নজির বিহীন চাকরি প্রত্যাশীদের অংশগ্রহনে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে অনুষ্ঠিত হলো চাকরি মেলা

0
614

ডি এইচ দিলসান : চাকরি প্রত্যাশদের নজির বিহীন অংশগ্রহনে যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে অনুষ্ঠিত হয়ে গেলো চাকরি মেলা। বৃহস্পতিবার পার্কের এম্ফিথিয়েটার ভবনের মিলনায়তনে মেলার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

যশোর শেখ হাসিনা আইসিটি পার্কে বৃক্ষ রোপন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সরজমিনে দেখে গেছে সকাল ৯টায় মেলা শুরু হওয়ার কথা থাকলেও আটটার কিছু আগে থেকে তরুণ-তরুণীরা টেকনোলজি পার্কে ঢুকতে শুরু করেন। সকাল ৯টার মধ্যে জনারণ্যে পরিণত হয় পার্ক চত্বর। ভবনের অভ্যন্তরে আয়োজিত মেলায় ঢুকতে গিয়ে ফটকের সামনে জনজট তৈরি হয়। পরিস্থিতি সামলাতে মৃদু লাঠিচার্জ করে পুলিশ। অবশ্য এসময় পুলিশের এক কর্মকর্তা এজন্য দুঃখ প্রকাশ করে তরুণ-তরুণীদের সুশৃঙ্খলভাবে মেলায় প্রবেশের অনুরোধ করেন।
পুলিশ সুপার আনিসুর রহমান বলেন, ‘এমন ভিড় আশাতীত। আগে যদি জেলা প্রশাসক, পুলিশ সুপারকে নিয়ে সভা করা হতো তাহলে আয়োজনটি আরো সুশৃঙ্খল হতো। এছাড়া ভবনের ভেতরে না করে বাইরে এই আয়োজন করা দরকার ছিল।’
অতিরিক্ত পুলিশ সুপার নাইমুল ইসলাম বলেন, ‘শৃঙ্খলা রক্ষার জন্য দুইশ করে তরুণ-তরুণীকে ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে। অন্যরা লাইন ধরে অপেক্ষমাণ।’
আগতদের সঙ্গে কথা বলে জানা যায়, যশোরসহ আশেপাশের জেলা থেকে তারা এসেছেন। সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সুন্দরবন-সংলগ্ন মুন্সিগঞ্জ থেকে এসেছেন সন্দীপকুমার ম-ল ও তার পাঁচ বন্ধু। চুয়াডাঙ্গার দর্শনা থেকে এসেছেন মিসওয়া উদ্দিন। তারাসহ অনেকেই জানালেন, মেলায় ঢুকতে পারছেন না। কোনো প্রতিষ্ঠানে সিভি (কারিকুলাম ভিটা) জমা দিতে পারছি না। পুলিশ সিভি নিয়ে এক জায়গায় ফেলে রাখছে। তারা জানেন না এভাবে সিভি ফেলে রাখলে কোনো কাজ হবে কিনা।
টেকনোলজি পার্কের ইনচার্জ প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘ভাবতেই পারিনি এতো বিপুল সংখ্যক চাকরিপ্রার্থী আসবে।’

যশোর শেখ হাসিনা আইসিটি পার্কে চাকরি মেলায় চাকরি প্রত্যাশীদের সিভি প্রদান।

জীবন বৃত্তান্তের বিষয়ে তিনি বলেন, ‘এগুলো মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো বাছাই করে নেবে।’
মেলায় উপস্থিতির সংখ্যা নিয়ে সন্দিহান ছিলেন শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের প্রকল্প পরিচালক জাহাঙ্গীর আলম। এজন্য আমন্ত্রণ জানানো হয়েছিল খুলনা বিশ্ববিদ্যালয়, কুয়েট, জবিপ্রবি, এমএম কলেজ, ইসলামী বিশ্ববিদ্যালয়, যশোর পলিটেকনিক ইসলামী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের।
এদিকে, চাকরিমেলা উপলক্ষে আশপাশের জেলাগুলোর বিপুল সংখ্যক তরুণ-তরুণী আসায় গোটা যশোর শহরে জ্যাম লেগে যায়। সকাল দশটার পর থেকে কার্যত যশোর শহর স্থবির হয়ে যায়। কম্পিউটারের দোকানগুলোতে সিভি তৈরির হিড়িক পড়ে যায়।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে পলক বলেন, সরকার ২০০৯ সাল থেকে আইসিটি খাতে ইকোসিস্টেম তৈরির জন্য নানা প্রকল্প শুরু করেছে। এরই ধারাবাহিকতায় স্কুল-কলেজে আইসিটি বিষয়ক পড়াশুনা বাধ্যতামূলক করা হয়েছে। এর ফলে তরুণরা প্রযুক্তি সম্পর্কে নতুন নতুন ধারণা পাচ্ছে।

যশোর শেখ হাসিনা আইসিটি পার্কে চাকরি মেলায় চাকরি প্রত্যাশীদের সিভি প্রদান।

তিনি বলেন, দক্ষ জনবল তৈরির লক্ষে সারা বাংলাদেশে ৩ লাখ তরুণ-তরুণীকে ট্রেনিং দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। এই প্রশিক্ষণ প্রাপ্ত দক্ষ জনবল ২৮টি আইটিসি হাইটেক পার্কে কর্মসংস্থানের সুযোগ পাবেন। আগামী ২০২১ সালের মধ্যে আইসিটি খাতে ২০ লাখ তরুণের কর্মসংস্থান হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের কার্যক্রম শুরু হয় ২০১৫ সালে। মাত্র দুই বছরের মধ্যেই ২ লাখ ৩২ হাজার ওয়াকিং স্পেস তৈরি করা হয়েছে। এছাড়া এই পার্কে রয়েছে ১৩ তলা বিশিষ্ট ৮০ রুমের ডরমিটরি।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম বলেন, সবাইকে চাকরি দেওয়ার জন্যই আমাদের এই আয়োজন। চাকরি পেতে হলে সবাইকে আইসিটি বিষয়ে দক্ষ হতে হবে এবং ট্রেনিং নিয়ে সেই দক্ষতা অর্জন করতে হবে। প্রতিটি কোম্পানিরই দক্ষ জনবল প্রয়োজন। তাই স্বাভাবি ভাবেই স্কিল থাকলেই চাকরি হবে।

শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক কমপ্লেক্সের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। ৩৫টি প্রতিষ্ঠানকে সেখানে জায়গা বরাদ্দ দেওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠান ও কয়েকটি জাতীয় পর্যায়ের প্রতিষ্ঠান এই মেলা থেকে তাদের কর্মী নিয়োগ দেবে।

এই মেলায় প্রায় ৩০টি আইটি প্রতিষ্ঠান স্ব স্ব স্টলে দর্শনার্থীদের বিভিন্ন তথ্য প্রদান করছে। মেলায় বর্তমান ও আগামী দিনের তথ্য প্রযুক্তির কর্মবাজার সম্পর্কে একাধিক সেমিনার এবং চাকরি প্রার্থীদের জীবনবৃত্তান্ত তৈরি ও সাক্ষাতকারের প্রস্তুতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে।

এ দিকে অতিরিক্ত ভিড় সামাল দিতে প্রশাসনিক কড়াকড়িতে শেষমেষ অধিকাংশ চাকরিপ্রার্থীই পছন্দের প্রতিষ্ঠানে জীবনবৃত্তান্ত জমা দিতে পারেনি। বদলে দায়িত্বরত পুলিশ সদস্যদের কাছে জীবনবৃত্তান্ত জমা দেন অনেকেই।

হাসান রহমান মাত্রই লেখাপড়া শেষ করেছেন একটি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে। মধ‍্যবিত্ত পরিবারের বড় সন্তান হওয়ায় পরিবারের কিছুটা চাপও রয়েছে তার উপর। টিউশনি করে আপাততো সংসার চালাচ্ছেন তিনি। কিন্তু একটা চাকরি প্রয়োজন তার। তাই তিনি এসেছেন যশোরে, শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের চাকরি মেলায়।

শুধু হাসান নযন, তার মত হাজারো চাকরি প্রত্যাশীদের ভিড় শুরু হয়েছে চাকরি মেলাযটি। উদ্বোধনের পর থেকেই আগ্রহীরা তাদের বায়োডাটা নিয়ে হাজির হচ্ছেন বিভিন্ন প্রতিষ্ঠানের স্টলে।

হাসান টেকশহরডটকমকে জানান, মেলায় এসে অনেক প্রতিষ্ঠান সম্পর্কে জানতে পেরেছি। যা আগে জানতাম না। কয়েকটি প্রতিষ্ঠানে সিভি জমা দিয়েছি। আশা করছি চাকরি পাব।

মেলায় ৩১টি প্রতিষ্ঠান তাদের জনবল নিয়োগের জন্য স্টল সাজিয়ে বসেছে। এছাড়া আয়োজনে বর্তমান ও আগামী দিনে তথ্যপ্রযুক্তির কর্মবাজার সম্পর্কে একাধিক সেমিনার এবং চাকরি প্রার্থীদের জীবনবৃত্তান্ত তৈরি ও সাক্ষাৎকারের প্রস্তুতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।

যশোর বিএল কলেজের ছাত্র ইব্রাহীম হোসেন বলেন, আমি বিবিএতে পড়াশোনা শেষ করেছি। অনলাইনের মাধ‍্যমে জানতে পারি চাকুরি মেলা হচ্ছে। তাই সিভি নিয়ে চলে আসলাম।

ডিপ্লোমা পড়ুয়া শিক্ষার্থী সেজান মাহবুব জানান, আইটি সাপোর্ট পদের জন্য তিনি চাকরির আবেদন করতে এসেছেন।

ওয়ালটনের কম্পিউটার বিভাগের প্রজেক্ট ম‍্যানেজার আবুল হাসনাত বলেন, এই মেলায় বেশ সাড়া পাওয়া যাচ্ছে। অনেক তরুণ চাকরির জন্য তাদের সিভি দিচ্ছেন। সেখান থেকে যোগ‍্য লোকবলকে চাকরি দেয়া হবে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরামর্শক মুনির হাসান বলেন, জব ফেয়ার এর অর্থ এই নয় যে এর মাধ্যমে সবার চাকরি হয়ে যাবে। কিন্তু এর মাধ্যমে একটি প্রক্রিয়া শুরু হবে। আমাদের তরুণরা জানতে পারবে আইসিটি সেক্টরে বিশ্ব এখন কোন পথে যাচ্ছে।

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে রয়েছে অগ্নি সিস্টেমস লিমিটেড, দোহাটেক নিউ মিডিয়া, অগমেডিক্স বাংলাদেশ লিমিটেড, এমসিসি, অন এয়ার ইন্টারন্যাশনাল লিমিটেড, কাজি আইটি সেন্টার, ফিফোটেক, ই-জেনারেশন লিমিটেড, বাক্য, ডিজিকন টেকনোলজিস, ওয়ালটন কম্পিউটার্স, ব্রিলিয়ান্ট আইডিয়াস লিমিটেড, যশোর আইটি, প্রিনিয়র ল্যাব, এনআরবি জবস, ওয়াটার স্পীড, উৎসব টেকনোলজিস লিমিটেড, সাজ টেলিকম, স্পেকট্রাম ইঞ্জিনিয়ার্স কনসোর্টিয়াম লিমিটেড, স্টেলার ডিজিটাল লিমিটেড, এম্বার আইটি লিমিটেড প্রভৃতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here