যশোর সদর দলিল লেখক সমিতি’র ত্রিবার্ষিক নির্বাচন বৃহস্পতিবার ॥ চলছে উৎসবের আমেজ

0
904

বিশেষ প্রতিনিধি : র্দীঘ একযুগ পর ১৪ ফেব্রুয়ারী বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে যশোর সদর দলিল লেখক সমিতির ত্রি-বার্ষিক নির্বাচন। আর এ নির্বাচনকে কেন্দ্র করে সমিতির সদস্যদের মধ্যে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। মোট ১৫টি পদে প্রার্থী থাকলেও ৪টি পদে কোন প্রতিদ্বন্ধী প্রার্থী না থাকায় নির্বাচন পরিচালনা কমিটি চারজনকে বিনাপ্রতিদ্বন্ধিতায় বিজয়ী ঘোষণা করেছেন। তারা হলে, সিনিয়র সহ-সভাপতি হাবিবুর রহমান মনি (কাউন্সিলার যশোর পৌরসভা) অর্থ সম্পাদক পদে সরোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক পদে ইউনুস আলী, দপ্তর সম্পাদক মামুনুর রহমান সোহাগ।
এছাড়া অন্যান্য ১১টি পদে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিরতীহীন ভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে ২১৪জন ভোটার ভোটারাধিকার প্রয়োগ করবেন।
নির্বাচন কমিশনের প্রধান যশোর সদর সাব-রেজিষ্ট্রার শাহজাহান আলী জানান, সভাপতি পদে আলহাজ্ব মোমিনূর রহমান ও ফারুক আহমেদ বাবু, সম্পাদক পদে কাজী নজরুল ইসলাম (কাজীবাবু) ও হায়দার আলী, সহ-সভাপতি পদে মহাসীন আলী ও আলমগীর হোসেন,যুগ্ম সম্পাদক পদে কাজী রবিউল ইসলাম ও কাজী হায়াতুর রাজীব (রণি), সহ-সম্পাদক পদে শেখ নেছার আহমেদ ও সামসুল আলম টুটুল, প্রচার সম্পাদক পদে কাজী মহিউদ্দিন বাপ্পী ও আখতার হোসেন প্রতিদ্বন্ধিতা করছেন। এছাড়া ৮টি সদস্য পদে ১১জন প্রতিদ্বন্ধিতা করছেন।
দীর্ঘ এক যুগ পর যশোর সদর দলিল লেখক সমিতির ত্রিবার্ষিক নির্বাচন হওয়ায় সদস্যদের মধ্যে দারুন উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছে। সমিতির এলাকায় পোষ্টারে পোষ্টারে ছেঁেয় গেছে। সমিতির ভোট নিয়ে চলছে আলোচনা, সমালোচনা। কে যোগ্য আর কে যোগ্য না তা নিয়ে চলছে চুলচেরা বিশে^ষণ। আর নির্বাচন উপলক্ষে প্রার্থীদের পক্ষে চলছে দোয়া ও ভোট প্রার্থনা। যারা দেখা হলে কোন কথা বলতেন তারাও এখন মুখে মুখে ভোট প্রার্থনা করছেন। ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন ভোটাররা। কাকডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত চলছে এ ভোট প্রার্থনা।
কয়েকজন সদস্যরা বলেন, সারা বছর যদি এভাবে নির্বাচনের আমেজ থাকতো তাহলে অন্তত সদস্যরা খুব ভাল হতো। তবে, সদস্যরা অভিযোগে জানিয়েছেন, সমিতির সভাপতি মোমিনুর রহমান ১৯৯৬ সাল থেকে এবং সম্পাদক হায়দার আলী ২০০৬ সাল থেকে নির্ধারিত পদে আকড়ে ধরে বসে আছেন। কোন অবস্থায় তারা নির্বাচন দেন না। তার সাথে আরো কয়েকজন থাকায় সম্মানিত সদস্যরা নির্বাচন চাইলেও পদ হারানোর ভয়ে তারা নির্বাচন না দিয়ে সিলেকশন কমিটির মাধ্যমে তারা সভাপতি ও সম্পাদক পদ পুনরায় বসেন। এভাবে চলছে এক যুগ ধরে।
সম্মানিত সদস্যরা আরো জানিয়েছেন, সমিতিতে প্রতিদিন লাখ লাখ আয় ব্যয় রয়েছে। অথচ ১৯৯৬ সাল থেকে অদ্যাবধি পর্যন্ত বার্ষিক কোন আয়-ব্যয় হিসেবে সদস্যদের জানানো হয় না। এছাড়া বার্ষিক নিরপেক্ষ কোন সংস্থা, অডিটর বা সমিতির নির্ধারিত ব্যক্তিবর্গের দিয়ে আয়-ব্যয় হিসেবে পরীক্ষণ করা হয় না।
এভাবে সভাপতি সম্পাদকসহ কতিপয় ব্যক্তির বিরুদ্ধে সমিতির অর্থ আত্মসাত,সদস্যদের সাথে খারাপ আচারণসহ একাধিক অভিযোগ উঠেছে। আর এ জন্য পূর্বের দায়িত্বপ্রাপ্তদের বিপক্ষে সমিতির অধিকাংশ সদস্যরা সভাপতি ও সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদে নতুনদের বসাতে একাট্টা হয়ে উঠেছে।
ইউনূস আলী নামে এক সদস্য সাংবাদিকদের বলেন, সভাপতি বা সম্পাদক পদে যারা এতদিন যারা আকড়ে ধরে পড়ে ছিলেন তাদেরকে সমূলে বাদ দেয়া হবে। এছাড়া যারা সর্বদা নেশাগ্রস্থ থাকে, সন্ধ্যার পর মদের দোকানে পড়ে থাকেন, সমিতির অর্থ আত্মসাত করেন, সদস্যদের বিপদে এগিয়ে আসেন না তাদেরকে এবার বিদায় জানানো হবে।সমিতির বিভিন্ন সময়ে বিভিন্ন পদে দায়িত্বপালনকারী কাজী রকিবুল ইসলাম (কাজী বাবু) এবার সাধারণ সম্পাদক পদে প্রার্থী। তিনি বলেন, প্রথম বারের মত সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছি। সদস্যরা সাড়া দিয়েছেন ব্যাপক ভাবে। সমিতিতে কোন বার্ষিক হিসাব নিকাশ দেয়া হয় না, সদস্যদের বিপদে আপদে কেউ পাশে থাকেন না। সদস্যদের অবসর কালীন কোন ভাতা দেয়া হয় না। আমি নির্বাচিত হলে বার্ষিক হিসাব, সদস্যদের অবসরকালীন ভাতা দেয়া হবে এবং ৯দফা ইশতেহার ঘোষণা করা হয়েছে। আশা করছি সদস্যরা দীর্ঘদিন ধরে পদে আকড়ে থাকাদের বিদায় জানিয়ে নতুনদের সাদরে গ্রহণ করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here