নড়াইলের জেলা পরিষদের চেয়ারম্যানের আদালতে আত্মসর্মপন ॥ কারাগারে প্রেরণ

0
835

দুর্নীতি মামলায় ৭বছর সাজাপ্রাপ্ত

বিশেষ প্রতিনিধি: দুর্নীতি মামলায় ৭ বছরের সাজাপ্রাপ্ত নড়াইলের জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট সোহরাব হোসেনকে কারাগারে পাঠিয়েছে যশোরের স্পেশাল জজ আদালত। সোমবার সাড়ে ১১টায় তিনি আদালতে আত্মসমর্পন করলে বিচারক নিতাই চন্দ্র সাহা তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
মামলার পাবলিক প্রসিকিউটর সিরাজুল ইসলাম সাংবাদিকদের জানিয়েছেন, ২০০৪-০৫ অর্থবছরে আসামি সোহরাব হোসেন নড়াইল পৌরসভার মেয়র ছিলেন। ওই সময় রুপগঞ্জ পশুহাট ইজারার দরপত্র আহবান করা হয়। এইচএম সোহেল রানা পলাশ নামে এক ব্যক্তি সর্বোচ্চ ৬৫ হাজার ৫৫৫ টাকায় ওই হাটের ইজারা পান এবং তিনি দরপত্রের নিয়ম অনুযায়ী বিডি হিসেবে ৩৩ হাজার টাকা জমা দেন। পরবর্তী তিনি দরপত্র মূল্য দিতে অপরাগতা প্রকাশ করে ইজারা থেকে অব্যাহতির আবেদন করেন। ওই আবেদনে অপর আসামি তৎকালিন পৌর কমিশনার জাহাঙ্গীর বিশ্বাসসহ ৬ জন কমিশনার ও ভারপ্রাপ্ত সচিব সুপারিশ করেন এবং মেয়র হিসেবে সোহবার হোসেন তা মঞ্জুর করেন। এরপর ইজারাদাতাকে তার জমাকৃত টাকা ফেরত দেয়া হয়। একইসাথে নতুন করে ইজারার আহবান না করে সকলে অবৈধভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে ওই হাট ৩ বছর ধরে খাস দেখিয়ে ১ লাখ ৯৬ হাজার টাকা আদায় করে সমুদয় অর্থ আত্মসাৎ করেন।
এ ঘটনায় দুর্নীতি দমন সমন্বিত কার্যালয় যশোরের সহকারী পরিচালক ওয়াজেদ আলী বিশ্বাস ২০০৮ সালের ৭ আগস্ট ৮ জনকে আসামি করে নড়াইল সদর থানায় মামলা করেন। বিচার চলাকালে একজন আসামি মারা যায়। এরপর দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে গত ২৬ সেপ্টেম্বর বিচারক ৭ আসামিকে ৭ বছর করে সশ্রম কারাদ- ও আত্মসাৎকৃত টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের বিনাশ্রম কারাদ-ের নির্দেশ দেন।
পাবালিক প্রসিকিউটর আরো বলেন, রায় ঘোষণার সময় এ্যাডভোকেট সোহরাব হোসেন পলাতক ছিলেন। তিনি সোমবার যশোরের আদালতে আত্মসমর্পন করলে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here