প্রচন্ড গরমে লম্বা সময় নিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে কোমলমিত শিশুদের পাঠদানে শিশুরা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে

0
290

এম আর রকি : প্রচন্ড গরমে দেশের সরকাীি স্কুল গুলোতে সাড়ে ৭ ঘন্টা ক্লাস চলায় কোমলমতি শিশু বালক ও বালিকারা দারুণভাবে অসুস্থ্য হয়ে পড়ছে বলে খবর পাওয়া গেছে। সরকার কর্তৃক এই সিদ্ধান্ত থাকায় বিদ্যালয় গুলির প্রধান শিক্ষকেরা দেখা ছাড়া আর কিছু বলার সাহস নেই। যার ফলে অনেক অভিভাবক তাদের কোমলমতি শিশুদের সরকারী বিদ্যালয় থেকে বিভিন্ন বেসরকারী বিদ্যালয়গুলোতে নিয়ে যাচ্ছে।
বিভিন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলোতে খোঁজ নিয়ে জানাগেছে,সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলোতে ১ম ও দ্বিতীয় শ্রেনীতে অধ্যায়ণরত কোমলমতি শিশুদের সকাল সাড়ে ৯ টা হতে বিরতিহীনভাবে দুপুর ১ টা পর্যন্ত পাঠদানের নির্দেশ রেখেছেন। বাকী তৃতীয় শ্রেনী থেকে ৫ম শ্রেনী কোমলমতি শিশুদের ক্ষেত্রে সকাল সাড়ে ৯ টা থেকে বিকেল সোয়া ৪ টা পর্যন্ত। এর মধ্যে দুপুর ১টা ১৫ মিনিট থেকে দুপুর ১ টা ৪৫ মিনিট পর্যন্ত টিফিনের সুযোগ রেখেছে। ১ম ও দ্বিতীয় শ্রেনী শিশুদের এক টানা সাড়ে ৪ ঘন্টা আর তৃতীয় শ্রেনী থেকে ৫ম শ্রেনী পর্যন্ত শিশুদের ৬ ঘন্টা পাঠদানের নির্দেশ থাকায় কোমলমতি শিশুরা প্রচন্ড খরায় বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। সূত্রগুলো বলেছে,বৈশাখ মাস থেকে জৈষ্ঠ্য মাস শেষ আষাঢ় মাস পড়লেও প্রচন্ড গরম জন জীবনে অতিষ্ট হয়ে উঠেছে। যুবক থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সব বয়সের নারী পুরুষেরা গরমে কাহেল। গোটা দেশ পুড়ছে জৈষ্ঠ্যর পরে আষাড় মাসের শুরুর খড়ায়। যশোরের আকাশে মেষ জমলেও বৃষ্টির দেখা নেই কোথাও। সকাল থেকে পূব আকাশে তেজ নিয়ে সূর্য উঠে। মুহুর্তের মধ্যে গরম এমন আকার ধারণ করছে এসি ছাড়া টিকে থাকা এখন বড় কষ্টের ব্যাপার। তারমধ্যে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিশুদের পরনে বিদ্যালয়ের নির্দিষ্ট পোশাক,পায়ে মোজা ও জুতা যেন গরম পুরো শরীরে আগুন জ¦লে উঠছে। কোমলমতি শিশুদের প্রচন্ড গরমে নানা রোগ দেখা দিচ্ছে। এর মধ্যে মাথায় ব্যথা,জ¦র,জ¦ালাপোড়া করাসহ বিভিন্ন রোগ। প্রতিদিন প্রচন্ড গরমের হাত থেকে রক্ষা পেতে সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোতে অধ্যায়ণরত কোমলমতি শিশুরা উপবৃত্তির টাকা না পেলেও বিদ্যালয় অনুপস্থিত থাকছে। আগে জীবন তার পর অর্থ। এমন টার্গেট নিয়ে তারা বিদ্যালয়গুলোতে আসা যাওয়া করছে। এ বাপারে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাম প্রকাশ করার শর্তে বলেছেন,সরকারের এই সিদ্ধান্তর ব্যাপারে তাদের কিছুই করার নেই। অনেক অভিভাবকেরা সরকারের এই রুটিনের প্রতিবাদ স্বরুপ তাদের কোমলমতি শিশুদের বাইরে বেসরকারী বিদ্যালয়গুলোতে নিয়ে ভর্তি করে দিচ্ছে। তাই অবিলম্বে কোমলমতি শিশুদের জীবন রক্ষার জন্য সরকারের এখন উচিৎ শিশুদের প্রতি দৃষ্টি রেখে যথা সময়ের মধ্যে পাঠদানের নিদের্শনা দেওয় বলে মনে করেন কোমলমতি শিশুদের মা বাবারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here