বিশ্ব শিক্ষক দিবস-‘শিক্ষক আমি শ্রেষ্ঠ সবার’

0
522
ড. এম এ মাননান : আমি ভয় করি না’ক, যায় যাবে শির টুটি
শিক্ষক আমি শ্রেষ্ঠ সবার
দিল্লীর পতি সে তো কোন্ ছার,
ভয় করি না’ক, ধারি না’কো ধার, মনে আছে মোর বল
বাদশাহ শুধালে শাস্ত্রের কথা শুনাব অনর্গল,
যায় যাবে প্রাণ তাহে,
প্রাণের চেয়ে মান বড়, আমি বোঝাব শাহেনশাহে।
কবিতাটির নাম ‘শিক্ষকের মর্যাদা’। মনে আছে, ছোট্টবেলায় শীতের মিষ্টি রোদে উঠোনে মাদুর বিছিয়ে আমরা ৫ ভাই-বোন মিলে সশব্দে সুর করে পড়তাম কবি কাজী কাদের নেওয়াজের এই কবিতাটি। পাশেই পড়তেন বড় বুবু, মেজো বুবু, পিঠাপিঠি ছোট ভাইরা। একটু ভুল হলেই কান মলা খেতে হতো বড় বুবুর। এই কবিতাটির ব্যাখ্যা এমনভাবে আমার বাবা হূদয়ে গেঁথে দিয়েছিলেন— বুঝি শিক্ষক হওয়ার সুপ্ত স্বাদ তখন থেকেই খেলা করে আমার মাঝে। বাবা মায়ের দোয়ায় শেষ পর্যন্ত আমি শিক্ষক হতে পেরেছি। শুধু তাই নয়, মহান এই পেশায় এসেছে আমার দুই ছেলে এক মেয়ে— এমনকি ছেলের বউও। তাই বিশ্ব শিক্ষক দিবসটি আমার কাছে প্রতিদিনের মতো একটি দিন নয়, অত্যন্ত শ্রদ্ধা ভালোবাসা আর কষ্টমাখা আবেগের একটি দিন।
আজ সেই ৫ অক্টোবর, বিশ্ব শিক্ষক দিবস। শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ প্রতিবছর পালন করা হয় বিশ্ব শিক্ষক দিবস। পৃথিবীর সকল দেশের সমাজের নিকট এ দিনটি অত্যন্ত গৌরব ও মর্যাদার। শিক্ষক দিবস পালনের ইতিহাস খুব বেশিদিন আগের নয়। ১৯৯৩ সালে বিশ্বের ১৬৭টি দেশের ২১০টি জাতীয় সংগঠনের প্রায় ৩ কোটি ২০ লাখ সদস্যের প্রতিনিধিত্বকারী আন্তর্জাতিক শিক্ষক সংগঠন ‘এডুকেশন ইন্টারন্যাশনাল’ গঠিত হয়। জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলোর প্রণীত দলিলটি যথাযথ বাস্তবায়নের ব্যবস্থা করার অর্থবহ উদ্যোগ গ্রহণের জন্য ক্রমাগত অনুরোধ ও আহ্বানের পরিপ্রেক্ষিতে ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কোর মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের যুগান্তকারী ঘোষণার মাধ্যমে ৫ অক্টোবর ‘বিশ্ব শিক্ষক দিবস’ হিসেবে পালনের শুভ সূচনা হয়। ১৯৯৪ সালের পর থেকে বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশেই যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। শিক্ষকদের অধিকার ও মর্যাদা সম্পর্কিত সাফল্যকে সমুন্নত রাখা এবং আরো সম্প্রসারিত করার লক্ষ্যে ১৯৯৫ সালের ৫ অক্টোবর থেকে বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়ে আসছে।
এই দিবসটি পালনে অ্যাডুকেশন ইন্টারন্যাশনাল (ইআই) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়। শিক্ষা যদি জাতির মেরুদণ্ড হয়, তবে শিক্ষকরা সে মেরুদণ্ডের স্রষ্টা। গোটা মনুষ্য সমাজের মধ্যে নৈতিক বিচারে শিক্ষকদের চেয়ে সম্মানিত এবং শিক্ষকতার চেয়ে মর্যাদাপূর্ণ পেশা আর একটাও নেই।
গত দুই বছর বেশ অস্বস্তির মধ্যে কেটেছিল দিনটি। কারণ সে সময় সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা পৃথক বেতন কাঠামোসহ বেশ কিছু দাবিতে আন্দোলনরত ছিলেন। বিশ্ববিদ্যালয় হচ্ছে সর্বোচ্চ বিদ্যাপীঠ। সম্মানীয় শিক্ষকগণ নিজেদের মর্যাদার জন্য আন্দোলন করছেন এটা দুঃখজনক। তাঁরা সকলের স্যার, সকলের গুরুজন পণ্ডিত মানুষ। তারা সর্বোচ্চ বিদ্যাপীঠে শিক্ষা দান করেন, এটা তাদের মর্যাদা— কারো সঙ্গে যার তুলনা হয় না। অবশ্য এক সময় আমাদের এই আহ্বান সকলে বুঝতে পারেন। সম্মানের বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী যুগান্তকারী সিদ্ধান্ত নেন। শিক্ষকরা এ সমাজের প্রাণ। পৃথিবীতে যিনি যত মহত্ হোন না কেন, কোনো না কোনো শিক্ষকের অধীনে তিনি জ্ঞান অর্জন করেছেন। এখানেই শেষ নয়, দেশ, জাতি, সমাজ ও রাষ্ট্রের দুঃসময়ে সবার চেতনার উন্মেষ ঘটিয়ে জাতিমুক্তির কাণ্ডারি হিসেবে শিক্ষক সমাজ গুরুদায়িত্ব পালন করে আসছেন। তাই পৃথিবীতে যতগুলো সম্মানজনক পেশা আছে তার মধ্যে শিক্ষকতা সর্বোচ্চ সম্মানিত পেশা। মানুষের মধ্যে যারা সফল তারা সার্বিকভাবে না হলেও ব্যক্তিগতভাবে কোনো না কোনো শিক্ষকের কাছে ঋণী এবং বিভিন্ন সভা সেমিনারে তাদের সে অভিব্যক্তিও ফুটে ওঠে।
সারা বিশ্বের মতো বাংলাদেশেও শিক্ষকতা একটি মহান পেশা হিসেবে স্বীকৃত। তবে বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ মানসম্মত শিক্ষা। বিভিন্ন পরীক্ষার ফলাফলে পাসের অধিক্য বাড়লেও গুণগত মান নিয়ে সংশয় রয়েছে। তাই মানসম্মত শিক্ষাদানের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত ও দক্ষতা সম্পন্ন শিক্ষকের মাধ্যমে সকল শিক্ষার্থীর শিক্ষাদান নিশ্চিত করতে হবে। অ্যাডুকেশন ইন্টারন্যাশনাল মানসম্মত শিক্ষার মূল উপাদান হিসেবে: ১) মানসম্মত শিক্ষক ২) মানসম্মত শিক্ষা উপকরণ এবং ৩) মানসম্মত পরিবেশ নির্ধারণ করেছে। তবে এটাও ঠিক, নানা প্রতিকূলতার মধ্যে আছে আমাদের প্রাইমারি শিক্ষা। প্রাকৃতিক দুর্যোগ যেন পিছু ছাড়ছে না। এবার উত্তরাঞ্চলে বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে স্কুলগুলো। নদীগর্ভে বিলীন হয়েছে অসংখ্য স্কুল, পাঠশালা, মক্তব-মাদ্রাসা। তবে সরকার ও শিক্ষামন্ত্রীর শ্রমে অনেকটাই সে দুরবস্থা থেকে বেরিয়ে এসেছি আমরা।
এ বছর বিশ্বে শিক্ষক দিবসের প্রতিপাদ্য বিষয়টি খুবই তাত্পর্যমণ্ডিত। প্রয়োজনীয় যন্ত্রপাতি ব্যতীত দক্ষ কাঠমিস্ত্রী দিয়ে যেমন একটি ঘর তৈরি করা যায় না, তেমনি দক্ষ শিক্ষক ও প্রয়োজনীয় শিক্ষা উপকরণ ব্যতীত শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষাদান সম্ভব নয়। মানসম্মত শিক্ষা শিশুসহ সকলের মৌলিক ও মানবিক অধিকার। তাই মানসম্মত শিক্ষার জন্য শিক্ষক, ছাত্র-অভিভাবক, বিভিন্ন পেশার মানুষ ও সরকারের মধ্যে ঐক্য গড়ার মধ্য দিয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। একজন শিক্ষকের সঙ্গে একজন শিক্ষার্থীর সম্পর্ক পিতামাতার সঙ্গে সন্তানের সম্পর্কের মতো। কাজেই শিক্ষকরা কোনো অবৈধ বা অন্যায় কাজের সঙ্গে সম্পৃক্ত হয়ে সন্তানতুল্য ছাত্রদের কাছে নিজেকে হেয় করতে পারেন না। কলুষিত করতে পারেন না নিজ সম্প্রদায়কে। শিক্ষকরা সমাজ, রাষ্ট্রের আলোকবর্তিকার মতো কাজ করবেন। তবে আধুনিক ও যুগোপযোগী শিক্ষাক্রম, পর্যাপ্ত সংখ্যক যোগ্য শিক্ষক, প্রয়োজনীয় শিক্ষাদান সামগ্রী ও ভৌত অবকাঠামো, যথার্থ শিক্ষণ-শিখন পদ্ধতি, কার্যকর ব্যবস্থাপনা ও তত্ত্বাবধান এবং গবেষণা ও উন্নয়নের স্বীকৃতি, সম্মানজনক বেতন, পেনশন, সামাজিক প্রাপ্তি ও চমত্কার কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। অভীষ্ট সফলতার জন্য সকল স্তরে শিক্ষক সংকট দূর করতে হবে, শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত গ্রহণযোগ্য পর্যায়ে আনতে হবে। অতীতের যেকোনো অবস্থার চেয়ে বর্তমান সরকার সবচেয়ে অভিজ্ঞতাসমৃদ্ধ এবং এ বিষয়ে আন্তরিক। তাই সরকারের কাছে আমাদের প্রত্যাশাও অনেক বেশি। উল্লিখিত নানাবিধ সমস্যা নিরসনে সরকারের উচ্চ পর্যায়ে শিক্ষক সমাজের সঙ্গে বৈঠক হয়েছে। ইতোমধ্যে গুণগত শিক্ষা প্রসারে এর প্রভাবও পড়েছে। সব বাধা-বিপত্তি পেছনে ফেলে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিশ্ব শিক্ষক দিবসে বলতে চাই, বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছেন, শিক্ষক সমাজ সেই মানসম্মত, প্রযুক্তিগত, গুণগত, আধুনিক বাংলাদেশ বিনির্মাণে সফল হবে-ই হবে।
আমরা দারুণভাবে আশাবাদী। অনেক শিক্ষাবিদও শিক্ষা-শিক্ষকের মান উন্নয়নে নীরবে কাজ করে যাচ্ছেন। এ দায়িত্ব থেকে দীর্ঘদিন ধরে ব্যক্তিগতভাবে আমি নিজেও একটি স্বপ্ন লালন করে আসছি। আমার জন্মস্থান কুমিল্লার চৌদ্দগ্রামে বাবা-চাচারা মিলে ১৯৩৫ সালের দিকে একটি প্রাথমিক স্কুল তৈরি করেন। এর সংলগ্ন জায়গায় ১৯৯৪ সালে আমি একটি মাধ্যমিক স্কুল প্রতিষ্ঠা করি। বিভিন্ন দেশের নানা মডেলের অনেক স্কুল ঘুরেছি। অভিজ্ঞতা নিয়েছি। গ্রামে গিয়ে শিক্ষকসহ সবার সঙ্গে কথা বলে তার বাস্তবায়নের চেষ্টা করে যাচ্ছি। এক সময় ছোট্ট পরিসরের আমার এ স্কুল এই জেলার বাতিঘর হবে, সে স্বপ্নই এখন দেখি।
n  লেখক: উপাচার্য, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here