বাঙালির অসাম্প্রদায়িক জ্ঞান-উত্সব

0
427

ড. মিল্টন বিশ্বাস : বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাওয়া একটি গুরুত্বপূর্ণ দেশ। এদেশের রাজনৈতিক স্থিতিশীলতার সঙ্গে সঙ্গে অর্থনৈতিক অগ্রগতি বিশ্ববাসীর কাছে আজ ঈর্ষার কারণ হয়ে দাঁড়িয়েছে। উপরন্তু এদেশ এখন ভাষা ও সাহিত্যের দিক থেকে বিশ্বব্যাপী মর্যাদার আসন অলঙ্কৃত করেছে। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ যেমন স্বীকৃতি পেয়েছে বিশ্ব সভ্যতার অমূল্য সম্পদ হিসেবে, তেমনি বাংলা সংস্কৃতির অনেক উপকরণ আজ পৃথিবীর মানুষের কাছে বিস্ময় নিয়ে উপস্থাপিত হচ্ছে। কেবল বিশ্ব ঐতিহ্য হিসেবে মঙ্গল শোভাযাত্রা কিংবা বাউল সংগীত নয় এদেশের ইলিশও স্বীকৃতি অর্জন করেছে। আর এসবই সম্ভব হয়েছে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অসামান্য নেতৃত্বের কারণে। ১৯৯৬ থেকে ২০০১ সালের শাসনামলে শেখ হাসিনার সদিচ্ছায় অমর একুশ বিশ্বব্যাপী ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ রূপে উদযাপনের সূচনা হয়। ২০০৯ সালে ক্ষমতায় আসার পর বাঙালির যা কিছু মহত্ সৃষ্টি তাকে বিশ্বসভায় পরিচয় করিয়ে দিয়েছে তাঁর নেতৃত্বাধীন সরকারই। সাংস্কৃতিক ঐতিহ্যের জাগরণের কথা বলতে গেলে তাঁর রাজনৈতিক আদর্শের কথাও বলতে হবে।

অমর একুশে গ্রন্থমেলার ইতিহাস ঘাঁটলে জানা যায়, ১৯৭২ সালের ৮ ফেব্রুয়ারি বাংলা একাডেমির বর্ধমান হাউসের সামনের বটতলায় চটের ওপর ৩২টি বই সাজিয়ে বিক্রি শুরু করেন শ্রী চিত্তরঞ্জন সাহা। তিনিই এই বইমেলার সূচনাকারী। তার আনা ৩২টি বই ছিল তার নিজ প্রতিষ্ঠিত স্বাধীন বাংলা সাহিত্য পরিষদ (বর্তমানে মুক্তধারা প্রকাশনী) থেকে প্রকাশিত মুক্তিযুদ্ধের সময় ভারতে অবস্থানকারী বাংলাদেশি শরণার্থী সাহিত্যিকদের লেখা বই। ১৯৭৩ সালে বাংলা একাডেমি বই মেলা উপলক্ষে ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বিশেষ হ্রাসকৃত মূল্যে বাংলা একাডেমি প্রকাশিত বই বিক্রির ব্যবস্থা করে। বাংলা একাডেমির পাশাপাশি মুক্তধারা প্রকাশনী, স্টান্ডার্ড পাবলিশার্স এবং আরও কয়েকজন বাংলা একাডেমির মাঠে নিজেদের প্রকাশিত বই বিক্রি শুরু করে। ১৯৭৪ সালে বাংলা একাডেমি ১৪ ফেব্রুয়ারি জাতীয় সাহিত্য সম্মেলনের আয়োজন করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐ সম্মেলনের উদ্বোধন করেন। এ উপলক্ষে বাংলা একাডেমি তার নিজস্ব প্রকাশিত বই প্রদর্শন ও ম্যুরাল প্রদর্শনীর আয়োজন করে। তখন একাডেমি প্রাঙ্গণ সকলের জন্য উন্মুক্ত ছিল। ১৯৭৫ সালে বাংলা একাডেমি প্রাঙ্গণে চুনের দাগ দিয়ে প্রকাশকদের জন্য কিছুটা জায়গা নির্দিষ্ট করে দেয় বাংলা একাডেমি। সেই নির্দিষ্ট স্থানে প্রকাশকেরা যে যার মতো স্টল তৈরি করে বই বিক্রির ব্যবস্থা করে। ১৯৭৮ সাল পর্যন্ত এই আয়োজনের কোনো স্বীকৃতি দেয়নি বাংলা একাডেমি। এমনকি কোনো নামও দেয়নি। তবে ১৯৭৮ সালে বাংলা একাডেমিকে মেলার সঙ্গে সম্পৃক্ত করা হয়। তারপর ১৯৭৯ সালে মেলার সঙ্গে যুক্ত হয় চিত্তরঞ্জন সাহা প্রতিষ্ঠিত বাংলাদেশ পুস্তক বিক্রেতা ও প্রকাশক সমিতি। একাডেমি এবং বইমেলার নামকরণ ‘একুশে গ্রন্থমেলা’ করে ১৯৭৯ সাল থেকে ১৯৮০ সাল পর্যন্ত ‘একুশে গ্রন্থমেলা’ বাস্তবায়িত হয়। আবার ১৯৮১ সালে ‘একুশে গ্রন্থমেলায় পরিবর্তন আনে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। ‘একুশে গ্রন্থমেলা’র মেয়াদ কমিয়ে ২১ দিনের পরিবর্তে ১৪ দিন ধার্য করে বাংলা একাডেমি। কিন্তু প্রকাশকরা বাংলা একাডেমির এ সিদ্ধান্ত মেনে নিতে পারেনি। তারা বাংলা একাডেমির এ সিদ্ধান্তের বিরুদ্ধে তাদের দাবি তুলে ধরেন। প্রকাশকদের এ দাবির মুখে ১৯৮২ সালে ‘একুশে গ্রন্থমেলা’র মেয়াদ পুনরায় ২১ দিন করা হয় এবং মেলার উদ্যোক্তা হিসেবে বাংলা একাডেমি সে মেলার আয়োজন করে। ১৯৮২ সালের ঐ মেলায় সহযোগী হিসেবে ছিল জাতীয় গ্রন্থকেন্দ্র এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। ১৯৮৩ সালে বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন কবি মনজুরে মওলা। তিনি বিশেষ কারণে জাতীয় গ্রন্থকেন্দ্রকে বাদ দিয়ে দেন। ১৯৮৪ সালে বাংলা একাডেমি আবার ‘অমর একুশে গ্রন্থমেলা’র আয়োজন করে। সে সময়ে প্রকাশকদের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে স্টলের সংখ্যা বাড়ানো হয়, সেই সাথে মেলার পরিসরও বাড়তে থাকে। ‘অমর একুশে’ বইমেলা চলাকালীন প্রতিদিন বিভিন্ন বিষয়ে আলোচনা সভা, কবিতা পাঠের আসর, লেখক আড্ডাসহ বিভিন্ন সাংস্কৃতিক আয়োজন করে থাকে বাংলা একাডেমি। সন্ধ্যার সাংস্কৃতিক অনুষ্ঠানে ভাষার চেতনাকে গৌরবান্বিত করা হয়। বর্তমান মহাপরিচালক বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক শামসুজ্জামান খানের আমলে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক উল্লেখযোগ্য সংখ্যক বই প্রকাশিত হয়েছে বাংলা একাডেমি থেকে। শেখ হাসিনার উত্সাহে বাংলা একাডেমি প্রকাশ করেছে বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থটি। পাঠকমহলে গ্রন্থটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

বইমেলা এখন ঐতিহ্যবাহী অসাম্প্রদায়িক জ্ঞান-উত্সবের নাম— বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বইমেলাকে তিনি বিশ্বের দীর্ঘস্থায়ী বৃহত্তম মেলা হিসেবে চিহ্নিত করে তার স্বীকৃতি পাওয়াকে সম্মানের বলেছেন। এই বইমেলা এখন আর শুধু বই কেনাবেচার কেন্দ্র নয়, একইসঙ্গে তা বাঙালির এক ঐতিহ্যবাহী অসাম্প্রদায়িক জ্ঞান-উত্সবের নাম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বসভা জাতিসংঘে বাংলায় ভাষণ প্রদান করে আন্তর্জাতিক অঙ্গনে এ ভাষার গৌরব ও মর্যাদা প্রতিষ্ঠা করেছিলেন। আমরা দেখতে পাই শেখ হাসিনাও একই কাজ করেছেন ১৯৯৬ সালে প্রথম ক্ষমতায় আসীন হয়ে। তিনি বলেছেন, সরকার পরিচালনার দায়িত্ব পেয়ে আমি নিজেও নিয়মিত জাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশনে নিয়মিত বাংলায় ভাষণ দিয়ে আসছি। আপনাদের সবার প্রচেষ্টায় আমরা আমাদের প্রাণপ্রিয় বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি আদায় করতে পারব।’

মূলত তিনি সাংস্কৃতিক ক্ষেত্রে আমাদের সাফল্যের কথা তুলে ধরেছেন। বাংলা একাডেমির উদ্যোগে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় আমাদের জামদানি এবং মঙ্গল শোভাযাত্রা ইউনেস্কোর আন্তর্জাতিক সাংস্কৃতিক ঐতিহ্য-তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। এসবের মধ্য দিয়ে বিশ্বের মানচিত্রে বাংলাদেশ এখন এক অফুরন্ত সম্ভাবনার নাম। আমরা স্বল্পতম সময়ে দেশ থেকে জঙ্গিবাদ নির্মূলে সক্ষম হয়েছি। এসবই সাংস্কৃতিক জাগরণের অন্যতম কাজ। শেখ হাসিনার নেতৃত্বে দেশে এখন আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন হয়, আসেন বিশ্বসেরা ব্যক্তিরা। তাঁর নির্দেশনায় দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চা বেগবান হয়েছে। অচিরে দেখতে পাব তরুণ প্রজন্ম রবীন্দ্র-নজরুল-জীবনানন্দ চর্চায় আত্মনিয়োগ করেছে তারা। তারা বই পড়ছে। ইন্টারনেটের সুবিধা কাজে লাগিয়ে ই-বুকও ডাউনলোড করছে। বস্তুত তরুণদের সাংস্কৃতিক জাগরণের মূল মন্ত্রটি হাতে তুলে দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
লেখক : অধ্যাপক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here