প্রশ্নে ত্রুটি থাকায় যশোর বোর্ডের আইসিটি পরীক্ষা বাতিল ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা ২ মার্চ

0
388

বিশেষ প্রতিনিধি : প্রশ্নপত্রে ত্রুটি থাকায় যশোর বোর্ডে মঙ্গলবারের এসএসসি’র তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ। সকালে পরীক্ষা শুরুর পর বিজি প্রেসের মূদ্রণে ত্রুটি ধরা পড়ায় পরীক্ষাটি বাতিল করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রশ্ন পত্রে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন ছাপা হওয়ার এ বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি আরো জানান, বিজি প্রেসের মূদ্রণজনিত ত্রুটির কারণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা বাতিলও ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। ২ মার্চ ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
জানা গেছে, আইসিটি বিষয়ের এমসিকিউ অংশে মোট ২৫ নম্বরের পরীক্ষা হয়। মঙ্গলবার সকালে ‘ঘ’ সেটের যে প্রশ্নপত্র হলে দেয়া হয়, তার এক পৃষ্ঠার ১২টি প্রশ্ন আইসিটি থেকে হলেও অন্য পৃষ্ঠার ১৩টি প্রশ্ন ছাপা হয়েছে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন থেকে। ক্যারিয়ার শিক্ষা বিষয়ের এই পরীক্ষা আজ বুধবার হওয়ার কথা। এ বিষয় পরীক্ষা স্থগিত করা হয়েছে। যশোর প্রিপারেটরি হাইস্কুল কেন্দ্রের পরীক্ষার্থী কৌশিক তাহসান সাংবাদিকদের জানায়, মঙ্গলবার সকাল ১০টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নৈর্ব্যক্তিক পরীক্ষা শুরু হয়। তাদের কক্ষে বোর্ডের ‘ঘ’ সেট প্রশ্নপত্র দেওয়া হয়। এই প্রশ্নপত্রের প্রথম পৃষ্ঠায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং অপর পৃষ্ঠায় ক্যারিয়ার শিক্ষার প্রশ্নপত্র ছিল। পরীক্ষার প্রায় ২০ মিনিট পর সেই প্রশ্নপত্র নিয়ে যান কক্ষ পরিদর্শকরা। বিষয়টি জানাজানি হওয়ার পর এ নিয়ে পরীক্ষা কেন্দ্রগুলো শিক্ষার্থী ও অভিভাবকদের হৈচৈ শুরু হয়। ভুল প্রশ্নে পরীক্ষা দিলে ছেলে মেয়েরা কি ফল করবে এমন প্রশ্নের মুখে পরীক্ষা-সংশ্লিষ্টরা বিষয়টি নিয়ে বোর্ড কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। এর কিছুক্ষণ পরেই পরীক্ষাটি বাতিল ঘোষণা করে বিবৃতি দেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধবচন্দ্র রুদ্র। যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র আরো জানান, বিজি প্রেসের মূদ্রণজনিত ত্রুটির কারণে পরীক্ষা বাতিল করা হয়েছে। পরীক্ষার পরবর্তী তারিখ বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। ক্যারিয়ার শিক্ষা বিষয়ের এই পরীক্ষা আজকে বুধবার হওয়ার কথা। এ বিষয় পরীক্ষা স্থগিত করা হয়েছে। ২ মার্চ ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here