বিক্ষোভে উত্তপ্ত দিল্লি,পাথরবৃষ্টি, আগুন ফাঁড়িতে

0
256

নিজস্ব প্রতিবেদক : নাগরিকত্ব আইন নিয়ে অশান্তি কিছুতেই থামছে না দিল্লিতে। জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের উত্তপ্ত পরিস্থিতির রেশ কাটার আগেই রাজধানীর অন্যত্র ছড়িয়ে পড়ল বিক্ষোভের আগুন। দক্ষিণ দিল্লির জামিয়া বিশ্ববিদ্যালয়ে আজও দিনভর প্রবল বিক্ষোভের পাশাপাশি শহরের অন্যপ্রান্ত সীলমপুরে হিংসা ছড়িয়ে পড়ে। এই ঘটনায় পুলিসকে লক্ষ্য করে পাথর ছোঁড়ে বিক্ষোভকারীরা। পোড়ানো হয় গাড়ি। জ্বালিয়ে দেওয়া হয় স্থানীয় পুলিস ফাঁড়িও। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পাল্টা লাঠিচার্জ করে পুলিস। ফাটানো হয় কাঁদানে গ্যাসের শেল। উত্তপ্ত পরিস্থিতির জেরে সাতটি মেট্রো স্টেশনের প্রবেশ ও বাহির পথ সম্পূর্ণ বন্ধ করে দেয় দিল্লি মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো স্টেশনের পাশাপাশিই সীলমপুর এলাকার রাস্তা বন্ধ করে দিতে হয় ট্র্যাফিক পুলিসকে। বিক্ষোভকারীদের একটি অংশকে রীতিমতো তাড়া করতে দেখা যায় পুলিস কর্মীদের।
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে আজ দুপুর দু’টোর সময় হাজারদুয়েক মানুষের একটি প্রতিবাদ মিছিল সীলমপুর থেকে জাফরাবাদ পর্যন্ত যাওয়ার কর্মসূচি ছিল। কিন্তু নির্ধারিত সময়ের ঘণ্টাখানেক আগেই সীলমপুরে সেই জমায়েত হয়। ফলে আপত্তি জানায় পুলিসকর্মীরা। তাতেই খেপে ওঠে বিক্ষোভকারীরা। মিছিল আটকে দিচ্ছে, এই অভিযোগ তুলে কিছু বুঝে ওঠার আগেই উপস্থিত পুলিস কর্মীদের লক্ষ্য করে তারা পাথর ছুঁড়তে থাকে। সীলমপুর থেকে জাফরাবাদের দিকে যাওয়ার ব্যস্ত রাস্তায় তখন অসংখ্য মানুষের ভিড়। পরের পর গাড়ি যাচ্ছে। বিক্ষোভকারীদের ছোঁড়া পাথরে অনেক গাড়িরই কাচ ভেঙে যায়। দুটি গাড়িতে আগুনও লাগিয়ে দেওয়া হয়। ডামাডোলের মধ্যে আটকে পড়ে একটি স্কুল বাসও।
আচমকা এহেন আক্রমণের জন্য প্রস্তুত ছিল না পুলিস। ফলে শুরুতে সাময়িকভাবে তারা পিছু হটে। কিছু পুলিস কর্মীকে রীতিমতো তাড়াও করে বিক্ষোভকারীরা। কেড়ে নেওয়ার চেষ্টা হয় পুলিসের লাঠিও। পরিস্থিতি আরও বেগতিক হয়ে ওঠে যখন পুলিসকে রীতিমতো তাড়া করে স্থানীয় একটি ফঁাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে দেখে বাড়তি ফোর্স নিয়ে আসে পুলিস।
এবং তারপরেই পুলিসের সঙ্গে বিক্ষোভকারীদের কার্যত খণ্ডযুদ্ধ বেঁধে যায়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে দফায় দফায় কাঁদানে গ্যাস ছোঁড়া হয়। লাঠিচার্জ করা হয় বেধড়কভাবে। মিছিলকারীদের অভিযোগ, শান্তিপূর্ণ মিছিলের উপর উদ্দেশ্যপ্রণোদিতভাবে হামলা চালিয়েছে পুলিশ। তাতে আন্দোলনকারীদের বেশ কয়েকজন জখম হয়েছে। পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীদের ছোঁড়া পাথরের আঘাতে কয়েকজন পুলিশকর্মী গুরুতর আহত হয়েছে। রাস্তায় ছড়িয়ে রয়েছে ইঁট, পাথরের টুকরো। পুড়ে যাওয়া বাইক। এদিকে সীলমপুরের ঘটনার খবর জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় চত্বরে এসে পৌঁছতেই সেখানেও নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে মুহূর্তের মধ্যে ওয়েলকাম, জাফরাবাদ, মৌজপুর-বাবরপুর, সীলমপুর, গোকুলপুরী, জোহরি এনক্লেভ এবং শিব বিহার এই সাতটি মেট্রো স্টেশনের এন্ট্রি এবং এক্সিট গেট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় দিল্লি মেট্রো রেল কর্তৃপক্ষ।