বাণিজ্যিক রাজধানীতে চাই পর্যাপ্ত বাস-ট্রাক টার্মিনাল

0
353

চট্টগ্রাম হইল বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী। অথচ চট্টগ্রাম মহানগরীর অন্যতম বড় একটি সমস্যা যানজট। পর্যাপ্ত বাস-ট্রাক টার্মিনালের অভাবে এখানে যানজট ক্রমবর্ধমান। দুঃখজনক হইল, চট্টগ্রামে কোনো আন্তঃজেলা ট্রাক টার্মিনালই নাই। আবার বন্দরের পানামা ট্রাক টার্মিনাল ও বন্দর ট্রাক মালিক সমিতি পরিচালিত টার্মিনালের ধারণক্ষমতা বেশি নহে। সেখানে মাত্র ২৫০টি ট্রাক রাখিবার ব্যবস্থা রহিয়াছে। অথচ গড়ে প্রতিদিন কেবল চট্টগ্রাম বন্দরেই পণ্য লোডিং-আনলোডিংয়ের জন্য চার-পাঁচ হাজার ট্রাক আসা-যাওয়া করে। অন্যদিকে নগরীর খাতুনগঞ্জ, চাক্তাই ও ফিরিঙ্গীবাজারসহ বিভিন্ন বাণিজ্যিক কেন্দ্রে গড়ে প্রতিদিন আরো দেড়-দুই হাজার ট্রাকের আনাগোনা চলে। কিন্তু এইসব যানবাহনের জন্য প্রয়োজনীয় সংখ্যক বা পরিসরের টার্মিনাল কোথায়? তাই নগরীর অন্তত ১০টি পয়েন্টে সড়কের দুই পার্শ্ব দখল করিয়া অধিকাংশ ট্রাকগুলিকে দাঁড়াইয়া থাকিতে দেখা যায়। এইজন্য সদরঘাট, বাংলাবাজার ঘাট, মাদারবাড়ি, ফিরিঙ্গীবাজার, ডিটি রোড, মনসুরাবাদ, পাহাড়তলী, বায়েজিদ বোস্তামী সড়ক, অক্সিজেন, বাকলিয়া প্রভৃতি এলাকার সড়কগুলি সরু হইয়া যাওয়ায় প্রায়শ যানজট লাগিয়া থাকে।

স্বাধীনতার অব্যবহিত পর চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ঘিরিয়া পণ্য আনা-নেওয়ার জন্য খুবজোর একশত ট্রাক ব্যবহূত হইত। এখন সেখানে সব মিলাইয়া প্রায় সাড়ে ছয় হাজার ট্রাক আসা-যাওয়া করে। স্বাধীন দেশের অর্থনীতির পরিধি যে বহুগুণ বাড়িয়াছে ইহা তাহারই প্রমাণ। পাকিস্তান আমলে একটি প্রদেশ হিসাবে ব্যবসা-বাণিজ্যের গতি ছিল শ্লথ। সেখানে এখন আমরা অনুন্নত হইতে উন্নয়নশীল দেশে পরিণত হইতে যাইতেছি। এইজন্য গুরুত্বপূর্ণ শহর চট্টগ্রামে চাহিদা অনুযায়ী বিভিন্ন অর্থনৈতিক অবকাঠামো গড়িয়া তোলা প্রয়োজন। প্রয়োজন এখানে বাস ও ট্রাকের ট্রার্মিনাল সুবিধা সমপ্রসারণ করা। আশার খবর হইল, আমাদের চট্টগ্রাম ব্যুরো প্রতিনিধি জানাইয়াছেন যে, সমুদ্র তীরবর্তী হালিশহর-আনন্দবাজার এলাকায় সমুদ্র বন্দর কর্তৃপক্ষ ১০ হাজার ট্রাকের ধারণ ক্ষমতা সম্পন্ন একটি আধুনিক টার্মিনাল নির্মাণ করিবার উদ্যোগ নিয়াছেন। এই টার্মিনাল নির্মাণের কথা বহু দিন ধরিয়া শোনা যাইতেছে। বর্তমানে আগামী এক বত্সরের মধ্যে প্রাধিকার ভিত্তিতে ইহা দ্রুত নির্মাণ করা হইবে। একই সঙ্গে বন্দরের সমস্ত ডেলিভারি কার্যক্রমও আগামী এক বত্সরের মধ্যে বে-টার্মিনাল এলাকায় স্থানান্তরিত হইবে। ইহাতে টার্মিনাল হইতে বাহির হইয়া ট্রাকগুলো হুক পয়েন্ট বা সেখানকার ইয়ার্ড হইতে পণ্য নিয়া গন্তব্যে যাইতে পারিবে।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশন সুপরিসর বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণে একটি প্রকল্প গ্রহণ করিয়াছে। প্রকল্পটি প্রি-একনেক সভায় পাস হইয়াছে এবং যে কোনো সময় তাহা উঠিতে পারে একনেকের বৈঠকে। আলোচ্য এই কয়েকটি টার্মিনাল নির্মিত হইলে চট্টগ্রাম শহরে বিদ্যমান যানজট সমস্যা বহুলাংশে দূর হইবে বলিয়া আশা করা যায়। তবে ইহা রাতারাতি হইবে না, বরং ধীরে ধীরে ও পর্যায়ক্রমে এই সমস্যার একটি কার্যকর সমাধান বাহির হইয়া আসিবে বলিয়া আমরা মনে করি। এইজন্য আমাদের যেমন ধৈর্য্যের পরিচয় দিতে হইবে, তেমনি দ্রুত বাস-ট্রাক টার্মিনাল নির্মাণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও আন্তরিকতার পরিচয় দিতে হইবে। একই সঙ্গে খানা-খন্দে ভরা পোর্ট কানেক্টিং রোডগুলি দ্রুত সংস্কারের উদ্যোগ নেওয়া হইলে চট্টগ্রাম শহরের যানজট নিরসন আরো সহজ হইবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here