বিশ্বের সবথেকে বৃহত্তম জার্মান পতাকা মাগুরায়

0
970

মাগুরা প্রতিনিধি : পৃথিবীর বৃহত্তম জার্মান পতাকা প্রদর্শন করলেন মাগুরার আমজাদ হোসেন।
নিজের জমি বিক্রি করে আসন্ন ফুটবল বিশ্বকাপ উপলক্ষে সাড়ে পাঁচ কিলোমিটার দীর্ঘ এ পতাকাটি তৈরি করেন জার্মান ফুটবল দলের সমর্থক আমজাদ হোসেন।
মাগুরা নিশ্চিন্তপুর স্কুল মাঠে মঙ্গলবার সকালে পতাকা প্রদর্শন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জার্মান দূতাবাসের কূটনীতিক ক্যারেন উইজোরা খাগিন ও শিক্ষা ও সংস্কৃতি কর্মকর্তা তামারা কবির ছাড়াও এসময় এলাকার বিপুল সংখ্যক লোক উপস্থিত হয়েছিলেন।
অনুষ্ঠানে আমজাদ জানান, ২০০৪ সালের বিশ্বকাপে নিজের জমি বিক্রি করে সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ পতাকা তৈরি করেছিলেন তিনি। সে সময় জার্মানির রাষ্ট্রদূত মাগুরা এসে তাকে সংবর্ধনা দিয়েছিলেন। এবার দশ শতক জমি বিক্রির টাকা এবং কিছু মানুষের সহযোগিতায় এটির দৈর্ঘ্য সাড়ে পাঁচ কিলোমিটারে উন্নীত করেছেন। কোনো কিছু পাওয়ার আশায় নয়, শুধু ফুটবল ভালোবাসেন, তাই এরকম উদ্যোগ আমজাদের।
তিনি আশা করেন, জার্মানি এবারো চ্যাম্পিয়ন হবে। আর চ্যাম্পিয়ন হলে তিনি মাগুরা স্টেডিয়ামে পতাকা প্রদর্শন ও জমকালো অনুষ্ঠানের আয়োজন করবেন। এছাড়া ১৪ জুন ‘জামার্ন ফ্যান ক্লাবের’ পক্ষ থেকে ঢাকার বসুন্ধরা এলাকায় অনুষ্ঠানের আয়োজন করা হবে। যেখানে তিনি মাগুরার জার্মান ফুটবল ভক্তদের আগাম আমন্ত্রণ জানান।
আমজাদ বলেন, জীবিত থাকলে ২০২২ বিশ্বকাপে তিনি ২২ কিলোমিটার দীর্ঘ জার্মানির পতাক বানাবেন।
মাগুরা সদরের ঘোড়ামারা গ্রামের আমজাদ হোসেন (৫৫) কিশোর বয়সে কঠিন ব্যাধিতে আক্রান্ত হন। পরে স্থানীয় একজন চিকিৎসকের পরামর্শে তিনি জার্মানির তৈরি হোমিওপ্যাথিক ওষুধ সেবন করে সুস্থ হয়ে ওঠেন। সেই থেকে তিনি জার্মানি ও সেদেশের ফুটবল দলের একনিষ্ঠ ভক্ত বলে জানান।
ঢাকায় জার্মান দূতাবাসে নিযুক্ত কূটনীতিক ক্যারেন উইজোরা খাগিন বলেন, তারা আমজাদের এ উদ্যোগে অভিভূত। এটি এখন পৃথিবীর সবচেয়ে বৃহৎ জার্মান পতাকা। তাই তারা পতাকাটি দেখতে মাগুরা এসেছেন।
‘আমরা জানি আমজাদ অনেক কষ্ট করে এটি তৈরি করেছেন। তাই আমাদের কর্তব্য তার পাশে থাকা। আমরা তার পাশে থাকব এবং আমজাদের জার্মানি সফরের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেব,’ বলেন কূটনীতিক ক্যারেন।
তিনি আশা প্রকাশ করে বলেন, ‘আগামী বিশ্বকাপেও জার্মানি চ্যাম্পিয়ন হবে। খুব শিগগির বাংলাদেশ বিশ্বকাপ খেলবে এ আশাও রাখি।’
জার্মান দূতাবাসের শিক্ষা ও সংস্কৃতি কর্মকর্তা তামারা কবির বলেন, ‘আমজাদ বাংলাদেশ ও জার্মানির মধ্যে একটি দারুণ বন্ধুত্বের স্বাক্ষর রেখেছেন। আগামীতে বাংলাদেশের ফুটবলকে কীভাবে এগিয়ে নেওয়া যায় তা নিয়ে আমি জার্মানির যথাযথ কর্তৃপক্ষের সাথে কথা বলব।’
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম, রাজনীতিবিদ ও সমাজসেবক অ্যাডভোকেট হাসান সিরাজ সুজা, স্থানীয় ইউপি চেয়ারম্যান হাফিজার মোল্লা।
মাগুরা ছাড়াও আশপাশের বিভিন্ন জেলা থেকে আসা জার্মান ফ্যান ক্লাবের সদস্যরা এ অনুষ্ঠানে যোগ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here