যশোর ডিএসবি’র পাসপোর্ট শাখায় কর্মরত অফিস সহকারি জিএম মোফাক্কুরুজ্জামান ভূলুর গড়েছেন বহু সম্পদের পাহাড় !

0
639

এম আর রকি : নাম তার জি,এম মোফাক্কুরুজ্জামান ওরফে ভুলু। কর্মস্থলে সকলে জামান সাহেব হিসেবে জানলেও শৈশবে গড়ে ওঠা গ্রামে তিনি ভুলু নামেই সকল বয়সের নারী পুরুষের মাঝে খুব পরিচিত। অফিস সহকারী পদে চাকরি করলেও তিনি জীবন-যাপন করেন কোটিপতির স্টাইলে। কর্মস্থলে চলাফেরা করেন গরীবআনা ভাবে তবে তিনি বাড়িতে চলাফেরা করেন বিলাস বহুল গাড়ীতে। এই অফিস সহকারী পদ মর্যাদার ব্যক্তিটি খুলনা ও সাতক্ষিরার বিভিন্ন স্থানে নামে-বেনামে গড়ে তুলেছেন সম্পদের পাহাড়। গড়ে তুলেছেন একাধিক বিলাসবহুল ভবন । তাছাড়াও তিনি জমি ও ব্যবসা প্রতিষ্ঠান সৃষ্টি করেছেন। স্ত্রী ছেলের জন্যও রয়েছে দামি গাড়ী। ছেলেকে লেখাপড়া করাচ্ছেন নামীদামী স্কুলে। শুধু তাই নয় তিনি তার গ্রামের বাড়ির পুকুরের সৌন্দর্য বর্ধনে ব্যয় করেছেন ২০ লক্ষাধিক টাকা। অফিস সহকারী পদে চাকুরী করে এত সম্পদের পাহাড় এবং বিলাস বহুল জীবন-যাপন করা নিয়ে সৃষ্টি হয়েছে নানা প্রশ্ন? বেরিয়ে এসেছে তার অবৈধ অর্থ উপার্জনের কাহিনী।
পুলিশের নির্ভরযোগ্য সূত্রগুলো জানিয়েছেন, যশোর ডিএসবি’র পাসপোর্ট শাখায় র্দীঘ ১০ বছর যাবত দায়িত্ব পালন করছেন জিএম মোফাক্কুরুজ্জামান ওরফে ভুলু। তিনি বহাল তবিয়তে চাকুরী করায় তার আপন বড় ভাইকে পিতার সম্পত্তি থেকে বঞ্চিত করার ষড়যন্ত্রে লিপ্ত হবার পর দুর্নীতি দমন কমিশনসহ সরকারী বিভিন্ন দপ্তরে তার সম্পদের ফিরিস্তি তুলে ধরে অভিযোগ করেছেন তার আপন বড় ভাই আখতারুজ্জামান টিপু।
আখতারুজ্জামান টিপুর দায়ের করা দুদকে’র অভিযোগ সূত্রে জানা গেছে, যশোর ডিএসবি অফিসের অফিস সহকারী জি,এম মোফাক্কুরুজ্জামান ওরফে ভুলু। খুলনা শহরের মিয়া পাড়া এলাকায় একটি বিলাসবহুল বাড়িতে বসবাস করে তার স্ত্রী ও সন্তান।
খোঁজ নিয়ে আরো জানা গেছে, ১৯৮৮ সালে অফিস সহকারি পদে চাকরিতে যোগদেন মোফাক্কুরুজ্জামান ওরফে ভুলু। প্রথমে তিনি বাগেরহাট জেলায় পরে ঝিনাইদহ সর্বশেষ ২০০৯ সালে যশোর জেলা বিশেষ শাখা (ডিএসবি) অফিসে যোগদান করেন। সেখানেও আজ পর্যন্ত তিনি বহাল তবিয়তে চাকুরী করে যাচ্ছেন।
খুলনা মহানগরীর ২৫/১ মিয়া পাড়া এলাকায় মোফাক্কুরুজ্জামানের বাড়িতে গিয়ে দেখা যায়, সেখানে পাঁচতলার ভিত্তি দিয়ে তিনি অবকাশ নামে একটি বিলাসবহুল দুইতলা বাড়ি করেছেন । স্থানীয় এক প্রকৌশলী নাম প্রকাশ না করার শর্তে জানান, এটি নির্মাণে আনুমানিক খরচ হয়েছে দেড় কোটি টাকা। এছাড়া,খুলনা শহরের হরিণটানা এলাকার কৃষ্ণনগর মৌজায় ৫ কাঠার প্ল্ট, বিশ্ববিদ্যালয়ের সামনে ৪ কাঠার প্লট, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামনে ৫ কাঠার একটি প্লট রয়েছে। এসব প্লটের আনুমানিক মূল্য ২ কোটি টাকা।
তার বড় ভাই মোঃ আখতারুজ্জামান টিপু লিখিত অভিযোগে আরো জানাযায়, কিছু দিন আগে মোফাক্কারুজ্জামান ভুলু সাতক্ষিরার বাঁকড়া এলাকায় বিলাসবহুল দ্বিতল বাড়ি করেছেন। জেলার ব্যাংদহ বাজারে ৮০ লাখ টাকা দিয়ে এক বিঘা জমি কিনেছেন। এছাড়া সাতক্ষিরা প্যারাডাইজ রোডে তার অপূর্ব ষ্টোর নামে একটি ডিপার্টমেন্টাল ষ্টোর রয়েছে । যশোরের বেনাপোলে রয়েছে পাথরের ব্যবসা। অভিযোগে আরো জানা যায়, যশোরে কর্মরত থেকে তিনি পাসাপোর্ট ভেরিফিকেশনের মাধ্যমে এই কর্মস্থলে যোগদান করে এক সময় মাসে গড়ে ৫ লাখ টাকা হাতিয়ে নেন। এছাড়া তিনি বিভিন্ন ভাবে ক্ষমতার অপব্যবহার করে বছরে কোটি টাকারও বেশি আয় করেন । টিপুর আরো উল্লেখ করে বলেন, আমার ছোট ভাই হয়েও সে ক্ষমতার ভয় দেখিয়ে পৈত্রিক বাড়িটিও তার দখলে নিয়েছে। তাছাড়া পৈত্রিক জমি-জমা থেকেও তাকে বঞ্চিত করেছে বলে তিনি অভিযোগ করেন ।
অভিযোগে আরও উল্লেখ করা হয়, বড় ভাই আক্তারুজ্জামান টিপু যাতে তার পৈত্রিক সম্পত্তির ভাগ না পান সেজন্য মোফাক্কারুজ্জামান ভুলুু তার নিজ গ্রামে পুলিশ পাঠিয়ে তাকে তাড়া করে ফেরেন । এসপি অফিসে আসেন অভিযোগের তদন্ত করা হবে বলে পুলিশ দিয়ে ফোনে ডাকা হয় সাতক্ষীরা পুলিশ সুপারের কার্যালয়ে মর্মে অভিযোগ করেন বড় ভাই আক্তারুজ্জামান টিপু। লিখিত অভিযোগের লিখিত কোন নোটিশ ছাড়াই ফোনে ডাকায় বিষয়টি পুলিশী হয়রানীর একটি পক্রিয়া বুঝে বড় ভাই আক্তারুজ্জামান টিপু সেখানে হাজির হননি। বিষয়টি নিয়ে এলাকায় গিয়ে টিপুর অভিযোগের সত্যতা মিলে।
সরেজমিনে তদন্ত করে পাওয়া যায়, গ্রামে পৈত্রিক ভিটায় তিনি প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে নির্মান করছেন বিশাল অট্টালিকা ভবন। সেখানে আছে শান বাধানো পুকুর যার নীচ থেকে উপর পর্যন্ত আর সি সি ঢালাই ও লাইটিং। এ বাবদ তিনি খরচ করেছেন প্রায় অর্ধকোটি টাকা। গ্রামে তিনি নামে বেনামে কিনেছেন ১শ’ বিঘা মাছের ঘের। সম্প্রতি তিনি সাতক্ষীরা শহরের ব্যংদহা বাজারে ৮০ লাখ টাকা দিয়ে এক বিঘা জমি কিনেছেন ।
সাতক্ষিরার বাঁকড়া গ্রামের প্রতিবেশীরা জানান, অফিস সহকারী মোফাক্কারুজ্জামানের বাবা মৃত রিয়াজ উদ্দীন গাজী স্কুল ছিলেন একজন শিক্ষক । তিনি শিক্ষকতার পাশাপাশি কৃষিকাজ করে সংসার চালালেও ভুলু যেন আলাদ্দিনের চেরাগ হাতে পেয়েছেন। পৈত্রিক সূত্রে তিনি মাত্র ২০ বিঘা কৃষি জমি পেয়েছেন। বর্তমানে তাঁর ৮০ বিঘার মত কৃষি জমি রয়েছে। এছাড়াও খুলনা ও সাতক্ষিরায় বাড়ি-গাড়ি-জমি করার পাশাপাশি নামে বেনামে প্রচুর ব্যাংক ব্যালেন্স রয়েছে তার নামে বেনামে।
এ ব্যাপারে সাংবাদিকরা জি,এম মোফাক্কুরুজ্জামান মুঠোফোনে জানতে চাইলে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, পারিবারিক জমি নিয়ে ভাইয়ের সাথে আমার সামান্য বিরোধ সৃষ্টি হয়েছে। তিনি মনগড়া এসব অভিযোগ করে যাচ্ছেন। এত সম্পদ গড়তে টাকা কোথায় পেলেন জানতে চাইলে তিনি বলেন, বেশিরভাগ সম্পত্তি আমার বাবার। আমি যা কিনেছি মাত্র ১০ হাজার টাকা শতাংশের কিছু জমি। বাড়ি করছি আমি নিজেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here