বেজোড় রাতে ‘লাইলাতুল কদর’

0
524

নিজস্ব প্রতিবেদক : মাহে রমজানের আজ ২৩ রোজা। শেষ দশকের সবকটি বেজোড় রাতই লাইলাতুল কদর ধরা হয়। শবে কদর সন্ধানকারীকে বিশ্বনবী (সা.) রমজানের বেজোড় রাত তালাশ করতে বলেছেন। তবে ইমামে আযম আবু হানিফা (র.) ও জমহুর ওলামাদের মতে ২৭তম বেজোড় রাতে শবে কদর। এ কারণে হানাফি মাযহাবের অনুসারি দেশগুলোতে দীর্ঘদিন ধরে এ রাতেই শবে কদর পালিত হয়।

মূলত শবে কদর এমন রাত যা হাজার মাস অপেক্ষা উত্তম। সেই রাত কিভাবে সন্ধান করতে হবে সে সম্পর্কে হযরত মোহাম্মদ (সা.) এর অসংখ্য হাদিস রয়েছে।

উম্মুল মুমেনিন হযরত আয়েশা সিদ্দিকা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) এরশাদ করেছেন, তোমরা শেষ দশকের বেজোড় রাতে লাইলাতুল কদরের সন্ধান কর (সহিহ বুখারী)

আরেক হাদিসে রমজানের শেষ সাত রাতে শবে কদর তালাশ করতে বলা হয়েছে।

হযরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বর্ণনা করেন, বেশ কিছু সাহাবিকে রোজার শেষ সাত রাতে শবে কদর দেখানো হয়েছে। রাসূলুল্লাহ (সা.) এরশাদ করেন, আমি দেখছি তোমাদের স্বপ্ন আখেরি সাত রাতে মিলে গেছে। এজন্য শবে কদরের সন্ধানকারি যেন সেটাকে আখেরি সাত রাতে তালাশ করে। (সহিহ বুখারী)

রমজানের শেষ দশদিন বেজোড় রাতে শবে কদর। তবে এসব বেজোড় রাতের মধ্যে সুনির্দিষ্ট কোনো দিন তা নিয়ে বিশ্বনবী (সা.) এর হাদিসের উদ্ধৃতি দিয়ে বিশ্ববিখ্যাত ফকিহ ও ইমামদের মধ্যে নানান মত রয়েছে। তার মধ্যে ইমামে আযম আবু হানিফা (র.) ও জমহুর ওলামাদের মতে, রমজানের বেজোড় রাত ২৭ রমজানই শবে কদর। (খাজায়েন আল কোরতবি ২০ খণ্ড, ১৩৪ পৃষ্ঠা, রূহুল মায়ানি, ৩০ খন্ড, ২২০ পৃষ্ঠা)

তারা বলেন, প্রসিদ্ধ সাহাবি হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.), হযরত উবাই ইবনে কা’ব (রা.) দৃঢ়তার সঙ্গে বলেছেন, সাতাশ রমজানই শবে কদর। যেহেতু লাইলাতুল কদর (আরবীতে) নয় বর্ণ বিশিষ্ট, আর শব্দটি সূরা কদরের মধ্যে তিনবার এসেছে, যার সমষ্টি হচ্ছে সাতাশ। রমজানের এই সাতাশ রাতই শবে কদর। (তাফসিরে কবির ৩২খন্ড, ৩০পৃষ্ঠা)

হযরত উবাই ইবনে কাব ২৭ রমজানকে শব কদর উল্লেখ করেছেন। (তাফসিরে সাভী, ৬ষ্ঠ খন্ড, ২৪০০ পৃষ্ঠা)

হযরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) ও গাউসে পাক শায়খ আব্দুল কাদের জিলানী (র.) ২৭ রমজানের কথা বলেছেন।

হযরত শাহ আবদুল আযিয মুহাদ্দিস দেহলভী (র.) তার তাফসিরে আযিযির ৪র্থ খন্ডে উল্লেখ করেন, শবে কদর ২৭ রাতে হয়ে থাকে। এ প্রসঙ্গে তিনি দুটি দলীল বর্ণনা করেন, এক, সূরা কদরে ত্রিশটি পদ রয়েছে। তারমধ্যে ২৭তম বর্ণ হচ্ছে আরবী পদটি, যা দ্বারা লাইলাতুল কদর বুঝানো হয়েছে। সূতারং আল্লাহর পক্ষ থেকে নেককার লোকদের জন্য এ ইঙ্গিত দেওয়া হয়েছে, রমজান শরীফের ২৭ রাতেই শবে কদর।

দুই, লাইলাতুল কদর শব্দ দুটিতে মোট বর্ণ রয়েছে ৯টি। আর শব্দ দুটি এই সূরায় তিনবার এসেছে। এভাবে তিনকে নয় দিয়ে গুণ করলে গুণফল হয় ২৭। এতে ইঙ্গিত করা হয়েছে যে ২৭ রমজান রাতই লাইলাতুল কদর।(তাফসিরে আযিযি)

তাফসিরে রুহুল বয়ানে ২৭ রমজান শবে কদরের সমর্থনে একটি ঘটনার দৃষ্টান্ত দিয়েছেন।

হযরত ওসমান ইবনে আবিল আস (রা.) এর ক্রীতদাস তাঁর নিকট আরয করলেন, হে মুনিব! নৌকা চালাতে চালাতে আমার জীবনের একটি অংশ অতিবাহিত হয়েছে। আমি সমুদ্রের পানিতে একটি অবাক বিষয় লক্ষ্য করেছি। তখন মুনিব বললেন -কী? গোলাম আরয করলেন, হে মুনিব, প্রতিবছর একটা এমন রাতও আসে, যাতে সমুদ্রের পানি মিষ্টি হয়ে যায়। একথা শুনে তিনি গোলামকে বললেন, এবার বিষয়টি খেয়াল করবে, যখনই পানি মিষ্টি মনে হবে আমাকে জানাবে। যখন রমজানের ২৭তম রাত আসলো তখন মুনিবকে তার গোলাম জানালেন, হে মুনিব আজ সমুদ্রের পানি মিষ্টি হয়ে গেছে। (রুহুল বয়ান, ১০ম খন্ড, ৪৮১পৃষ্ঠা)

আরেক হাদিসে আছে, হযরত ইবন আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) এরশাদ করেছেন, লাইলাতুল কদর শেষ দশকে, তা অতিবাহিত নবম রাতে অথবা অবশিষ্ট সপ্তম রাতে লাইলাতুল কদর। (সহিহ বুখারী)

ইমামে আযম আবু হানিফা (র.) ও জমহুর ওলামাদের মতে ২৭তম রাতে শবে কদর। এ কারণে হানাফি মাযহাবের অনুসারি দেশগুলোতে দীর্ঘদিন ধরে এ রাতেই শবে কদর পালিত হয়। শবে কদর নিয়ে শরীয়তের অন্যান্য ইমামগণও ভিন্ন মত দিয়েছেন।

হযরত ইমাম শাফেয়ী (র.) এর মতে, রমজানের ২১তম রাতই শবে কদর। শেষ দশকের প্রথম রাতে। (ফতহুল বারী)

হযরত ইমাম মালেক বিন আনস, ইমাম আহমদ বিন হাম্বল ও হযরত সুফিয়ান সওরি (র.) প্রমুখদের মতে, শবে কদর নির্দিষ্ট কোনো এক তারিখে হয় না। বরং রমজানের শেষ দশকের রাতে ঘুরতে থাকে। (তাফসির সাভি)

মোট কথা রমজানের বেজোড় রাতে শবে কদর। মহিমান্বিত এ রাতের বেশ কিছু নিদর্শন রয়েছে।

হাদিসে আছে, সাহাবি হযরত ওবাদাহ ইবনে সামিত (রা.) রাহমাতুল্লিল আলামীনের কাছে শবে কদর সম্পর্কে জানতে চাইলেন। তখন আল্লাহর রাসূল (সা.) বলেন, শবে কদর রমজানের বেজোড় রাতে হয়ে থাকে। তাই যে কেউ ঈমান সহকারে সওয়াবে নিয়্যতে এরাতগুলোতে এবাদত করেন তা সমস্ত গুনাহ মাফ করে দেওয়া হবে।

তিনি (রাসূল সা.) বলেন, শবে কদর বুঝার জন্য এটাও রয়েছে যে ওই মোবারক রাত খোলাখুলি, সুস্পষ্ঠ, পরিষ্কার ও স্বচ্ছ থাকবে।এতে না গরম, না বেশি ঠান্ডা বরং এ রাত মাঝারি ধরণের হয়ে থাকে। এমন মনে হবে, যেন রাতে চাঁদ খোলাখুলিভাবে উদিত। এ পূণ্য রাতে শয়তানদের আসমানে ছুড়ে মারা হয়।

আরো নিদর্শনের মধ্যে আছে, এ রাত অতিবাহিত হবার পর যে ভোর আসে তাতে সূর্য আলোকরশ্মি ছাড়াই উদিত হয় আর তা এমন হয় যেন চৌদ্দ তারিখের চাঁদ। আল্লাহ পাক ওই দিন সূর্যোদয়ের সঙ্গে শয়তানকে বের হতে বাঁধা দেন। মুসনাদে ইমাম আহমদ, ৮ম খন্ড, ৪১৪ পৃষ্ঠা, হাদিস- ২২৮২৯)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here