ন্যাড়া একবারই বেলতলায় যায়

0
396

ড. সুলতান মাহমুদ রানা : আগামী ১৫ মে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ বছরের শেষে কিংবা আগামী বছরের শুরুতেই একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ কারণে এই সময়ের সিটি করপোরেশন নির্বাচনের গুরুত্ব একটু আলাদা। মূলত সিটি নির্বাচনের আয়োজন, ফলাফল এবং সংশ্লিষ্ট প্রক্রিয়াগুলোর পরিপ্রেক্ষিতেই আগামী সাত-আট মাসের মাথায় অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনের ওপর বিশেষ প্রভাব পড়ার সুযোগ রয়েছে। এরই মধ্যে আরো কয়েকটি সিটি করপোরেশনে বড় রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অত্যন্ত ভালো মানের নির্বাচন সম্পন্ন হওয়ায় নির্বাচন কমিশন বেশ সুনাম ও কৃতিত্ব লাভ করেছে। বিশেষ করে এর আগে অনুষ্ঠিত সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করায় নির্বাচন কমিশনের প্রতি আস্থার ভিত্তিটি আরো মজবুত হয়েছে।

আপাতদৃষ্টিতে বর্তমানে বিএনপি নানামুখী সংকটে থাকলেও আগামী জাতীয় নির্বাচনে তাদের অংশগ্রহণের ইতিবাচক ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তাদের রাজনৈতিক ভূমিকা দেখে মনে হচ্ছে, তারা যেকোনো অবস্থায়ই আগামী একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে। যদিও তারা ঘোষণা দিয়েছিল এবং প্রতিশ্রুতিবদ্ধ ছিল খালেদা জিয়াকে কারাগারে রেখে কোনোভাবেই নির্বাচনে যাবে না। কিন্তু পরিস্থিতি পর্যবেক্ষণে স্পষ্ট হচ্ছে যে তাদের সেই ঘোষণা কিংবা প্রতিশ্রুতি থেকে সরে আসার সম্ভাবনা রয়েছে। কারণ বিএনপির এখন নির্বাচনে অংশগ্রহণের আর কোনো বিকল্প নেই। তারা দশম সংসদ নির্বাচন বর্জনের মতো ‘ভুল’ আর করবে না। এবার সরকারকে খালি মাঠ ছেড়ে দিতে নারাজ তারা। নির্বাচনে অংশ নেওয়ার ‘ইঙ্গিত’ দিয়েই কারাগার থেকে দলের চেয়ারপারসন খালেদা জিয়া চলমান ‘শান্তিপূর্ণ’ আন্দোলন চালিয়ে যাওয়ার পাশাপাশি আগামী নির্বাচনের ‘সর্বাত্মক’ প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছেন শীর্ষস্থানীয় নেতাদের।

এই মুহূর্তে বিএনপির সামনে নির্বাচনকালীন সহায়ক সরকারের ইস্যু খুব বেশি জোরালো নয়। কারণ যেকোনো মূল্যে নির্বাচনে অংশগ্রহণ করে তাদের অস্তিত্ব রক্ষাই প্রধান লক্ষ্য। তা ছাড়া বিএনপিও পরিষ্কার বুঝতে পেরেছে যে এখন আর তত্ত্বাবধায়ক সরকারের আদলে কোনো নির্বাচনকালীন সহায়ক সরকারের অস্তিত্ব বাংলাদেশের রাজনীতিতে ফিরে আসার সম্ভাবনা নেই। আওয়ামী লীগ কোনোভাবেই সেই সুযোগ দেবে না। এমনকি আওয়ামী লীগ সরকার কোনোভাবেই বিএনপির প্রদত্ত ফর্মুলায় যাবে না। দশম সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রী সর্বদলীয় সরকারের যে ফর্মুলা দিয়েছিলেন সেটিতে ফিরলেও সেখানে বিএনপির সুযোগ থাকছে না। কারণ বিএনপি এখন সংসদের বাইরের দল।

খবরে প্রকাশ পেয়েছে, বিগত নির্বাচন বর্জনের অভিজ্ঞতাকে সামনে রেখে আগামী নির্বাচনে অংশ নেওয়ার জন্য দলীয় নেতাদের পরামর্শ দিয়েছেন বিএনপি চেয়ারপারসন। এরই মধ্যে নির্বাচনের ম্যানিফেস্টো তৈরি, সম্ভাব্য প্রার্থীদের ওপর একাধিক জরিপের কাজ শুরু হয়েছে।

বিগত সময়ে সিটি করপোরেশন নির্বাচনে একচেটিয়া বিজয়ে বিএনপির আত্মবিশ্বাস অনেক বেড়ে গিয়েছিল। তারা মনে করেছিল, জনগণ তাদের পক্ষে আছে। যেকোনো মূল্যে আন্দোলনের মুখে সরকার তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিতে বাধ্য হবে। কিন্তু বাস্তবতায় সেটি হয়নি। ভবিষ্যতে হবে কি না, তা নিয়েও সন্দেহ রয়েছে। বিএনপি যদি ৫ জানুয়ারিতে নির্বাচনী চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামত, তাহলে হয়তো পরিস্থিতি অন্য রকম হতে পারত। সরকারি ক্ষমতার অপব্যবহার করে প্রশাসন কারচুপির আশ্রয় নিলে মানুষ অবশ্যই তা রুখে দিত। রাজপথে জনজোয়ার সৃষ্টি হতো। কিন্তু বিএনপি নির্বাচনে না যাওয়ায় তাদের সমর্থকরা নীরব দর্শকে পরিণত হয়।

৫ জানুয়ারির নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে দেশে-বিদেশে নানা প্রশ্ন দেখা দেওয়ার পর বিএনপির হিসাব অনুযায়ী জন-অসন্তোষ দেখা দেওয়ার কথা ছিল। কিন্তু সেটিও না হওয়ায় বিএনপিও পিছিয়ে পড়ে। আর এ অবস্থার মূল কারণ হিসেবে চিহ্নিত হয় ‘বিএনপির ভুল কৌশল’। সংগত কারণেই বিএনপি নির্বাচনী চ্যালেঞ্জ নিলে জনগণই ভোটকেন্দ্রে থাকত, সে ক্ষেত্রে প্রতিযোগিতামূলকভাবে নির্বাচনের পরিবেশ তৈরি হওয়ার সুযোগ ছিল। তারা কেন্দ্রে না থাকায় স্বাভাবিকভাবেই তা একতরফা হয়ে গিয়েছিল। কাজেই আগামী নির্বাচনে বিএনপি আর সেই ভুলের পুনরাবৃত্তি ঘটাবে না।

বিএনপি ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে অংশ না নিয়ে এবং ২০১৫ সালের হরতাল, অবরোধ ও সহিংসতার দায় কাটিয়ে উঠতে বেশ কিছুদিন থেকেই কৌশলে এবং ধীরগতিতে এগিয়ে চলেছে। এমনকি খালেদা জিয়ার কারাদণ্ডের রায় হওয়া সত্ত্বেও কোনো ধরনের সহিংসতা কিংবা সংঘাতে তারা যায়নি। এটি দলের উল্লেখযোগ্য ইতিবাচক সিদ্ধান্ত। তারা মূলত দলের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্য নিয়েই এগিয়ে চলেছে। এসব অবস্থা বিশ্লেষণে মোটামুটি নিশ্চিত করেই বলা যায়, যেকোনো মূল্যে বিএনপি নির্বাচনে যেতে চায়। তা ছাড়া খালেদা জিয়া নিজে নেতাকর্মীদের উদ্দেশে তাঁর রায়ের পরে কোনো ধরনের সহিংসতা কিংবা সংঘাত থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছিলেন। বিএনপি দীর্ঘস্থায়ী নেতিবাচক রাজনৈতিক সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে চায়। এরই মধ্যে সে বিষয়ে সুস্পষ্ট ও ইতিবাচক মনোভাবের ইঙ্গিত দিয়েছে তারা।

দলীয় প্রধান কারাগারে যাওয়ায় বিএনপিকে সাময়িকভাবে বেশ কিছু সংকট ও চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। অবশ্য খালেদা জিয়া কারাগারে যাওয়ায় তাত্ক্ষণিকভাবে বিএনপির জন্য বেশ কিছু সংকট তৈরি হলেও বর্তমানে সেটি আর দেখা যাচ্ছে না। বিএনপি নেতারা খালেদা জিয়ার সঙ্গে কারাগারে দেখা করতে না গেলে মনেই হয় না যে খালেদা জিয়া কারাগারে আছেন। যেহেতু দলের চেয়ারপারসনকে মুক্তি দিতে তেমন কোনো জোরালো কর্মসূচি বিএনপির নেই, কাজেই স্বাভাবিক অবস্থায় সংকটটি খুব বেশি চোখে পড়ে না। তা ছাড়া নেতা কারাগারে থাকলেও দল পরিচালনায় খুব বেশি বেগ পেতে হয় না, সেটিও নিশ্চয়ই বিএনপি বুঝতে পেরেছে।

২০১৪ ও ২০১৫ সালের ৫ জানুয়ারিকে কেন্দ্র করে দুই দফা আন্দোলন ‘সহিংস’ হওয়ায় দেশের ভেতরে ও বাইরে বিএনপি দুর্নাম কুড়িয়েছিল। এবার খালেদা জিয়ার মামলার রায় ঘোষণার দিন শান্তিপূর্ণ অবস্থানে থাকায় দলটি রাজনৈতিকভাবে লাভবান হয়েছে বলে মনে করা হচ্ছে। বিএনপির রাজনীতি যে নির্বাচনমুখী সেটি যেমন স্পষ্ট, তেমনি তারা নিজেরা সহিংসতার পথ এড়িয়ে জনগণের মনের মণিকোঠায় স্থান করতে চায়, সেটিও স্পষ্ট হতে চলেছে। কাজেই বিএনপি যেমন কৌশল নিয়ে এগিয়ে চলেছে, আওয়ামী লীগকেও এই কৌশল বুঝতে হবে। বিএনপি পরবর্তী ধাপে কী উদ্যোগ গ্রহণ করে সেদিকটা লক্ষ রেখে আওয়ামী লীগ তথা সরকারকে পরবর্তী পদক্ষেপ নেওয়া উচিত। বিশেষ করে আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলকেই ভাবতে হবে জনগণকে নিয়ে এবং জনগণের জন্যই রাজনীতি। কাজেই জনগণকে কতটা পক্ষে রেখে রাজনীতির মাঠ জয় করা যায় সেদিকে লক্ষ রেখে এগিয়ে যেতে হবে।

লেখক : সহযোগী অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়

sultanmahmud.rana@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here