বিজয়া দশমীর প্রীতি ও শুভেচ্ছা

0
689
আজ শারদীয় দুর্গোত্সবের শেষ দিন, শুভ বিজয়া দশমী। মা দুর্গার বিদায়-বিসর্জনের দিনটিতে একদিকে বিদায়ের শোক ও বেদনা, অন্যদিকে দুর্গতিনাশিনী ও কল্যাণময়ী মা যে এইবারও পিতৃগৃহে আসিয়াছিলেন, সেই আনন্দের রেশ বহমান। মমতাময়ী মায়ের এই বিসর্জন রূপক স্বরূপ। পাঁচ দিনের পূজা শেষে তিনি ভক্তদের অন্তর মন্দিরে চলিয়া যান। সেখানে নিত্য বিরাজ করেন। এই বত্সর ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠীর মাধ্যমে শারদীয় দুর্গোত্সবের আনুষ্ঠানিকতা শুরু হয়। অতঃপর মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে সনাতন ধর্মাবলম্বীদের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেন অত্যন্ত নিষ্ঠার সঙ্গে। মূলত আশ্বিন বা কার্তিকের শুক্লপক্ষে শরত্কালে এই পূজা করা হয় বলিয়া ইহা শারদীয় দুর্গাপূজা হিসাবে সমধিক পরিচিত। আবার এই পূজায় হিন্দুদের সকল বর্ণের লোকেরাই অংশগ্রহণ করিয়া থাকেন বিধায় ইহাকে বলা হয় সার্বজনীন পূজা।
জানা যায়, সম্রাট আকবরের শাসনামলে রাজশাহীর তাহিরপুরের রাজা কংসনারায়ণ বঙ্গভূমিতে সর্বপ্রথম এই পূজার প্রচলন করেন। যেহেতু দেবী দুর্গা অসুরদের দলপতি মহিষাসুরকে বধ করিয়া দেবকুলকে রক্ষা করেন, তাই তিনি সত্য, শুভ ও ন্যায়ের মূর্তপ্রতীক। তাহার আগমনে তাই সমাজ এত আলোড়িত ও অনুরণিত। ধর্মে-কর্মে, সৃজনে, ব্যবসা-বাণিজ্যে, শিল্পসাহিত্যে সর্বত্র আসে ছন্দ ও গতিময়তা। এই দুর্গাপূজা মূলত বাঙালি হিন্দু সমাজের প্রধান পূজা ও ধর্মীয় উত্সব। সাধারণত উপমহাদেশের হিন্দু জনগোষ্ঠীর মধ্যে কালীপূজার ব্যাপ্তিই সর্বাধিক। প্রতি বত্সর দুর্গাপূজার পরই অমাবস্যা তিথিতে আসে এই পূজা। তবে বাংলায় শক্তির প্রতীক দুর্গাপূজাই অধিক জনপ্রিয়। তিনি দুর্গ বা দুর্গম নামক দৈত্যকে বধ করেন অথবা জীবের দুর্গতি নাশ করেন বলিয়া তাহাকে বলা হয় দুর্গা। তিনি হিংসা, নাশকতা ও সকল প্রকার অন্যায়-অপকর্ম দূর করিয়া সমাজে শান্তি, শৃঙ্খলা ও স্বস্তি আনয়ন করেন। মানুষকে দীক্ষিত করেন অভয়মন্ত্রে। হিন্দু পুরাণ অনুযায়ী বিষ্ণুর নির্দেশে সকল দেবতার তেজপুঞ্জ হইতে তাঁহার জন্ম। তাই তিনি এতটা শক্তিময়ী। তিনি দেবাদিদেব মহাদেবের পত্নী। তাহাদের দুই কন্যা ও দুই পুত্র। লক্ষ্মী, সরস্বতী, গণেশ ও কার্তিক। এই চার সন্তানের সঙ্গে দুর্গার মহাশক্তির চারবর্গ তথা ধর্ম, অর্থ, কাম ও মোক্ষ সংশ্লিষ্ট। মহাদেবের বাসগৃহ কৈলাস পর্বত হইতে তিনি প্রতি বত্সর সন্তানদের নিয়া পিত্রালয় মর্ত্যে বেড়াইতে আসেন। তাই এতো ধুমধাম ও আনন্দোত্সব। এইবার দেশব্যাপী ৩০ সহস্রাধিক পূজামণ্ডপে শান্তি ও সৌহার্দমূলক পরিবেশেই অনুষ্ঠিত হইতেছে এই পবিত্র ধর্মীয় উত্সব।
‘মহাভারত’ হইতে জানা যায়, কুরুক্ষেত্র যুদ্ধে জয় ত্বরান্বিত করিতে অর্জুনকে দেবী দুর্গার স্তব করিতে উপদেশ দেন ভগবান শ্রীকৃষ্ণ। ইহার মাধ্যমে এই পূজার তাত্পর্য ও গুরুত্ব সম্যক উপলব্ধি করা যায়। এই পূজায় মহিষাসুর বধ সংক্রান্ত আচার-অনুষ্ঠানের মর্মকথা হইল, নিজের অহমিকা ও পশুত্বকে বলি দেওয়ার জন্য সর্বদা প্রস্তত থাকা। পরিশেষে শারদীয় দুর্গোত্সব উপলক্ষে একটাই প্রার্থনা, সকলের দুর্গতি, দুর্ভাবনা, আশঙ্কা ও হতাশা নাশ হউক। মন্ত্রের ভাষায়- ‘সর্বে ভবন্ত সুখিন’। আমাদের আকাশ-বাতাস তৃণলোক মধুময় হউক। মধুময় হউক আমাদের গৃহসমূহ। সকল ক্ষেত্রে উন্নতি ও আমাদের শুভ বুদ্ধির উদয় হউক। সবাইকে জানাই শারদীয় দুর্গোত্সবের অনাবিল প্রীতি ও শুভেচ্ছা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here