নড়াইলে এপ্রিলে চার খুন এলাকাবাসীদের দাবী, খুনের ঘটনায় পুলিশের উদাসীনতা ও অবহেলা দায়ী

0
320

নিজস্ব প্রতিবেদক
নড়াইল জেলায় এপ্রিল মাসে চারটি হত্যাকান্ডসহ ছোট-বড় ১০টি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সব সংঘর্ষে কমবেশী অর্ধ শতাধিক মানুষ আহত হয়েছে। এ সব খুনের ঘটনায় পুলিশের উদাসীনতা ও গাফিলতাকে দায়ী করেছেন ভুক্তভোগী এলাকাবাসী। যদিও পুলিশ এ সব অভিযোগ অস্বীকার করেছেন। চলতি এপ্রিল মাসে চারটি খুনের ঘটনায় সমগ্র জেলা জুড়ে বর্তমানে খুন আতংক বিরাজ করছে। ভয়, আতঙ্ক আর নিরাপত্তাহীনতায় জড়োসড়ো হয়ে পড়েছে জেলার সাধারণ শান্তিপ্রিয় মানুষেরা।
এলাকাবাসী সূত্রে জানা গেছে, লোহাগড়া উপজেলার নোয়াগ্রামে ইউনিয়নে উপজেলা আ’লীগের সহ-সভাপতি ফয়জুল হক রোম সমর্থিত লোকজনদের সাথে সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সম্পাদক সৈয়দ ফয়জুল আমীর লিটু সমর্থিত লোকজনদের মধ্যে আধিপত্য বিস্তার করাকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে দ্বন্ধ-সংঘাত চলে আসছিল। এর জের ধরে গত ২৬ এপ্রিল দুপুরের পর নিহত মিজানুর রহমানের সাথে একই গ্রামের তিরান কাজীর মধ্যে বাক-বিতন্ডা হয়। এর জের ধরে গত ২৭ এপ্রিল শনিবার সকালে উভয় পক্ষ দেশীয় অস্ত্র রামদা, ঢাল, সড়কি, লাঠিসোঠা নিয়ে সংঘর্ষের প্রস্তুতি নেয়। খবর পেয়ে লোহাগড়া থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এরপর বিকাল ৩টার দিকে সৈয়দ ফয়জুল আমীর লিটুর ভাই লেবু মিয়ার নেতৃত্বে ৫০/৬০ জনের একদল সন্ত্রাসী দেশীয় অস্ত্র রামদা, ঢাল, সড়কি, লাঠিসোঠা নিয়ে সভাপতি ফয়জুল হক রোম সমর্থিত লোকজনদের ওপর অতর্কিত হামলা চালায়। এ সময় প্রতিপক্ষের ধারালো অস্ত্রের কোপে সৈয়দ মিজানুর রহমান (৪৫) ঘটনাস্থলে নিহত হয়। নোয়াগ্রামের ইউপি সদস্য বুলবুল আহম্মদ অভিযোগ করে সাংবাদিকদের বলেন, লোহাগড়া থানার এসআই মিল্টন কুমার দেবদাসের উপস্থিতিতে প্রতিপক্ষের লোকজন হামলা চালিয়ে এ হত্যাকান্ডের ঘটনা ঘটায়।

নিহত সৈয়দ মিজানুর রহমান একমাস পূর্বে কুয়েত থেকে ছুটিতে বাড়িতে বেড়াতে আসেন। তিনি কুয়েত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন বলে তার স্বজনরা জানিয়েছেন। হামলায় সৈয়দ বাকী আলী, সেলিম, আবু রাহেন সাচ্চু, নওশের, শওকত, নিরব আলীসহ ১০ জন গুরুত্বর আহত হয়। তাদেরকে লোহাগড়া, নড়াইল, যশোর ও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় নিহত মিজানুরের ভাবী সাকিলা বেগম বাদী হয়ে ২৯ এপ্রিল রাতে সাবেক উপজেলা চেয়ারম্যান ও আ’লীগের সম্পাদক সৈয়দ ফয়জুল আমীর লিটুকে প্রধান আসামীসহ ৪৯ জনকে আসামী করে লোহাগড়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

গত ২৮ এপ্রিল সকালে নিহত সৈয়দ মিজানুর রহমানের দাফন শেষে বিক্ষুব্দ এলাকাবাসী অভিযুক্ত এসআই মিল্টন কুমার দেবদাসের দ্রæত অপসারণ ও ফাঁসি দাবী করে এলাকায় মিছিল করে। পরে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের হস্তক্ষেপে ওই মিছিল বন্ধ হয়ে যায় বলে খবর পাওয়া গেছে। অভিযুক্ত এসআই মিল্টন কুমার দেবদাস তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেছেন।
চাঞ্চল্যকর মিজানুর হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা হিসেবে লোহাগড়া থানার ইন্সপেক্টর (তদন্ত) আমান উল্লাহ আল বারী নিযুক্ত হয়েছেন। তিনি জানান, এজাহার ভুক্ত আসামীদের আটকের চেষ্টা চলছে।

লোহাগড়া উপজেলার সারোল গ্রামে ছাগলে পাট গাছ খাওয়াকে কেন্দ্র করে ২৮ এপ্রিল একজন কৃষককে কুপিয়ে হত্যা করেছে একদল দুর্বৃত্ত। নিহত সৈয়দ আহম্মাদ আলী ওরফে লিপু (৪০) সারোল গ্রামের অবসর প্রাপ্ত শিক্ষক সৈয়দ মরফুদ আলীর ছেলে। খুনের ঘটনার পর দু’পক্ষের সংঘর্ষে উভয় পক্ষের ১০ জন কমবেশি আহত হয়েছেন। সংঘর্ষের সময় প্রতিপক্ষের হামলায় ৩ টি বাড়ি ভাংচুর করা হয়। বর্তমান ওই গ্রামে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সারোল গ্রামের লিপু হত্যাকান্ডে থানা পুলিশের দায়িত্বহীনতার অভিযোগ উঠেছে। অনেকেই অভিযোগ করেছেন, পুলিশ প্রথম থেকে সর্তক থাকলে এই হত্যার ঘটনা ঘটতো না।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার দিঘলিয়া ইউপির সারোল গ্রামের বর্তমান ইউপি সদস্য আশরাফুল আলম সমর্থিত লোকজনদের সাথে একই গ্রামের সাবেক ইউপি সদস্য খোকন শেখ সমর্থিত লোকজনদের মধ্যে আধিপত্য বিস্তার করাকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে দ্বন্ধ-সংঘাত চলে আসছিল। গত ২৬ এপ্রিল দুপুরে সাবেক ইউপি সদস্য খোকন শেখ সমর্থিত নিহত সৈয়দ আহম্মাদ আলী লিপুর ছাগলে প্রতিপক্ষ মিরাজ বিশ্বাসের ক্ষেত থেকে পাট খায়। এ ঘটনা নিয়ে উভয় পক্ষের লোকজনদের মধ্যে উত্তেজনা বিরাজ করে আসছিল।
এর জের ধরে গত ২৮ এপ্রিল সকাল সাড়ে ৭ টার দিকে সৈয়দ আহম্মাদ আলী ওরফে লিপু স্থানীয় বৌ বাজার থেকে বাড়িতে ফেরার পথে পূর্ব থেকে ওৎ পেতে থাকা বর্তমান ইউপি সদস্য আশরাফুল আলম সমর্থিত বোরহান, সাইফুল, মিরাজ, সোহানসহ ৮/১০ জনের একদল দুর্বৃত্ত তাকে ঘিরে ধরে এবং রামদা ও ছ্যান দা দিয়ে এলোপাথাড়ি ভাবে কুপিয়ে গুরুতর আহত করে পালিয়ে যায়। এলাকাবাসী আহত লিপুকে উদ্ধার করে প্রথমে লোহাগড়া হাসপাতালে নিয়ে আসে এবং অবস্থার অবনতি হওয়ায় তাকে দ্রæত খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সকাল সাড়ে ১০ টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন। লিপুর নিহতের খবর এলাকায় পৌঁছালে বিবাদমান দুটি পক্ষ ঢাল, সড়কি, রামদা নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় হোসনে আরা বেগম, হান্নান শেখ, কিবরিয়া মোল্যা, সকু, হীরাঙ্গীর, শান্ত, শরিফুল আহত হয়। আহতদের লোহাগড়া, নড়াইল যশোর ও খুলনা হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষ চলাকালে বোরহান, শরিফুল, মিরাজ ও আশরাফুল আলমের বাড়িঘর ভাংচুর করা হয়। খবর পেয়ে লোহাগড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রবীর বিশ্বাসের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে পৌঁছায় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। দুপুরে নড়াইলের পুলিশ সুপার মো. জসিম উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শরফুদ্দিন, লোহাগড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শিকদার আঃ হান্নান রুনু ঘটনাস্থল পরিদর্শন করেন।

চাঞ্চল্যকর লিপু খুনের ঘটনায় ৩৮ জনের নামে লোহাগড়া থানায় মামলা দায়ের করা হয়েছে। গত ২৯ এপ্রিল রাতে লোহাগড়া থানায় এ মামলা করেন নিহত লিপুর ছোট ভাই শওকত আলী। হত্যার ঘটনায় ইউপি সদস্য আশরাফুল আলম ও আমির হোসেনকে এ মামলায় গ্রেপ্তার দেখিয়ে গত ২৯ এপ্রিল আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। অন্য আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে লোহাগড়া থানা পুলিশ জানিয়েছে। বর্তমান ওই গ্রামে পুলিশ মোতায়েন করা হয়েছে। এ হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা হিসেবে নিযুক্ত হয়েছেন লোহাগড়া থানার এস আই মিল্টন কুমার দেবদাস। তিনি বলেন, আসামীদের আটকের জন্য বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করা হচ্ছে । খুব শিঘ্রই আসামীদের আইনের আওতায় আনা সম্ভব হবে।
নড়াইল সদর উপজেলার শালিখা বাজারে ২৬ এপ্রিল রাত ১০ টার দিকে এলাকায় আধিপত্য বিস্তার করাকে কেন্দ্র করে প্রতিপক্ষ ডাবলু শেখ কে কুপিয়ে হত্যা করে। এ হত্যার ঘটনায় সদর থানায় মামলা দায়ের করা হয়েছে। বর্তমান ওই এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে পুলিশের উপস্থিতিতে প্রতিপক্ষের লোকজন আসামীদের বাড়ি ঘর থেকে বিভিন্ন মালামাল সহ গবাদী পশু লুট করছে বলে অভিযোগ পাওয়া গেছে।
নড়াইলের কলাবাড়িয়া ইউনিয়নে ৮ এপ্রিল প্রতিপক্ষের ধারালো অস্ত্রের আঘাতে আজিজুর রহমান নিহত হন। জানা গেছে, ইউপি সদস্য কাইয়ুম শিকদার সমর্থিত লোকজনদের সাথে একই এলাকার আবেদ শেখ সমর্থিত লোকজনদের মধ্যে আধিপত্য বিস্তার করা কেন্দ্র করে বিরোধ চলে আসছিল। আর এই বিরোধের জের ধরে প্রতিপক্ষের লোকজন আজিজুরকে নৃশংস ভাবে হত্যা করে।
এ ব্যাপারে নড়াইলের পুলিশ সুপার মো. জসিম উদ্দিন বলেন, এলাকার আধিপত্য বিস্তার করাকে কেন্দ্র করেই এসব হত্যাকান্ডের ঘটনা ঘটছে। পুলিশ আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here