প্রতিষ্ঠার ১৬৭ বছরেও জাতীয়করণ হয়নি ভূবন মোহিনী বালিকা বিদ্যালয়

0
455

বাবুল আক্তার : প্রতিষ্ঠার ১৬৭ বছরেও দেশের নারী শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও খুলনার পাইকগাছার ভূবন মোহিনী বালিকা বিদ্যালয়ের ভাগ্যের পরিবর্তন হয়নি। স্বাধীনতার পর দেশের শত শত নারী শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা হলেও দেশের প্রথম বালিকা বিদ্যালয়টিতে কারও নজরে আসেনি।

জানা যায়, খুলনার পাইকগাছা উপজেলার একটি গ্রাম রাড়ুলী। এখানে ১৮৬১ খ্রিস্টাব্দে ২ আগস্ট জন্মগ্রহণ করেছিলেন বিশ্ববরেণ্য বিজ্ঞানী স্যার আচার্য প্রফুল্ল চন্দ্র (পিসি) রায়। তাঁরও জন্মের ১১ বছর আগে অর্থাৎ ১৮৫০ সালে তাঁর বাবা হরিশ্চন্দ্র রায় স্ত্রী ভূবন মোহিনীর নামে একটি বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

স্থানীয় লোকজনের দাবি, এটিই দেশের প্রথম বালিকা বিদ্যালয়। কিন্তু প্রতিষ্ঠার ১৬৭ বছরেও ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠে উন্নয়নের ছোঁয়া লাগেনি। এ সময়ে দেশে একের পর এক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা হলেও সে তালিকায় খুলনার এ স্কুলটি স্থান পায়নি।

বিদ্যালয় কর্তৃপক্ষ ও স্থানীয়দের দেওয়া তথ্যমতে, একবার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রাড়ুলী গ্রামে বেড়াতে আসেন। তিনি তখন আচার্য্য পিসি রায়ের বাবা হরিশ্চন্দ্রকে নারী শিক্ষার উন্নয়নে একটি আলাদা নারী শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার জন্য তাগিদ দেন। ঈশ্বরচন্দ্রের কথা অনুযায়ী হরিশ্চন্দ্র নিজ গ্রাম রাড়ুলীতেই স্ত্রীর নামে ভূবন মোহিনী বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। শুধু তা-ই নয়, তিনি বিদ্যালয়ে প্রথম ছাত্রী হিসেবে স্ত্রী ভূবন মোহিনীকেই ভর্তি করেন। এটি বাংলাদেশের প্রথম ও সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুলের পর উপমহাদেশের দ্বিতীয় বালিকা বিদ্যালয়। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ১৬ জন শিক্ষক ও তিনজন কর্মচারী রয়েছেন। ছাত্রী আছে তিন শতাধিক। এ বিদ্যালয় থেকে চলতি বছর প্রায় ৪০ জন ছাত্রী মাধ্যমিক পরীক্ষায় (এসএসসি) পরীক্ষায় অংশ নেয়।

স্থানীয় শিক্ষানুরাগী প্রবীন ব্যক্তিরা বলেন ‘দেশের প্রথম বালিকা বিদ্যালয়টি ১৬৭ বছর নারী শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানে কর্মরতদের ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি। বিদ্যালয়ের অনেক কৃতী ছাত্রী এসএসসি পাস করে উচ্চ শিক্ষা গ্রহণ শেষে দেশের গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থান করছেন। দেশের জন্য কাজ করছেন। আমরা চাই এ বিদ্যালয়টি জাতীয়করণ করা হোক।

বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী অনন্যা ঘোষ ও সাদিয়া খানম বলে, দেশের প্রথম কোনো বালিকা বিদ্যালয় এভাবে অবহেলিত থাকতে পারে এটা মানতে কষ্ট হয়। আমরা এ বিদ্যালয়ে পড়তে পেরে গর্বিত।

দশম শ্রেণির ছাত্রী কেয়া সরকার বলে, দেশের প্রথম বালিকা বিদ্যালয়ে লেখাপড়া করতে পেরে নিজেকে গর্বিত মনে করি। কিন্তু যখন অবহেলিত বিদ্যালয়ের করুণ চিত্র দেখি তখন খুব কষ্ট হয়। যে প্রতিষ্ঠান প্রায় দেড়শো বছর ধরে নারী শিক্ষার উন্নয়নে অবদান রেখে আসছে, কেউ তার খবর রাখেন না।একই আক্ষেপ বিদ্যালয়টির ছাত্রী তাবাচ্ছুম আক্তার মিমসহ অন্যদের।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক তপন কুমার পাল বলেন, ১৮৫০ খ্রিস্টাব্দে একজন বরেণ্য ব্যক্তির প্রতিষ্ঠিত ও বিশ্ববরেণ্য বিজ্ঞানীর মায়ের নামে হওয়া দেশের প্রথম বালিকা বিদ্যালয় আজও অবহেলিত। স্বাধীনতার পর দেশের শত শত বালিকা বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। অথচ ঐতিহ্যবাহী এ প্রতিষ্ঠানের উন্নয়ন কিংবা জাতীয়করণে কারও কোনো দৃষ্টি নেই। প্রতিষ্ঠানের পাশাপাশি আমরা সকলেই অবহেলিত। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দেশের প্রথম এ বালিকা বিদ্যালয়টি জাতীয়করণের ঘোষণা চাই।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও রাড়ুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ গোলদার বলেন, জাতীয়করণ না করায় দেশের প্রথম বালিকা বিদ্যালয়ের ইতিহাস ও ঐতিহ্য মুছে যাওয়ার উপক্রম হয়েছে। আমরা এ বিষয় নিয়ে জেলা পরিষদ প্রশাসক, স্থানীয় সংসদ সদস্যকেও জানিয়েছি। বিদ্যালয়টি জাতীয়করণ হলে নারী শিক্ষার প্রসারে প্রতিষ্ঠানটি আরো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে আমরা বিশ্বাস করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here