ফুটবল জ্বরে ভুগছে যশোর, চলছে জাতীয় পতাকা অবমাননার হিড়িক

0
855
ছবি-বেলাল হোসেন বনি

ডি এইচ দিলসান : আগামী ১৪ জুন মস্কোতে পর্দা উঠবে ফুটবলের সবথেকে বড় আসর রাশিয়া কাপ। আর এরই মধ্যেই বাংলাদেশের রাজপথসহ আনাচে-কানাচে ছেয়ে গেছে ব্রাজিল ও আর্জেন্টিনার পতাকা। ফুটবল জ্বরে ভুগছে গোটা বাংলাদেশের মত যশোরও।
যদিও ঐতিহ্যগতভাবে বাংলাদেশীরা ক্রিকেট পাগল জাতি। কিন্তু প্রতি চার বছর পরপর যখন বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয় তখন ১৬ কোটি জনসংখ্যার দেশটি নাওয়া-খাওয়া ভুলে মেতে উঠে ফুটবল উন্মাদনায়। অথচ বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা’র অধিভুক্ত বিশ্বের ২০২টি দেশের মধ্যে বাংলাদেশের ফুটবলের অবস্থান ১৯৭তম।
বাংলাদেশে যতগুলো জনপ্রিয় খেলা আছে তার মধ্যে ফুটবল হল অন্যতম। দেশের গ্রাম-গঞ্জ থেকে শুরু করে শহর অঞ্চলে বিশ্বকাপ ফুটবল নিয়ে পাগলামীটা অনেক দিন ধরেই চলছে। সেই সাথে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইতালীসহ প্রিয় দেশের পতাকা টানানোও একটা সংষ্কৃতি হয়ে দাঁড়িয়েছে। বর্তমান সময়ে সামাজিক যোগাযোগের মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে বিষয়টি নিয়ে তুমুল আলোচনা হচ্ছে। কেউ বলছে বিদেশী পতাকা ওড়ানোর ফলে জাতীয় পতাকাকে অবমাননা করা হচ্ছে আবার কেউবা বলছে আবেগের বশে মানুষ এমন করতেই পারে। মোট কথা দুই শিবিরে বিভক্ত হয়ে গেছে দেশ। জাতীয় পতাকা ব্যবহারের নিয়ম-নীতি সঠিক ভাবে জানা থাকলে এ পরিস্থিতির সৃষ্টি হতো না বলে দাবি করেন মুক্তিযোদ্ধারা।
যশোরের শহরের ভিবিন্ন অলিতে গলিতে দেখো গেছে ফুটবলের উম্মাদনায় ক্রীড়া প্রেমী ব্যাক্তিরা তাদের পছন্দের দেশের পতাকা বাড়ীর ছাদে, আঙিনায়, দোকানে, রাস্তার পাশে, গাছের ডালে সহ বিভিন্ন জায়গায় উত্তোলন করেছেন। কিন্তু তারা চাইলেই কি এসব করতে পারেন? এ বিষয়ে খোজ নিয়ে জানা গেছে বাংলাদেশে অবস্থানরত কূটনৈতিক মিশন সমূহের ভবনে ও কনস্যূলারের অফিস সমূহে বিদেশের জাতীয় পতাকা উত্তোলন করা যেতে পারে। কূটনৈতিক মিশনের প্রধানগণ তাদের সরকারী ভবন এবং গাড়ীতে তাদের দেশের জাতীয় পতাকা উত্তোলন করতে পারবেন। এছাড়া বাংলাদেশে রাষ্ট্রীয় ভ্রমনকালীন সময়ে নিম্নবর্ণিত শ্রেণীর সম্মানিত বিদেশী ব্যাক্তিগণ তাদের নিজস্ব পতাকা বা তাদের দেশের জাতীয় পতাকা তাদের অফিসিয়াল বাস ভবনে এবং গাড়ীতে উত্তোলন করতে পারবেন। তবে সেক্ষেত্রে বাংলাদেশের জাতীয় পতাকাও সম্মানজনক স্থানে পাশাপাশি উত্তোলন করতে হবে। উপরোক্ত নিয়মাবলী ছাড়া বাংলাদেশ সরকাররের সুনির্দিষ্ট অনুমোদন ব্যতীত বিদেশী রাষ্ট্রের পতাকা কোন ভবনে বা গাড়ীতে উত্তোলন করা যাবে না। কিন্তু বর্তমানে এই নিয়মাবলীর একটাও কেউ মেনে চলছে না।
জানা গেছে পৃথক পৃথক স্থানে জাতীয় পতাকা উত্তোলনের জন্যে কিছু সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে। সেগুলো হল ভবনের জন্য পতাকা- ১০ ফুট বাই ৬ ফুট, ৫ ফুট বাই ৩ ফুট এবং ২৫ ফুট বাই ১৫ ফুট। এখানে উল্লেখ্য যে, পতাকার আকার ভবনের আকার অনুযায়ী হবে। সরকার প্রয়োজনে দৈর্ঘ্য ও প্রস্তেরর পরিমাপ বজায় রেখে বৃহদাকার পতাকা প্রদর্শনের জন্য অনুমতি দিতে পারেন। মোটরগাড়িতে ব্যবহারের জন্য পতাকার বিভিন্ন মাপ হলো ১৫ ইঞ্চি বাই ৯ ইঞ্চি এবং ১০ ইঞ্চি বাই ৬ ইঞ্চি। আন্তজাতিক ও দ্বিপক্ষীয় সম্মেলনের জন্য টেবিল পতাকার আকার ১০ ইঞ্চি বাই ৬ ইঞ্চি।
এদিকে শহরের অলিতে গলিতে কাঠে হরেক রকম পতাকা নিয়ে ঘুরতে দেখা গেছে পতাকা বিক্রেতাদের। তারা সকাল থেকে রাত অবধী বিক্রী করেছে চলেছে ছোট বড় সব সাইজের পতাকা।
এ ব্যাপারে হকার ফারুক মিয়ার সাথে কথা বললে তিনি বলেন, ‘এখানো এখানে আর্জেন্টিনা আর ব্রাজিলের সমর্থক বেশি।’ তিনি মূলত পার্শ্ববর্তী জেলা ঝিনাইদাহ থেকে এসে যশোর শহরে পতাকা ফেরি করে বিক্রি করেন। গত সপ্তাহে তিনি ৫০০টি পতাকা বিক্রি করেছেন এবং ভাল মুনাফা করেছেন। এই সপ্তাহে তিনি ৫০০টিরও বেশি পতাকা বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।
এ ব্যাপারে যশোর দূনীতি দমন কমিশনের এপিপি এ্যাড শওকত আলী পিন্টু বলেন, জাতীয় সঙ্গীত,জাতীয় পতাকা এবং জাতীয় প্রতীক অবমাননার জন্য শাস্তির বিধান রেখে ‘বাংলাদেশ জাতীয় সঙ্গীত, পতাকা এবং জাতীয় প্রতীক সংশোধন আইন-২০১০ পাশ হয়েছে জুলাই মাসে। এই আইনে জাতীয় পতাকা, জাতীয় সঙ্গীত ও জাতীয় প্রতীক অবমাননার শাস্তি সর্বোচ্চ দুই বছর কারাদন্ড অথবা ১০ হাজার টাকা জরিমানা অথবা একসঙ্গে উভয় দন্ডে বিধান রাখা হয়েছে।
এ ব্যাপারে বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির বলেন, অনেক ত্যাগ আর রক্তের বিনিময়ে এদেশের লাল সবুজের পতাকা অর্জন করেছি আমরা। এ পতাকা অবমাননার জন্য কঠির থেকে কঠিনতর শাস্তির বিধান করতে হবে। শুধু আমাদের দেশেই নয় বিশ্বের অন্যান্য রাষ্ট্রেও জাতীয় পতাকা অবমাননাকারীদের কঠিন শাস্তির কথা বলা হয়েছে। চীনে জাতীয় পতাকা ব্যবহারবিধি আইনে জাতীয় পতাকাকে অবমাননা করলে তিন বছরের জেল জরিমানা সহ ব্যাক্তির রাজনৈতিক খর্ব হওয়ার আশংকা রয়েছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে জাতীয় পতাকাকে যথেষ্ট সম্মানের চোখে দেখা হয়। এসব দেশে জাতীয় পতাকা অবমাননাকে ইসলামের অবমাননা হিসেবে বিবেচনা করা হয়। এছাড়াও ফিনল্যান্ড, ডেনমার্ক, জার্মানীসহ বিশ্বের আরও অনেক রাষ্ট্রে জাতীয় পতাকা অবমাননা অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ। দেশের বর্তমান পতাকা আইনে দূতাবাস ছাড়া দেশের কোন স্থাপনা ও যানবাহনে ভীনদেশী পতাকা ওড়ানো যায় না। কিছুদিন আগে যখন বাংলাদেশে বিশ্বকাপ ক্রিকেট খেলা হচ্ছিল তখন ভারত পাকিস্তানের পতাকাসহ স্টেডিয়ামে যাওয়া নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ব্যাপক আলোচনা-সমালোচনার সূত্রপাত হয়েছিল । বর্তমানে যেমনটি হচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিলের পতাকা নিয়ে। পতাকা একটি জাতির স্বাধীনতার প্রতীক, দেশ ও জাতির কাছে একটি পবিত্র আমানত। যে কেউ যে কোন দল কে সমর্থন করতেই পারে তাই বলে আমরা আমাদের নিজস্ব সত্তা যেন হারিয়ে না যায় সেদিকেও খেয়াল রাখতে হবে।
এ ব্যাপারে যশোরের দৈনিক কল্যান সম্পাদক বীর মুক্তিযোদ্ধা একরাম-উদ-দৌলা বলেন, আইন অনুযায়ী যে কেউ ইচ্ছা করলেই দেশের মধ্যে অন্য দেশের পতাকা উড়াতে পারে না। বাংলাদেশে অবস্থানরত কূটনৈতিক মিশন সমূহের ভবনে ও কনস্যূলারের অফিস সমূহে বিদেশের জাতীয় পতাকা উত্তোলন করা যেতে পারে। কূটনৈতিক মিশনের প্রধানগণ তাদের সরকারী ভবন এবং গাড়ীতে তাদের দেশের জাতীয় পতাকা উত্তোলন করতে পারবেন। এছাড়া বাংলাদেশে রাষ্ট্রীয় ভ্রমনকালীন সময়ে নিম্নবর্ণিত শ্রেণীর সম্মানিত বিদেশী ব্যাক্তিগণ তাদের নিজস্ব পতাকা বা তাদের দেশের জাতীয় পতাকা তাদের অফিসিয়াল বাস ভবনে এবং গাড়ীতে উত্তোলন করতে পারবেন। তবে সেক্ষেত্রে বাংলাদেশের জাতীয় পতাকাও সম্মানজনক স্থানে পাশাপাশি উত্তোলন করতে হবে। এর বাইরে ইচ্ছা করলেই কেউ দেশের মধ্যে অন্য দেশের পতাকা উড়াতে পারেন না। তবে তিনি বলেন, খেলা পাগল বাঙ্গালী আবেগের বশে দীর্ঘদিন ধরে প্রিয় দলের প্রতাকা উড়িয়ে আসছে, তবে তার উপরে অবশ্যয় বাংলাদেশের পতাকা উড়াতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here