশি মহিলারাও যে পুরুষের চেয়ে কোন দিক থেকে কম নয় তারই প্রমানের স্বাক্ষর রেখেছেন ওই প্রতিবন্ধি মানুষটির স্ত্রীও।
স্বামী-স্ত্রী দু’জনে মিলে নিয়মিত বেগুনসহ বিভিন্ন সবজি চাষাবাদ করে দরিদ্রতাকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে সাবলম্বি হচ্ছেন তারা।

সাতক্ষীরার কলারোয়া উপজেলার পূর্ব সোনাবাড়ীয়া গ্রামের মৃত আফিল উদ্দীনের পুত্র জন্ম থেকে শারীরিক প্রতিবন্ধি আলাউদ্দীন (৩৫) ও তাঁর স্ত্রী পাপিয়া খাতুন (৩০) এমনই অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলেছে।
সরেজমিনে গিয়ে জানা যায়- পূর্ব সোনাবাড়ীয়ার ফসলি মাঠে স্বামী-স্ত্রী দু’জনে মিলে তাদের ১১কাঠার জমির বেগুন ক্ষেতে পরিচর্যা করেন। কীটনাশক দেয়াসহ আনুসাঙ্গিক অন্যান্য কাজ তারা দু’জনিই মিলেমিশে করেন। নিজেরা সবজি চাষের পাশাপাশি সোনাবাড়ীয়া বাজারে ছোট একটি কাচামালের অর্থাৎ তরিতরকারির দোকানও দিয়েছেন কৃষক আলাউদ্দীন পরিবার। ‘স্বাভাবিক শরীর’ পক্ষে না থাকলেও নিজের ইচ্ছাশক্তির জোরে সেটিকে তুচ্ছ করে জীবন সংগ্রামে স্বাবলম্বি হওয়ার প্রত্যয়ে অটুট আছেন তাঁরা।
একান্ত আলাপচারিতায় তারা জানান- বছর দশেক আগে তাদের বিয়ে হয়। ৫বছরের একটি কন্যা সন্তান আছে তাদের। প্রতিবছর নিজেদের অল্প জমিতে নিজেরাই বেগুনসহ বিভিন্ন সবজি ফসল চাষাবাদ করে পাইকরি ও খুচরা বিক্রয় করেন স্থানীয় বাজারে। এবছর বেগুন চাষে এ পর্যন্ত আনুমানিক হাজার দুয়েক টাকা খরচ হয়েছে আর ফলনকৃত বেগুন বিক্রয় করেছেন প্রায় ৫হাজার টাকার মতো। এখনো গাছে বেগুন আছে, সেগুলো বিক্রয় হবে। এছাড়া আরেকটি ১০কাঠার জমিতে পটল ও পিয়াজ চাষ করছেন। প্রতি বছর খরচ খ বাদ দিয়ে সঞ্চয়ও করতে পারছেন।

তিনি আরো জানান- ‘সরকার প্রদত্ত প্রতিবন্ধি ভাতা থেকে তিন মাস অন্তর ১হাজার ৮’শ টাকা পান। সবমিলিয়ে দরিদ্রতাকে বিদায় জানাতে কঠোর পরিশ্রম করছেন স্বামী-স্ত্রী দু’জনে। জন্মগতভাবে বাম পা খারাপ থাকলেও কোন জনমজুরি না নিয়ে স্ত্রী ও নিজেই সবজি আবাদ করে থাকেন। দুই ভাই আর এক বোনের মধ্যে এখনো পৈত্রিক ফসলি জমি ভাগবাটোয়ারা হয়নি বলে জানালেন আলাউদ্দীন। আপাতত বিঘা দেড়েক জমিতে বেগুন, পটল, পেঁয়াজ ও অন্যান্য তরকারি ফসল আবাদ করে থাকেন তারা। চারা রোপন থেকে শুরু করে উত্তোলন সব কাজই তারা দু’জনই করে থাকেন। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো মূলত শারীরিক প্রতিবন্ধকতাকে চ্যালেঞ্জ জানিয়ে স্ত্রীকে নিয়ে কোন জনমজুরি ছাড়াই সবজি চাষাবাদ করা।
সমাজের ও এলাকার অনন্য দৃষ্টান্ত শারীরিক প্রতিবন্ধি আলাউদ্দীন ও তাঁর স্ত্রী পাপিয়াকে ধন্যবাদ জানিয়েছেন এলাকার অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here