পাটকেলঘাটার পারকুমিরা শহীদদের গণকবরে পুষ্পস্তবক অর্পন ও আলোচনা সভা

0
477

মো. রিপন হোসাইন : পাটকেলঘাটা পারকুমিরার গণহত্যা একটি সম্মুখ যুদ্ধ। ১৯৭১সালের ২৩এপ্রিল পাটকেলঘাটার সন্নিকটে পারকুমিরা নামক স্থানে ৭৯জন গ্রামবাসীকে পাকসেনারা সেদিন ব্রাশ ফায়ার করে হত্যা করে। এর মধ্যে ৪৯জনের লাশ পারকুমিরার বধ্যভূমিতে মাটি চাপা দিয়ে রাখা হয়। কাশীপুর গ্রামের শেখ হয়দার আলীকে পাকসেনারা গায়ে পাট জড়িয়ে আগুন দিয়ে পুড়িয়ে মারে। শহীদ পরিবারের সন্তান তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নুরুল ইসলাম সেদিনের সেই বর্বরস্থ্য হত্যাযজ্ঞের লোমহর্ষক কাহিনী বর্ণনা করতে গিয়ে বলেন, সেদিন ছিল শুক্রবার। মসজিদে জুম্মার আযান হচ্ছিল এ সময় পাটকেলঘাটা থেকে পাকিস্তানী হায়নারা বীর দর্পে পারকুমিরায় গিয়ে নিরীহ গ্রামবাসীকে আলোচনার কথা বলে একত্রিত করে। এ সময় সহজ সরল গ্রামবাসীর উপর ব্রাশ ফায়ার করলে ঘটনাস্থলেই ৭৯জন নিহত হয়। এদের মধ্যে যশোর নওয়াপাড়া, চুকনগর, ডুমুরিয়া, পাইকগাছা সহ বিভিন্ন এলাকার আশ্রয় সন্ধানে আশা স্মরনার্থীদের উপর নির্বিচারে গুলি করে হত্যা করা হয়। অনুসন্ধানে বেশ কিছু এলাকার শহীদদের পরিচয় পাওয়া যায়। সেদিন যারা শহীদ হয়েছিলেন- পাটকেলঘাটা থানার পুটিয়াখালী গ্রামের শহীদ শেখ আব্দুর রহমান, শহীদ শেখ আলাউদ্দীন, শহীদ শেখ সামছুর রহমান, শহীদ শেখ বদরুদ্দীন, মোঃ সালমত আলী, শেখ ফয়জুল ইসলাম, আজিজুর রহমান, সাজ্জাত আলী, বেলায়েত আলী, শামছুর রহমান, আজিজুর রহমান, আব্দুস সামাদ, কাশীপুর গ্রামের শেখ হায়দার আলী, তৈলকূপী গ্রামের আব্দুর রউফ, পারকুমিরা গ্রামের বিজয় পাল, কলাগাছির কার্ত্তিক মন্ডল, পারকুমিরার ষষ্ঠি কুন্ডু ও বিজয় পাল। যাদের পরিচয় পাওয়া যায় তাদের অনেককে পারিবারিকভাবে দাফন করা হয়। বাকী যাদের পরিচয় পাওয়া যায়নি তাদেরকে পারকুমিরার ঐ বধ্যভূমিতে গণকবর দেওয়া হয় ।
গতকাল রবিবার সকাল সাড়ে সাড়ে ৯টায় পারকুমিরা শহীদদের গণকবরে পুষ্পস্তবক অর্পন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সরুলিয়া আওয়ামলীগের সাধারন সম্পাদক বিশ্বাস আতিয়ার রহমান পরিচালনায় বক্তব্য রাখেন তালা উপজেলা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নুরুল ইসলাম,সরুলিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান মতিয়ার রহমান,আওয়ামীলীগ নেতা এড. আব্দুস সামাদ, জাহাঙ্গীর আলম, জাসদ নেতা ওয়ায়েদুস সুলতান বাবলু, আবুল কাশেম, প্রমুখ ।
শহীদ পরিবারের সন্তান কাশীপুর গ্রামের শেখ টিপু সুলতান এ প্রতিবেদককে আক্ষেপ করে বলেন, স্বাধীনতার ৪৩ বছর অতিবাহিত হয়েছে। অনেক সরকার ক্ষমতায় এসেছেন। কিন্তু শহীদ স্মৃতি স্তম্ভটি আজও নির্মিত হয়নি। তিনি আরো বলেন, শহীদ পরিবারের লোকজন কেমন আছে এমন খবরও কেউ কোন দিন নেয়নি। তিনি বর্তমান সরকারের প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন করে বলেন, অবিলম্বে যাতে শহীদদের স্মৃতি রক্ষাতে পারকুমিরায় একটি স্মৃতি স্তম্ভ স্থাপন এবং গণকবর সংরক্ষণ করা হয় তার জোর দাবী জানান। বর্তমান প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ১৯৯২ সালে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী থাকাকালে কাশীপুর সফরকালে আশ্বাস প্রদান করেছিলেন, পারকুমিরা স্মৃতি স্তম্ভ নির্মিত হবে। প্রধান মন্ত্রীর সেই আশ্বাসের বাণী আজোও বাস্তবায়িত হয়নি। শহীদদের স্মৃতি চারণে বিভিন্ন সংগঠনের উদ্যেগে পুষ্পস্তবক অর্পন করা হয় । প্রতি বছরের ন্যায় আজও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here