নখ কামড়ানো ম্যাচে সাকিবদের হারালেন মাশরাফিরা

0
443

ক্রীড়া ডেক্স : টার্গেট ১৪৩। ঢাকার ব্যাটিং লাইন আপ শক্ত। ৮ ওভারেই উঠে আসে ৬৮ রান। উইকেট পড়েছে মাত্র দুটি। ইভিন লুইস ও জহুরুল ইসলাম তখন ব্যতিব্যস্ত করে রাখছেন রংপুর রাইডার্সের দারুণ সব বোলারকে। কিন্তু এরপর? ১০.১ ওভার। ৭৫ রানে ৫ উইকেট নেই গেলবারের চ্যাম্পিয়ন ঢাকার। মাশরাফি বিন মুর্তজা এই ৫ এর শুরু শেষ উইকেটের শিকারী। চাপে ঢাকা। অন্য দল হলে বলতে হতো, বিপদে। কিন্তু তখনো যে তাদের মেহেদী মারুফ, শহীদ আফ্রিদি, নাদিফ চৌধুরী, কাইরন পোলার্ড আছেন। মোহাম্মদ আমিরও নেহাত বাজে ব্যাট চালান না। এই ব্যাটিং গভীরতার মাঝে রংপুরের আরেক প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছিল শিশির। কিন্তু সবকিছু জয় করে ম্যাচটাকে শেষ ওভারে নিয়ে গিয়ে নাটকীয়তা পেরিয়ে শেষ বলে ৩ রানের জয় মাশরাফিদের! ১৩৯ রানে অল আউট ঢাকা।

শেষদিকে রংপুরের হয়তো শিশিরের কারণে বোলিংয়ে ঝামেলা হচ্ছিল। কিন্তু তারপরও যেভাবে বোলাররা সব সামলে নিলেন, তাতে মাশরাফির লড়াকু মানসিকতার প্রতিচ্ছবি গোটা দলের মধ্যে প্রবল ভাবে দেখা গেল। এবারের বিপিএলে মঙ্গলবার দুই দলের প্রথম দেখায় নখ কামড়ানো ম্যাচে হারের নিদারুণ আক্ষেপ সাকিবদের। বিশেষ করে তারই বেশি। অধিনায়ক। ৫ উইকেট নিয়েছেন। ১৪২ রানে অল আউট করেছেন রংপুরকে। তারপরও এই হার!

১৪২ রান খুব বেশি না। মাশরাফি সেটা ভালো করেই জানেন। ইনিংসের দ্বিতীয় বলেই আগের ম্যাচে ঝড় তোলা সুনিল নারিনকে (০) ফিরিয়ে দিয়ে প্রাথমিক স্বস্তি এনে দেন অধিনায়ক। অন্যদের দেখিয়ে দেন, উইকেট নিতে থাকো। নইলে উপায় নেই। সেই পথে হেটে চতুর্থ ওভারে ঢাকা অধিনায়ক সাকিব আল হাসানকে (১১) শিকার করেন স্পিনার সোহাগ গাজী। কিন্তু ভয় ধরিয়ে দিয়ে চলেন লুইস ও জহুরুল। দল দ্রুত চলে যায় ৬৯ রানে। পথের আর আধেকের একটু বেশি বাকি। হাতে ৮ উইকেট। ওভারও ১২টার মতো। চিন্তা কি?

কিন্তু ক্রিকেট বড় অনিশ্চয়তার খেলা। ফিরে আসেন মাশরাফিরা। প্রথমে ২৮ রান করা লুইস শিকার গাজীর। এরপর ৭৫ রানের সময় পড়ে ২ উইকেট। মাশরাফির দ্বিতীয় শিকার ১৯ বলে ২৯ দিয়ে যাওয়া জহুরুল। ক্রিস গেইলের কারণে রান আউট মোসাদ্দেক হোসেন (২)। বোকামী ছিল দুই ব্যাটারের। চলে এসেছিলেন একই প্রান্তে।

দাপটের সাথেই তো ম্যাচে ফিরল রংপুর। ৬ রানের মধ্যে ৩ উইকেট হারালে সেই দলের ভেতরে ভয় তো কাজ করেই! কিন্তু মারুফ-আফ্রিদি জুটিকে সেভাবে চেপে ধরতে পারে না প্রতিপক্ষ বোলাররা। ১৪তম ওভারে তো ওয়াইডের হ্যাটট্রিক করে ফেলেন লাসিথ মালিঙ্গা। তার আগের ওভারে থিসারা পেরেরা দিলেন ১৩। শেষ ৩৬ বলে ৩৯ দরকার ঢাকার। এরপরই আফ্রিদিকে রুবেল হোসেন বিদায় করেন। ১৫ বলে ২ ছক্কা ১ চারে ততক্ষণে জয়ের কাজ অনেকটা এগিয়ে দিয়ে গেছেন বুমবুম আফ্রিদি।

এই বিপিএলে ঝড় তুলতে থাকা পোলার্ড আসেন ৮ নম্বরে! ১৮তম ওভারে রুবেলেই শিকার গত আসরের সেরা ব্যাটসম্যান মারুফ (১৫)। ৩ রান দিয়ে ওই ওভারে ১ উইকেট নিয়ে রুবেল রাশ টেনেছিলেন কিছুটা। ৭ উইকেট গেছে। শেষ ১২ বলে জিততে চাই ১৩। ১৯তম ওভারটি মালিঙ্গার। দিলেন ৩ রান। নিলেন নাদিফের (২) উইকেট।

এরপর শেষ ওভারের উত্তেজনা। ঢাকার চাই ৬ বলে ১০। থিসারা পেরেরার প্রথম দুই বলে রান এলো নো। পরেরটিতে ছক্কা হাঁকালেন পোলার্ড। চতুর্থটি ডট। পঞ্চম বলে বোল্ড পোলার্ড (১২)! শেষ বলে ৪। স্ট্রাইকে আবু হায়দার রনি। ১১ নম্বর ব্যাটসম্যানের জন্য ১ বলই বাকি! পরের বলে রনি বোল্ড! অসাধারণ এক জয়ের উৎসবে রংপুর। টানা দ্বিতীয় জয় তাদের, টানা দ্বিতীয় হার প্রতিপক্ষের। কি নাটকীয় ম্যাচ! মাশরাফি, গাজী, রুবেল ও পেরেরা দুটি করে উইকেট নিলেন। মালিঙ্গার নেওয়া একমাত্র উইকেটটিও অমূল্য। তবে টানা দ্বিতীয় খেলায় ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারটি গেইলের।

শুরুতে ঝড় তুললেন ক্যারিবিয়ান দানব ক্রিস গেইল। চার-ছক্কার ফুলঝুরি ছোটালেন। টানা দ্বিতীয় হাফ সেঞ্চুরি করেই থেমেছেন। কিন্তু তারপরও বড় সংগ্রহ পায়নি মাশরাফি বিন মুর্তজার রংপুর রাইডার্স। মাঝের দিকের ব্যাটসম্যানদের ধীর গতির ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৪২ রানের সংগ্রহ পায় দলটি। ঢাকা অধিনায়ক সাকিব আল হাসান নিলেন অল্প খরচে ৫ উইকেট। প্রতিপক্ষ ঢাকা ডায়ানামাইটসের শক্তিশালী ব্যাটিং লাইন আপের সঙ্গে এখন লড়াই রংপুরের অভিজ্ঞ বোলারদের।

টানা তিন ম্যাচে হারের পর আগের দিন সিলেট সিক্সার্সকে হারিয়ে আত্মবিশ্বাস ফিরে পায় রংপুর। মঙ্গলবার বিপিএলের দ্বিতীয় ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটাও ভালো করে তারা। ব্রেন্ডন ম্যাককালামের সঙ্গে গেইলের ওপেনিং জুটিতে আসে ৩৬ রান। সেখানে ম্যাককালামের অবদান মাত্র ৬ রান। এরপর মোহাম্মদ মিঠুনকে নিয়ে জুটি গড়েন গেইল। অষ্টম ওভারের প্রথম বলে আউট হন এই ক্যারিবিয়ান। দলের রান তখন ৭২। গেইলের ৫১। মাত্র ২৮ বলে ৫টি চার ও ৪টি ছক্কার সাহায্যে এ রান করেন তিনি।

তবে এদিন শুরুতেই ফিরে যেতে পারতেন গেইল। ব্যক্তিগত ৭ রানে সুনিল নারিনের বলে আবু হায়দার রনির হাতে জীবন পান। এরপরই আগ্রাসী হয়ে ওঠেন তিনি। যদিও থেমেছেন সেই রনির হাতেই ক্যাচ দিয়ে। তবে গেইল আউট হতেই শ্লথ হতে থাকে রংপুরের রানের গতি। পরের পাঁচ ওভারে বাউন্ডারি আসে মাত্র ২টি। তখন শাহরিয়ার নাফীসের বিদায়ে রানের গতি বাড়াতে মাঠে নামেন অধিনায়ক মাশরাফি। ১০ বলে ১৫ রান করে সেই চাওয়াটা কিছু পূরণ করেন।

তবে মাশরাফির বিদায়ের পর আবারো ধীর গতিতে ব্যাট করতে থাকে দলটি। উল্টো পরের ওভারে সাকিবের শিকার হন মিঠুনও। ২২ রান করে ফেরেন মিঠুন। এরপর ১টি চার ও ১টি ছক্কায় ৯ বলে ১৫ রান করেছিলেন থিসারা পেরেরা। তবে ইংলিশ ব্যাটসম্যান রবি বোপারা ও জিয়াউর রহমানের নেতিবাচক ব্যাটিংয়ে কোণঠাসা হয়ে পরে দলটি। শেষ দিকে ব্যাটিং করে ১৬ বলে ১২ রান করেন বোপারা। আর ৯ বলে ৪ রান করেন জিয়া। শেষ পর্যন্ত এক বল বাকি থাকতে ১৪২ রানে অলআউট হয়ে যায় দলটি।

ইনিংসের শেষ ওভারে ৪টি উইকেট পড়েছে। একটি রান আউট। পরের ৪ বলে ৩ উইকেট নিয়েছে সাকিব। শেষ পর্যন্ত মাত্র ১৬ রানের খরচায় ৫ উইকেট লাভ করেন এই অলরাউন্ডার। ৩.৫-০-১৬-৫। এই বোলিং ফিগার বিপিএল ইতিহাসের তৃতীয় সেরা। আর সাকিবের টি-টুয়েন্টি ক্যারিয়ারে এটা তৃতীয়বারের মতো ৫ উইকেট শিকার। কিন্তু শেষ হাসি সাকিবের দলের নয়!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here