বাঁধ-রক্ষার ব্যর্থতায় কোনো অজুহাত কাম্য নহে

0
393

এই বত্সর এপ্রিলে হঠাত্ বন্যায় হাওরাঞ্চলে ফসলের ব্যাপক ক্ষতি হয়। ২০১৬ সালের এপ্রিলেও সুনামগঞ্জে হাওরের বাঁধ ভাঙিয়া তলাইয়া গিয়াছিল প্রায় দুই লক্ষ টন বোরো ধান। এই সকল ঘটনায় দায়ীদের খুঁজিয়া বাহির করিতে তদন্তে মাঠে নামে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। দীর্ঘ তদন্ত শেষে তাহারা নিশ্চিত হইয়াছেন, ওই ঘটনার নেপথ্যে সব দায় নাকি ইঁদুরের! তাহাদের তদন্তমতে, ৩৭টি হাওর-রক্ষা বাঁধের ২৭টিতেই গর্ত করিয়াছে ইঁদুরের দল। বৃষ্টিপাত বেশি হওয়ায় ইঁদুর-কর্তিত দুর্বল এইসব বাঁধ ভাঙিয়া প্লাবিত হয় হাওর। যদিও বাঁধ নির্মাণে অনিয়ম-দুর্নীতিকেই বাঁধ ভাঙিবার কারণ বলিয়া চিহ্নিত করিয়াছে পরিকল্পনা কমিশন গঠিত পৃথক আরেকটি তদন্ত কমিটি। কিমাশ্চর্যম! এইবারের বন্যার নেপথ্যেও খলনায়ক নাকি সেই ইঁদুর! তবে ইঁদুর একা নহে, তাহার দোসর হইয়াছে উইপোকাও। বাঁধ রক্ষার দায়িত্বে থাকা পাউবো সব দোষ ইঁদুরের উপর চাপাইলেও তাহাদের এই তত্ত্বের সহিত মিলিতেছে না বিশেষজ্ঞ ও স্থানীয় মত। তাহারা বলিতেছেন, বাঁধের উপর ভারী যান চলাচল ও বাড়িঘর নির্মাণের কারণে বাঁধসমূহ ঝুঁকিপূর্ণ হইয়া উঠিতেছে। এইক্ষেত্রে নজরদারির ঘাটতি রহিয়াছে পাউবো কর্মকর্তাদের।

শস্যক্ষেত-সংলগ্ন স্থানে ইঁদুরের বাস নূতন নহে। সুতরাং বাঁধেও ইঁদুরের গর্ত থাকিতে পারে বটে। আর বাঁধে ইঁদুরের গর্ত থাকিলে সামান্য পানিতে সমস্যা না হইলেও পানি বৃদ্ধি পাইলে তাহার চাপে বাঁধের ব্যাপক ক্ষতিসাধন হওয়াটা অস্বাভাবিক নহে। কিন্তু বাঁধ যেই কারণেই ঝুঁকিপূর্ণ হইয়া উঠুক, ইহার দেখভালের দায়িত্ব যাহাদের, সেই পাউবো বাঁধভাঙার দায় এড়াইতে পারে না। পাউবোর তথ্যানুযায়ী, তাহাদের অধীনে সারা দেশে বাঁধ রহিয়াছে প্রায় সাড়ে ১১ হাজার কিলোমিটার। ইহার বেশিরভাগই মাটির। পানিসমপদ মন্ত্রণালয়ের হিসাবে, এইবারের বন্যায় মোট বাঁধের এক-তৃতীয়াংশই ক্ষতিগ্রস্ত হইয়াছে। বিশেষজ্ঞরা মনে করেন, নিয়মিত পরিদর্শন ও রক্ষণাবেক্ষণের অভাবেই বাঁধ ভাঙিবার ঘটনা ঘটিতেছে। ইহার পাশাপাশি বাঁধ নির্মাণে অনিয়মের বিষয়টিও রহিয়াছে। অনেক ক্ষেত্রেই ঠিকাদাররা নির্মাণকাজ অসম্পূর্ণ রাখিয়াই বিল লইয়া যায়। সম্মিলিতভাবে ঘটিত এই ধরনের দুর্নীতির অভিযোগও নূতন নহে।

আমরা জানি, বাঁধের নিয়মিত রক্ষণাবেক্ষণের দায়িত্বে একসময় খালাসি নিয়োগ দেওয়া হইত। তাহাদের প্রধান কাজই ছিল বাঁধ ও বাঁধসংলগ্ন পরিবেশের খোঁজখবর রাখা। কোনো জায়গায় বাঁধ কাটিয়া দেওয়া হইলে তাহা ভরাট করা, বৃষ্টিতে বাঁধ ক্ষতিগ্রস্ত হইলে তাহা মেরামত এবং ইঁদুর বা শিয়ালের গর্ত থাকিলে তাহা মাটি দিয়া ভরাট করাই ছিল তাহাদের কাজ। তবে এক যুগেরও বেশি সময় পূর্বে এইসব পদ বিলুপ্ত হইয়াছে। বাঁধসংলগ্ন স্থানের মানুষ রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করিবে, এমনটিই এখন প্রতিপাদ্য। কিন্তু যে কোনো কারণেই হউক তাহা সর্বক্ষেত্রে কাজ করিতেছে না। ফসল-রক্ষাসহ বৃহত্তর জনবসতিকে বন্যা হইতে রক্ষার ক্ষেত্রে বাঁধের গুরুত্ব অপরিসীম। সুতরাং কারণ যাহাই হউক না কেন— তাহার দায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এড়াইতে পারেন না। এইক্ষেত্রে কোনো অজুহাত মানিয়া লওয়া যায় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here