বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন

0
355

বাংলাদেশ গত তিন বছর ধরিয়া ওয়ানডেতে ভালো ফলাফল করিয়া আসিতেছিল। তিন বছর আগে, মাশরাফি মোর্তজা পুনরায় অধিনায়কত্ব গ্রহণ করিলে এবং চন্দ্রিকা হাতুরেসিংহে কোচ হিসাবে নিযুক্ত হইলে বাংলাদেশের ক্রিকেটে বিরাট পরিবর্তন আসে। ২০১৫ সালের বিশ্বকাপে বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ হয়, যাহা বিশ্বকাপে বাংলাদেশের সেরা সাফল্য। একটি পরিসংখ্যান বলিতেছে যে, ২০১৫ সালের বিশ্বকাপের পর হইতে ২০১৭ সাল পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে জয়ের হার সবচাইতে বেশি দক্ষিণ আফ্রিকার এবং ইহার পরই ছিল বাংলাদেশের অবস্থান। টেস্ট ক্রিকেটে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে অবশ্য এইরূপ সাফল্য আসে নাই। তবে নিজের মাঠে ইংল্যান্ডকে এবং শ্রীলঙ্কার মাঠে শ্রীলঙ্কাকে হারাইয়া টেস্ট ক্রিকেটে বাংলাদেশ তাহার শক্তিমত্তা প্রমাণ করিয়াছে। বাংলাদেশ টেস্ট ম্যাচ কম খেলিয়া থাকে, তাই টেস্টে সাফল্য কম— এই যুক্তি সকলেই মানিয়া নিয়াছে। কিন্তু টি-টোয়েন্টিতে কেন বাংলাদেশ খারাপ করিতেছিল, তাহার কোনো ব্যাখ্যা ছিল না। তবে রবিবার শেষ হওয়া নিদাহাস ট্রফিতে বাংলাদেশের সাফল্য প্রমাণ করিয়াছে এই ফরম্যাটের ক্রিকেটেও সুদিন সমাগত।

অবশ্য শ্রীলঙ্কার ৭০তম বিজয় দিবস উপলক্ষে ত্রিদেশীয় ক্রিকেট টুর্নামেন্টটি বাংলাদেশের সমর্থকদের হূদয় ভাঙিয়া দিয়াছে। কারণ রবিবারের ফাইনালে শেষ বলে দিনেশ কার্তিক নামক ভারতীয় খেলোয়াড়টি ছয় মারিয়া ট্রফিটি তাহাদের করিয়া লয়। নহিলে প্রথমবারের মতো একটি ট্রফি বাংলাদেশ প্রায় পাইয়াই গিয়াছিল। ইহাও এক দীর্ঘ অপেক্ষার বিষয়বস্তু হইতেছে, ভালো খেলা শুরু করিবার পর কোনো একটি ট্রফি বাংলাদেশের ঘরে আসে নাই। অথচ ট্রফির খুব কাছাকাছি তাহারা বেশ কয়েকবার গিয়াছে। বহুজাতিক টুর্নামেন্ট কিংবা এশিয়া কাপসহ ২০০৯, ২০১২, ২০১৬ এবং ২০১৮ সালে দুইবার মিলিয়া মোট পাঁচবার বিভিন্ন টুর্নামেন্টের ফাইনালে গিয়াও বাংলাদেশ একবারের জন্যও চ্যাম্পিয়ন হইতে পারে নাই। একবারের জন্যও ট্রফি না পাইবার আক্ষেপ কিংবা রবিবারে ফাইনালে শেষ বলে হারিয়া যাইবার বেদনা সত্ত্বেও বলা যায়, বাংলাদেশ টি-টোয়েন্টি ক্রিকেটে এবং সার্বিকভাবে এই ক্রীড়াটিতে বিশ্বের অন্যতম শক্তিমান দলে পরিণত হইয়াছে। গ্রুপ পর্যায়ে শ্রীলঙ্কার সহিত দু’টি ম্যাচে বাংলাদেশ দারুণ লড়াই করিয়া জিতিয়া যায়। ভারতের সহিত গ্রুপ ম্যাচগুলিতে হারিয়া গেলেও ব্যবধান খুব বেশি ছিল না। এত এত ক্রিকেট খেলা অনুষ্ঠিত হইলেও, রবিবারের ফাইনালটির মতো শ্বাসরুদ্ধকর ম্যাচ ক্রিকেটে সচরাচর দেখা যায় না। তাই ট্রফি না পাইলেও দল হিসাবে বাংলাদেশ অকুণ্ঠ প্রশংসা পাইতেছে ক্রিকেট বিশেষজ্ঞদের নিকট। তবে শিক্ষণীয় দিক হইল, ম্যাচটির ভাগ্যনির্ধারণী শেষ দুই ওভারের বোলার নির্বাচনে বা পরিকল্পনায় আরো বিচক্ষণতা ও দূরদর্শিতার পরিচয় দেওয়া উচিত ছিল।

নানা কারণে মধ্যিখানের দুইটি সিরিজ অবশ্য মন্দ কাটিয়াছে। কিন্তু নিদাহাস ট্রফিতে দেখা গিয়াছে দল নিজেকে পুনরায় গুছাইয়া লইয়াছে। হয়তো খুব শীঘ্রই বাংলাদেশ ক্রিকেট দল কোনো একটি ট্রফি অর্জন করিবে। আগামী বিশ্বকাপে সেমিফাইনাল বা ফাইনালে উঠিয়া গেলেও কেহ অবাক হইবে না। নানা সীমাবদ্ধতা সত্ত্বেও ক্রিকেটে আমরা বিশ্বে দশের মধ্যে রহিয়াছি। সর্বোপরি, ধারাবাহিকভাবে দলটি ভালো খেলিতেছে এবং সকল ক্রিকেট শক্তিই তাহাকে সম্মান করিতেছে। ইহা এক অসামান্য অর্জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here