বুদ্ধিজীবী হত্যার নেপথ্যে কারা এবং কেন?

0
429

আবদুল গাফ্ফার চৌধুরী : আজ পঁচিশে মার্চ। বাংলাদেশে গণহত্যা এবং বুদ্ধিজীবী হত্যা দিবস। আজ থেকে ৪৭ বছর আগে ঢাকা থেকে শুরু করে সারা বাংলাদেশে যা ঘটেছে তা মানব সভ্যতার ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায়। ১৯৭১ সালে একবার নয়, দু’বার বুদ্ধিজীবী হত্যা ঘটানো হয়। একটি ২৫ মার্চ, অন্যটি ১৪ ডিসেম্বর। এই হত্যাযজ্ঞের হোতা ছিল পাকিস্তানের সামরিক জান্তা। পাকিস্তান এখনো নির্লজ্জভাবে এই মানবতাবিরোধী অপরাধের দায় অস্বীকার করে চলেছে; কিন্তু পাকিস্তানের কিছু বিদগ্ধজনের লেখালেখি থেকেই এখন এই গণহত্যা— বিশেষ করে বুদ্ধিজীবী হত্যার নেপথ্য অন্য কিছু কারণও বেরিয়ে আসছে।

একটি বই ‘জেনারেলস ইন পলিটিকস’ বহু আগে বেরিয়েছে। লিখেছেন এয়ার মার্শাল আসগর খান। তিনি বাংলাদেশের মানুষের দাবি দাওয়ার সমর্থক ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশেষ শুভাকাঙ্ক্ষী ছিলেন। তার বইটি বহুল পঠিত। এই বইয়ের বিবরণী থেকেই জানা যায়, সত্তরের নির্বাচন-বিজয়ী শেখ মুজিবুর রহমানের কাছে ক্ষমতা হস্তান্তরে রাজি ছিলেন না ফৌজি প্রেসিডেন্ট ইয়াহিয়া খান। জুলফিকার আলী ভুট্টো তাকে তখনকার পূর্ব পাকিস্তানে কঠোর দমননীতি প্রয়োগের পরামর্শ দেন।

এই ব্যাপারে এক গোপন বৈঠকে এয়ার মার্শাল আসগর খানকেও ডাকা হয়েছিল। ভুট্টো এই বৈঠকে ইয়াহিয়াকে জানান, হাজার বিশেক বাঙালিকে হত্যা করা হলে আওয়ামী লীগকে দমন করা যাবে। তারপর শেখ মুজিবকে দেশদ্রোহিতার দায়ে মামলায় ঝুলিয়ে দিয়ে সব সমস্যার শেষ। এয়ার মার্শাল এই পরিকল্পনার সাথেও যুক্ত হতে চাননি।

তত্কালীন পূর্ব পাকিস্তানে বাঙালি বুদ্ধিজীবী হত্যায় মূল নীলনকশাটি তৈরি করেছিল জামায়াতে ইসলামি। ইয়াহিয়ার পূর্ববর্তী পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়ুব খানের প্রিন্সিপ্যাল সেক্রেটারি ছিলেন আলতাফ গওহর। পূর্ব পাকিস্তানের বাঙালি বুদ্ধিজীবী ও সম্পাদক— যেমন ইত্তেফাকের প্রতিষ্ঠাতা সম্পাদক তফাজ্জল হোসেন মানিক মিয়া, সংবাদের জহুর হোসেন চৌধুরী, সাহিত্যিক ও বুদ্ধিজীবী শহীদুল্লা কায়সার প্রমুখের তিনি ব্যক্তিগত বন্ধু ছিলেন। বুদ্ধিজীবী-হত্যার মূল নীল নকশা প্রণয়নের পেছনে জামায়াতে ইসলামীর ভূমিকার কথাটি তিনিই প্রথম ফাঁস করেন।

একাত্তরে বাংলাদেশের সঙ্গে যুদ্ধে পাকিস্তানের পরাজয়ের পর পরাজিত সামরিক জান্তা ভুট্টোকে ডেকে এনে ক্ষমতায় বসায়। ভুট্টো আলতাফ গওহরকে দেখতে পারতেন না। ভুট্টোর অত্যাচারে আলতাফ গওহর দেশ ছেড়ে পালিয়ে এসে লন্ডনে আস্তানা গাড়েন এবং কোরআন শরীফের ইংরেজি অনুবাদে মন দেন। এই সময় তিনি লন্ডনের ফয়েন্টন প্লেসে বাংলাদেশে গণহত্যা সম্পর্কে তার বক্তৃতায় যে বয়ান দিয়েছিলেন, তা দৈনিক জং পত্রিকায় লন্ডন সংস্করণে প্রকাশিত হয়েছিল।

দীর্ঘকাল আগের কথা, তবু আলতাফ গওহরের একটি বক্তব্য আমার এখনো স্মরণ আছে। তিনি বলেছিলেন: ‘পূর্ব পাকিস্তানে জেনোসাইড শুরু করার আগে নাথিয়াগলিতে ইয়াহিয়া-ভুট্টো একটি গোপন বৈঠক হয়েছিল। তাতে কেন্দ্রীয় জামায়াতের নেতা মিয়া তোফায়েল এবং পূর্ব পাকিস্তানের গোলাম আজমকে ডেকে আনা হয়েছিল। সেখানে পূর্ব পাকিস্তান থেকে আসা একটি ইনটেলিজেন্স রিপোর্ট নিয়ে আলোচনা করা হয়। ওই রিপোর্টে জানানো হয়েছিল, কেবল শেখ মুজিবকে গ্রেফতার এবং আওয়ামী লীগকে দমন করা হলেই বাংলাদেশে বিদ্রোহ দমন হবে না। এই বিদ্রোহের পেছনে মূল শক্তিদাতা বাঙালি বুদ্ধিজীবীরা রাষ্ট্রভাষা আন্দোলন থেকে স্বায়ত্তশাসনের আন্দোলন পর্যন্ত সব আন্দোলনের বীজ পুঁতেছেন এই বুদ্ধিজীবীরা এবং তাদের অনুগামী ছাত্রসমাজ। তাদের নেতাই হচ্ছেন শেখ মুজিব। তার রাজনৈতিক কর্মসূচিই হচ্ছে দলমত নির্বিশেষে অধিকাংশ বাঙালির রাজনৈতিক মন্ত্র।

এই বৈঠকেই জামায়াত নেতারা বলেন, কেবল আওয়ামী লীগকে দমন করা হলেই তাদের আন্দোলনকে রোখা যাবে না, বিশ-ত্রিশ হাজার মানুষ মেরেও লাভ হবে না। যে স্বাধীনতা, ধর্মনিরপেক্ষতার ভাবধারা বাঙালির তরুণ প্রজন্মের মনে ঢুকিয়ে দেওয়া হয়েছে, তাকে ধ্বংস করে ইসলামপন্থি ও পাকিস্তানপন্থি বাঙালি গড়ে তুলতে হলে বর্তমান বাঙালি বুদ্ধিজীবীদের কবল থেকে পূর্ব পাকিস্তানকে মুক্ত করতে হবে। সেজন্য রক্তপাত করতে হলেও ক্ষতি নেই। শেখ মুজিবের নেতৃত্ব এবং এই বুদ্ধিজীবীদের ভাবধারা ধ্বংস করতে পারলেই ইসলামি জাতীয়তাবোধ ও পাকিস্তানপ্রেমী একটি নতুন বাঙালি প্রজন্ম গড়ে তোলা যাবে। হিন্দুয়ানি ভাষা সংস্কৃতির প্রভাব থেকেও বাঙালি মুসলমানকে মুক্ত করা যাবে। আলতাফ গওহরের মতে— এই বৈঠকেই পাকিস্তানি ভাবধারায় বিশ্বাসী নয় এমন বাঙালি বুদ্ধিজীবীদের একটি তালিকা তৈরির জন্য জামায়াতে নেতাদ্বয়ের উপর ভার দেওয়া হয়েছিল। ওই তালিকা অনুযায়ীই ১৯৭১ সালে বাংলাদেশে নির্মম বুদ্ধিজীবী হত্যা সংঘটিত হয়।

এটা আলতাফ গওহরের কথা নয়, আমার জানা খবর বাংলাদেশে গণহত্যা শুরু হওয়ার পর ঢাকার গভর্নর হাউসে (বর্তমানে বঙ্গভবন) একটি শীর্ষ পর্যায়ের বৈঠক হয়েছিল। তার খবর ও ছবি ঢাকার কাগজেই প্রকাশিত হয়েছিল। সেই বৈঠকে গভর্নর টিক্কা খান, পাকিস্তানি জেনারেল রাও ফরমান আলী, নুরুল আমিন, হামিদুল হক চৌধুরী এবং গোলাম আজমও উপস্থিত ছিলেন। বৈঠকে গোলাম আজম “পাকিস্তানের শত্রুদের দুই দুর্গ” ইত্তেফাক অফিস ও সংবাদ অফিস আগুনে পুড়িয়ে ধ্বংস করায় সন্তোষ প্রকাশ করেন।

তার মতে, প্রেসক্লাব ও শহীদ মিনারে কামান দাগা সঠিক কাজ হয়েছে। শহীদ মিনারকে শীঘ্রই মসজিদে রূপান্তরিত করা হবে। গোলাম আজম জানান, তারা ইসলাম ও পাকিস্তানের শত্রুদের একটি তালিকা প্রস্তুত করেছেন। পাকিস্তানের বীর সৈন্যরা ২৫ মার্চ রাত্রেই তাদের অনেককে হত্যা করেছেন। অগ্নিদগ্ধ সংবাদ অফিসে শহীদ সাবের নামে এক তরুণ বুদ্ধিজীবী ঘুমন্ত অবস্থায় পুড়ে মরেছেন। গোলাম আজম আশা প্রকাশ করেন, ইনশাআল্লাহ শীঘ্রই পূর্ব পাকিস্তান ইসলামের শত্রু এবং হিন্দু ভারতের দালালদের কবল থেকে মুক্ত হবে। এজন্য শেখ মুজিব এবং তার দুষ্ট অনুসায়ীদের ধ্বংস করা দরকার। একাজে জামায়াত সরকারের সকল কাজে সহযোগিতা দেবে।

হিটলারের নািস পার্টির রাজনৈতিক দর্শন ছিলো— একটি জাতিকে যদি অনুগত ও পদানত রাখতে হয়, তাহলে তাদের স্বাধীনমনা ও আদর্শনিষ্ঠ বুদ্ধিজীবীদের আগে নিপাত করো, হিটলারের জার্মানিতে তাই টমাস মান থেকে শুরু করে অসংখ্য সাহিত্যিকের বই পুড়িয়ে ফেলা হয়। অনেককে হত্যা এবং অনেককে জেলে ঢোকানো হয়। বিশ্ববিখ্যাত সাহিত্যিক ও দার্শনিক রোমা রলা হিটলারের কারাগারেই বসে লিখেছিলেন। “I will never rest” (আমি ক্ষান্ত হব না।) ফ্যাসিবাদের বিরুদ্ধে যুদ্ধে আমি ক্ষান্ত হবো না।

ইতালিতে ফ্যাসিস্ট মুসোলিনীর রাজত্বের সময়ে অসংখ্য শিল্পী, সাহিত্যিক ও বুদ্ধিজীবীকে হত্যা করা হয়। বিখ্যাত ঔপন্যাসিক আলবার্তো মোরাভিয়া দেশ থেকে পালিয়ে গিয়ে দশ বছর পাহাড়ে জঙ্গলে ঘুরে বেড়িয়েছেন। পাকিস্তানে আইয়ুবের স্বৈরাচারী শাসনের সময়ে তার পৃষ্ঠপোষকতায় গঠিত রাইটার্স গিল্ডের সভায় আলবার্তো মোরাভিয়াকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি তা প্রত্যাখ্যান করেন এবং লিখেছিলেন “আমি দ্বিতীয় মুসোলিনীর দেশে আসতে চাই না।”

বাংলাদেশে অসংখ্য নরনারী ও বুদ্ধিজীবী হত্যা দ্বারাও পাকিস্তানের ফ্যাসিস্ট সামরিক জান্তা দেশটির স্বাধীনতা সংগ্রাম ব্যর্থ করতে পারেনি, আর এই সংগ্রামের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে এরা ফাঁসিকাষ্ঠে ঝুলিয়ে হত্যা করার চক্রান্ত করেও সফল হতে পারেনি, বাঙালি হত্যার মূল পরামর্শদাতা জুলফিকার আলী ভুট্টো নিজেই ফাঁসিকাষ্ঠে উঠে নির্মম মৃত্যু বরণ করেছেন। আর বাংলাদেশে বুদ্ধিজীবী হত্যার তালিকা যারা তৈরি করেছিলেন, সেই গোলাম আযম জেলে ধুঁকে মরেছেন। অন্য যুদ্ধাপরাধী জামায়াত নেতারা ফাঁসি কাষ্ঠে ঝুলেছেন।

বাংলাদেশ আজ স্বাধীন। এই স্বাধীনতার মন্ত্র উদ্গাতা বঙ্গবন্ধু শেখ মুজিব, ২৫ মার্চ ও ১৪ ডিসেম্বরের শহীদ বুদ্ধিজীবী এবং লক্ষ লক্ষ শহীদ নরনারীর কথা শ্রদ্ধাভরে স্মরণ করি, একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের শুধু বছরে একবার স্মরণ করা নয়, তাদের আত্মত্যাগ ও কীর্তিগাথা স্কুল-কলেজের পাঠ্যপুস্তকেও অন্তর্ভুক্তি হওয়া দরকার। শহীদ চার জাতীয় নেতাও যেন ইতিহাসে বিস্মৃত অধ্যায়ে চলে না যান, তারা একটি স্বাধীন জাতির ইতিহাসের বাতিঘর। এই বাতিঘর না থাকলে জাতি সহসাই বিভ্রান্ত ও দিকহারা হবে।

আমাদের বর্তমান প্রজন্মের বুদ্ধিজীবীদের জন্যও একাত্তরের বুদ্ধিজীবীরা আলোকবর্তিকা বহন করছেন। এই আলো দ্বারা আলোকিত না হলে তারাও বিভ্রান্ত হবেন, পথ হারাবেন। যেমন তাদের একটা উল্লেখযোগ্য অংশকে তা হতে দেখা যাচ্ছে। একাত্তরের বুদ্ধিজীবীদের আত্মদান ব্যর্থ হয়নি। তার প্রমাণ শেখ হাসিনার নেতৃত্বে একটি উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুত্থান। একটি “তলাবিহীন ঝুড়ি” থেকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হওয়ার পথে তার অগ্রযাত্রা। দক্ষিণ পূর্ব এশিয়ার রাজনীতিতে বাংলাদেশ এখন একটি গুরুত্বপূর্ণ দেশ, এই দেশটির নেত্রী “মানবতার জননী” খেতাবে ভূষিত। রবীন্দ্রনাথ প্রশ্ন করেছিলেন, “বীরের এ রক্তস্রোত, মাতার এ অশ্রুধারা এর যত মূল্য সেকি ধরার ধুলায় হবে হারা?”

এর একমাত্র জবাব, না হয়নি। রবীন্দ্রনাথ আপনি আজকের বাংলাদেশে এসে দেখে যান, আছে দুঃখ, আছে মৃত্যু, কিন্তু এসবকিছুকে ছাপিয়ে উঠেছে তার সঙ্গে যুদ্ধ করে সামনে এগুবার দুঃসাধ্য প্রয়াস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here