দুর্ঘটনা এবং মৃত্যু

0
408

হাসনাত আবদুল হাই : দুর্ঘটনা ঘটছে স্বদেশে, বিদেশে, স্থলে, জলে, অন্তরীক্ষে। অকস্মাত্ মৃত্যু হচ্ছে মানুষের, সব বয়সের মানুষের। মেয়ে-পুরুষে কোনো ভেদাভেদ করে না মৃত্যু। কবি তার নাম দিয়েছেন ‘ডেথ দি লেভেলার’। মৃত্যুতে সবাই এক কাতারে থাকে, সবাই সমান। তবু কিছু দুর্ঘটনা মর্মান্তিকতায় অন্যগুলোকে ছাড়িয়ে যায়। যখন গন্তব্যের খুব কাছে এসে দুর্ঘটনা ঘটে, ছিনিয়ে নেয় আনন্দে উত্ফুল্ল মানুষের প্রাণ, তখন সেই আকস্মিকতায় শোকের সীমা থাকে না। দুর্ঘটনায় যারা নিহত হয় তারা যদি শুধু সংখ্যা না হয়ে রক্ত-মাংসের মানুষ হিসেবে নিজ পরিচয়ে অবহিত করে আত্মীয়, বন্ধু, সহকর্মী ও প্রতিবেশীকে তখন মর্মান্তিকতার মাত্রা ছাড়িয়ে যায়। নিহতদের পরিচয় জানা, তাদের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জন্য মৃত্যুকে মেনে নেওয়া যায় না সঙ্গে সঙ্গে। সব দুর্ঘটনাই যেমন সমান নয়, সব মৃত্যুর জন্য শোকও একই মাত্রার হয় না।

যে বিমানে আরোহী হয়ে কাঠমান্ডুর উদ্দেশ্যে যাত্রা করেছিল বাংলাদেশি, নেপালি এবং অন্য দেশের নাগরিক তাদের কেউ অবসর যাপনে, কেউ মধুচন্দ্রিমা উপভোগ করতে, কেউ আত্মীয়-স্বজনের কাছে যাচ্ছিল মনে উচ্ছ্বাস আর আনন্দ নিয়ে। যাত্রাটা দীর্ঘ সময়ের নয়, তাই তাদের প্রতীক্ষা করতে হয়নি গন্তব্যের জন্য। পৌঁছে গিয়েছিল বিমান কাঠমান্ডুর ত্রিভুবন বিমান বন্দরে। যাত্রীরা দেখতে পাচ্ছিলেন নিচের পাহাড়, উপত্যকা, ঘর-বাড়ি এবং পাখির দৃষ্টিতে দেখা মানুষের অবয়ব। মাটি তাদের পায়ের নিচেই ছিল, শুধু কয়েক মুহূর্তের দূরত্বে। আনন্দ-উচ্ছ্বাসে ভরা দিনগুলোও অপেক্ষা করছিল হাত বাড়িয়ে দিয়ে। যাত্রীরা প্রস্তুত হচ্ছিল অবতরণের জন্য। রঙিন জীবনের হাতছানি দেখতে পাচ্ছিল তারা, মৃত্যুর কথা কেউ ভাবে না এমন উত্তেজনায় থরথর মুহূর্তে। বিমানের যাত্রীরাও ভাবেনি।

অবতরণের আগে পাইলট এবং কন্ট্রোল টাওয়ারের সঙ্গে কী কথা হচ্ছিল তা যাত্রীদের জানার কথা নয়। তারা ধরেই নিয়েছে প্রচলিত নিয়ম অনুযায়ী রুটিন ধরনের কথোপকথন হবে পাইলট আর কন্ট্রোল টাওয়ারের কর্মকর্তাদের মধ্যে। আবহাওয়া খারাপ ছিল না, বিমানের ইঞ্জিনেও গোলযোগের আভাস পায়নি কেউ। বিপদ সংকেত জানায়নি বিমানবালারা মুখে কিংবা যন্ত্রের সাহায্যে। সব কিছু ছিল স্বাভাবিক, আরো একটা নিরাপদ অবতরণ যা নিয়ে কোনো সংবাদ হবে না। কেউ উল্লেখও করবে না একটি বিমান কাঠমান্ডুর ত্রিভুবন বিমান বন্দরে অবতরণ করেছে। কিন্তু অবতরণের আগেই ফ্লাইটটি সংবাদ হয়ে গেল, সেই সংবাদ সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ল সংবাদপত্রে, রেডিওতে, টেলিভিশনে, অনলাইনে ব্রেকিং নিউজ হয়ে। সব দুর্ঘটনাই মানুষকে চমকিত করে, দুঃখিত করে তোলে, এমনকি বিভিন্ন মাত্রায় শোকাহতও। কিন্তু বিমান দুর্ঘটনা সব সময়ই ব্যতিক্রমী হয় প্রতিক্রিয়া সৃষ্টিতে। কেন হয় তার স্পষ্ট ব্যাখ্যা দেওয়া কঠিন। আকাশে উড্ডীয়মান বিমান একই সঙ্গে নিরাপদ, আরামপ্রদ এবং রোমাঞ্চকর। অ্যাডভেঞ্চারের যে শখ মানুষের মজ্জাগত তা বিমান ভ্রমণ যেমন দেয় অন্য কোনো মাধ্যম সেই মাত্রায় নয়। মানুষ একস্থান থেকে অন্যস্থানে যাতায়াতের জন্য যত যানবাহনের উদ্ভাবন করেছে বিমান তার মধ্যে শীর্ষে।

শুধু দ্রুত গতিতে গন্তব্যে পৌঁছানোর ক্ষমতার জন্য নয়, মাটি ছেড়ে মাধ্যাকর্ষণের কর্তৃত্ব উপেক্ষা করে আকাশে ওড়ার শক্তির অধিকারী হওয়ার জন্যও। বিমানে ভ্রমণ যেমন রোমাঞ্চকর অন্য কোনো মাধ্যম তার সঙ্গে এই জন্য তুলনীয় নয়। বিমান দুর্ঘটনা সেই জন্য অন্য সব দুর্ঘটনাকে অতিক্রম করে যায় নিউজ হিসেবে। একদিন, দুদিন নয়, দিনের পর দিন আলোচনা হয়, সংবাদ পরিবেশন করে, তথ্য দেয় বিভিন্ন মাধ্যম।

কাঠমান্ডুতে যে বিমান দুর্ঘটনা হলো, যার ফলে প্রাণ হারাল বাংলাদেশি এবং নেপালি ৫০ জন আরোহী সেটি এখনো তাজা খবর। টেকনিক্যাল তথ্য পাওয়া যাচ্ছে খণ্ড খণ্ডভাবে। অনেক প্রশ্নের উত্তর পাওয়া যাচ্ছে না। পাইলট উত্তর দিক থেকে অবতরণ করতে চাইল কেন? কন্ট্রোল টাওয়ার সেই অনুমতি দিয়ে আবার মত পরিবর্তন করল কেন? বৃষ্টি ছিল না, বরফ পড়ছিল না, তারপরও রানওয়ে থেকে বিমানটি ছিটকে পড়ল কেন এক পাশে? দুর্ঘটনার সঙ্গে সঙ্গে ফায়ার ব্রিগেড ছুটে গেল না কেন আগুন নির্বাপণ করতে? অবতরণের আগেই বিমানে আগুন লেগেছিল কেন? প্রকৃত কারণ জানা যাবে তদন্তের পর। প্রথমে জানা গিয়েছিল বাংলাদেশ এবং নেপাল পৃথকভাবে তদন্ত করবে কারণ জানার উদ্দেশ্যে। এখন শোনা যাচ্ছে, আন্তর্জাতিক আইন অনুযায়ী কেবল নেপালই দুর্ঘটনার দায়িত্ব প্রাপ্ত। তাদের তদন্ত কি সন্তোষজনক হবে না নিজেদের ত্রুটি ঢাকার প্রয়াস থাকবে? এখন এ সম্পর্কে কিছুই বলা যাচ্ছে না। দুর্ঘটনার কারণ বার করা গুরুত্বপূর্ণ দোষারোপ করার উদ্দেশ্যে নয়— ভবিষ্যতে আরো দুর্ঘটনা এড়ানোর জন্য। ব্ল্যাক বক্স পাওয়া গেছে। সেখানে পাইলট আর কন্ট্রোল টাওয়ারের মধ্যে কথোপকথন রেকর্ড করা আছে। সেই তথ্য তদন্তে সাহায্য করবে। ব্ল্যাক বক্স মিথ্যা কথা বলে না। তার কাছে অবতরণের আগে শেষ মুহূর্তের গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। তদন্তকারীরা ব্ল্যাক বক্সের উপযুক্ত সাহায্য নেবেন, এমন আশা করা যায়।

যানবাহনে যখন দুর্ঘটনা ঘটে তার পেছনে কাজ করে প্রধানত দুটি কারণ। একটি যান্ত্রিক ত্রুটি, দ্বিতীয়টি চালকের ভুল। বিমানের ক্ষেত্রে তৃতীয় একটি কারণ হলো কন্ট্রোল টাওয়ারের নির্দেশ। এই দুর্ঘটনায় কোন কারণটির ভূমিকা ছিল বেশি তা জানা দরকার। এই মুহূর্তে কোনোটির গুরুত্বও কম করে দেখার উপায় নেই। দুর্ঘটনার পর পাইলট বেঁচে ছিলেন— যদিও মারাত্মকভাবে আহত হয়ে হাসপাতালে যেতে হয়েছে চিকিত্সার জন্য। চিকিত্সা তাকে বাঁচাতে পারেনি; তিনি বেঁচে থাকলে তার মুখ থেকে সত্যি কী ঘটেছিল তা জানা যেত। সেই তথ্যের সঙ্গে মেলানো যেত কন্ট্রোল টাওয়ারের বক্তব্য। তাঁর সহকর্মী কো-পাইলট পৃথুলা সাহস ও আত্মত্যাগের যে নজির রেখেছিলেন দুর্ঘটনার সময় তার জন্য তিনি ইতোমধ্যেই অভিহিত হয়েছেন ‘ডটার অফ বাংলাদেশ’ নামে। সারা দেশ এই গভীর শোকের মধ্যেও তার জন্য গর্ব অনুভব করে। ইচ্ছা করলেই তিনি নিজের প্রাণ বাঁচানোর জন্য বেরিয়ে আসতে পারতেন প্রজ্বলিত বিমানের ভেতর থেকে। তা না করে তিনি সাহায্য করেছেন যাত্রীদের রক্ষা পেতে। বাংলাদেশের মেয়েরা নানাভাবে বৈষম্যের শিকার, সুযোগ থেকে বঞ্চিত। কর্মস্থলে, রাজপথে হয়রানির মুখোমুখি হওয়া তাদের নিত্যদিনের অভিজ্ঞতা। সুযোগ পেলে তারা যে অসীম সাহস নিয়ে বিপদের ঝুঁকি সত্ত্বেও ঝাঁপিয়ে পড়তে পারে অন্য মানুষকে সাহায্য করতে, কো-পাইলট পৃথুলা তার উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবেন। তিনি বাংলাদেশের কর্মজীবী মেয়েদের রোল মডেল, তার কথা স্মরণ করতে হবে প্রশিক্ষণের ক্লাসে, কর্মক্ষেত্রে এবং রাজপথে যখন দীর্ঘ কর্মদিবসের শেষে ঘরে ফেরার সময় হয়।

শোক জানানো হয়েছে মৃতদের আত্মীয়-স্বজনকে উদ্দেশ্য করে। নেপালের যে কয়েকজন ছাত্রী দুর্ঘটনায় নিহত তাদের আত্মীয়দের জন্যও শোকবার্তা পাঠানো প্রয়োজন। এটা করা হয়েছে কিনা জানা যায়নি। তবে তারা যেসব শিক্ষা প্রতিষ্ঠানে পড়ত সেখানে শোকসভা হয়েছে। তাদের শোকাতুর বাবা-মায়ের কষ্ট এবং কান্না আমরা উপলব্ধি করতে পারি। সব মৃত্যুর শোকই এক মাত্রার, কিন্তু তাদের ক্ষেত্রে শোক যেন একটু বেশি গভীর। তারা জীবন-সংগ্রামের জন্য প্রস্তুত হচ্ছিল, ছুটিতে বাবা-মা, ভাই-বোনের সঙ্গে মিলিত হতে যাচ্ছিল। কঠিন নিয়তি বাধ সাধল।

বাংলাদেশি সেই মা যে রোজ সকালে স্কুলে নিয়ে যেত ছেলেকে, তারপর যেত কর্মস্থলে, তাকে আর স্কুলের সামনে দেখা যাবে না ছেলের সঙ্গে, ছেলেটিও সঙ্গীদের সঙ্গে খেলবে না ছুটির ঘণ্টা পড়লে। এমনি আরো কত কথা বলা যায় প্রতি নিহত যাত্রীর জন্য যারা পরিচিত ছিলেন অনেকের কাছে। তাদের প্রত্যেককে নিয়েই একটা গল্প, স্টোরি লেখা যায়। অন্য কোনো দুর্ঘটনার ক্ষেত্রে এমনটা হয় না। সেই জন্যই বিমান দুর্ঘটনার সংবাদ হয় মর্মান্তিক, গভীরভাবে শোকাবহ।

আরো মৃত্যুর খবর আছে গত কয়েকদিনের সংবাদপত্রে। নামকরা পদার্থবিদ বিজ্ঞানীর মৃত্যু। আকস্মিক নয়, কিন্তু শোকার্ত করেছে সারা পৃথিবীর অসংখ্য মানুষকে। আবার তার পাশে আছে এক যুবকের মৃত্যু। সুস্থ সবল দেহের যুবকটি, তার মারা যাওয়ার কথা ছিল না। কোনো দুর্ঘটনার শিকার হয়নি সে। তাহলে কেন তাকে মরতে হলো?

এমন ঘটনা প্রায়ই ঘটে, যার জন্য দু’একদিন খবরের কাগজে লেখালেখি হয়। তারপর মৃত ব্যক্তির নাম হারিয়ে যায় বিস্মৃতির অন্ধকারে। প্রতিটি মৃত্যুই আমাদের বিচলিত করে। দেশে হোক, অথবা অন্য দেশে। কারণ, কবির ভাষায়, আমরা মানবতার অংশ। কেউ কারো থেকে বিচ্ছিন্ন নই। জন্মের পর আমরা বিচ্ছিন্ন হয়ে যাই, যার যার কক্ষপথে ঘুরি। মৃত্যু আমাদেরকে কাছে টেনে আনে, আমরা শোকার্ত হই। মৃত্যু অবধারিত প্রত্যেকের জীবনে। এ নিয়ে প্রতিবাদ বা বিক্ষোভের কিছু নেই। কিন্তু মৃত্যু যেন হয় স্বাভাবিক, এটাই চাইবে সবাই। এই ঘোষণাতেই মানুষের একাত্মতা। তার মহত্ব এবং দায়বদ্ধতা। আমরা অনেক মৃত্যু দেখেছি, মৃত্যুর কথা শুনেছি। বর্তমানেও দেখছি, শুনছি, ভবিষ্যতেও তাই হবে। মৃত্যুর খবর যেন আমাদের মুহূর্তের জন্য হলেও স্তব্ধ করে দিয়ে চিন্তা করতে বলে, যে বা যারা গেল তাদের সম্পর্কে ভাবায়।
লেখক : কথাশিল্পী ও সাবেক সচিব

SHARE
Previous articleচতুর্থবারের মতো রাশিয়ার মসনদে পুতিন
Next articleঅনন্য অর্জন
সম্পাদক-বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, প্রকাশক-ফয়সাল ফারুকী অমি, প্রধান সম্পাদক - জাহিদ হাসান টুকন, নির্বাহী সম্পাদক-সাকিরুল কবীর রিটন বার্তা সম্পাদক-ডি এইচ দিলসান। নিউজ রুম ই-মেইল-magpienews24@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here