পাটকেলঘাটায় কপোতাক্ষের দু’পারের মানুষের সীমাহীন দূর্ভোগ কোমরপুর খেয়াঘাট, ব্রিজ নির্মাণের দাবী পথচারী ও এলাকাবাসী

0
524

মো. রিপন হোসাইন,পাটকেলঘাটা : তালা উপজেলার পাটকেলঘাটা থানার এবং যশোর জেলার কেশবপুর থানার হাজার হাজার মানুষের যোগাযোগ ব্যবস্থা একমাত্র একটি বাঁশের সাকো, যার ফলে চরম দূর্ভোগ পোহাতে কপোতাক্ষ দ’ুপারে বসবাসরত হাজারো মানুষে । পাটকেলঘাটা -কেশবপুরের সাগরদাড়ী যোগাযোগের জন্য সব থেকে সহজতর রাস্তা কোমরপুর খেয়াঘাট । কোমরপুর খেয়াঘাট ব্যবহার করে প্রতিদিন শতশত পথচারী এ পথ দিয়ে যাতাযত করে । অর্ধশত বছর যাবৎ সাগরদাড়ি,কেশবপুর,কোমরপুরের মানুষ ব্যবসা বানিজ্যের সম্প্রাসারনে ব্যাপক ভূমিকা রাখে। সরেজমিনে গিয়ে বিভিন্ন পথচারীর সাথে কথা হলে তারা বলেন, কোমরপুরের শতশত পান ব্যবসায়ীরা পান নিয়ে পাটকেলঘাটা মোকামে আসে পাইকারদের কাছে বিক্রয় করার জন্য যায় ।
পাটকেলঘাটাতে যে জমজমাট পানের বাজার হয়েছে তার অধিকাংশ পান ব্যবসায়ী কোমরপুর সাগরদাড়ি থেকে আসে । পানের বড় বড় বজরা নিয়ে ঝুকিপূর্ণ ঐ বাঁশের তৈরি সাকো দিয়ে তাদের র্দীঘদিন যাতায়াত করতে হচ্ছে। এছাড়া পাটকেলঘাটা বাজার অত্র অঞ্চলের সবচেয়ে বড় মোকাম হওয়ার কারনে নিত্যদিনের মতো বেচাকেনা, উন্নত চিকিৎসাসহ নানা প্রয়োজনে কেশবপুর থানার হাজারো মানুষ একমাত্র সহজ পথ হিসেবে ব্যবহার করে। আসলেও বড় কোন যানবাহন নিয়ে ঐ সাকো দিয়ে চলাচল করার কোন ব্যবস্থা না থাকায় এই আধুনিকায়নের যুগেও মানুষকে ভোগান্তির স্বীকার হতে হচ্ছে।
এ বিষয়ে কোমরপুর খেয়াঘাট এলাকার কাশিপুরের বাসিন্দা এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সরুলিয়া ইউনিয়ন শাখার সভাপতি মো: শেখ আলাউদ্দীন বলেন,আমি খুব ছোট বেলা থেকে দেখছি এখানে খেয়া পারাপার হয়ে বহু মানুষ যাতাযাত করতো, তখনো মানুষকে দূর্ভোগ পোহাতে হয়েছে এখনো সাধারন মানুষকে সেই একই রকম দূর্ভোগ পোহাতে হচ্ছে । কারন যে কোন সময় সাকোটি ভেঙ্গে বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারে । তাই আমি সরকারের কাছে এখানে একটি পরিকল্পিত ব্রিজ নির্মাণের দাবী করছি। এবং আরো বলেন, এথান থেকে সরকার প্রতিবছর লাখ লাখ টাকা রাজস্ব আদায় করে থাকে ।
তথ্যানুসন্ধানে জানা যায়, কোমরপুর খেয়াঘাটের মাঝি মো: আব্দুল মাজেদ খান বলেন,আমি এখানে ২৩ বছর যাবৎ নৌকা দিয়ে মানুষকে পারপার করেছি। মানুষের কষ্ট,দূর্ভোগের সহযাত্রী ছিলাম আমি। নদী ভরাট হয়ে যাওয়ার কারনে এখন আর নৌকা সেভাবে চলে না । বর্তমান সরকার নদী খনন করে দুপারে ভেড়িবাঁধ দিলে কোমরপুরের ডাক্তার শাহ্জাহান এ ঘাটটি সরকারের কাছ থেকে ইজারা নিয়ে এ বাঁশের সাকোটি নির্মাণ করে মানুষের যাতাযাতের জন্য সাময়িক ব্যবস্থা করলেও কোন যানবাহন নিয়ে যাওয়ার কোন সুযোগ নেই । সে কারনে আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এখানে একটি ব্রিজ নির্মাণের জন্য দৃষ্টি আকর্ষণ করছি। তিনি আরও বলেন, এখানে প্রায় ২০ বছর আগে সাবেক শিক্ষামন্ত্রী সাদেক খান ব্রিজটি নির্মাণের জন্য আশ্বস্ত করে ছিলেন। পরবর্তীতে ব্রিজ নির্মানে কোন আলোর মুখ দেখেনি। এলাকার সূশিলসমাজ মনে করেন, এখানে বিজ্রটি নির্মাণ হলে দু’পারের মানুষের যোগাযোগ ব্যবস্থাসহ অর্থনৈতিক সমৃদ্ধি সাধন করে মানুষের ভাগ্যের উন্নয়ন হবে হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here