ব্রান্ডিং হলেও বিলুপ্তির পথে যশোর খেজুর গাছ

0
1303

ডি এইচ দিলসান : অযত্ন অবহেলা আর চারা রোপনে অনিহার কারনে বিলুপ্তির পথে যশোর জেলা ব্রান্ডিং “যশোরের যশ খেজুরের রস” ক্ষ্যাত খেজুর গাছ। আর এর জন্য বন বিভাগকেই দায়ী করছেন যশোরের সুশিল সমাজ। কারন প্রাচীন কাল থেকে যে পন্যটি যশোরের যশ হিসেবে বিবেচিত হয়ে আসছে সেই খেজুর গাছ রোপন কিম্বা সংরক্ষণের কোন কর্মসূচিই হাতে নেই সামাজিক বণ বিভাগের। যদিও ২০০৪ সালে একটি প্রকল্প হাতে নেই বিভাগীয় বন বিভাগ, কিন্তু তার সফলতার কোন বাস্তব চিত্র দেখা মেলে না। খাতা কলমেও নেই সেই কর্মসূচির কোর রেকর্ড। বিভাগীয় বণ বিভাগ যশোরের কার্যালয়ে গিয়ে মিললো এমন বাস্তবতার চিত্র।
সরেজমিনে কারণ অনুসন্ধানে জানা যায়, ৮০ দশক থেকে এ এলাকায় জলাবদ্ধতা শুরু হলে খেজুর গাছ মরতে শুরু করে। তাছাড়া খেজুর গাছের রস সংগ্রহের সময় স্থায়ী জলাবদ্ধতার কারণে গাছের গোড়ায় পানি থাকে। গাছিদের ভাষ্য মতে পানিতে রস উৎপাদন ভাল হয় না। রস থেকে গুড় তৈরীর জন্য ব্যবহৃত জ্বালানীর দাম অনেক বেশী থাকার কারণে গুড় বিক্রয় করে যে টাকা পায় তার থেকে জ্বালানীর মূল্য বেশী পড়ে। সেইসাথে স্থানীয় ইটভাটাগুলোতে খেঁজুর গাছ জ্বালানি হিসেবে ব্যবহার হওয়ায় বিলুপ্তির ষোলকলা পূর্ন হওয়ার দ্বারপ্রান্তে। খেজুরের কাঠ ইট পোড়ানোর জন্য উত্তম জ্বালানী হওয়ার কারণে জলাবদ্ধতায় এলাকার মধ্যবিত্তরা অভাবের তাড়নায় গাছ বিক্রয় করে দিয়েছে। এখন থেকে মাত্র ৩০ বছর পিছন ফিরে তাকালে দেখা যেত শীতকালে গ্রাম বাংলার প্রতিটি ঘরে পিঠার উৎসব হতো। পিঠা উৎসবের প্রধান উপকরণ চাউলের গুড়া ও দ্বিতীয়ত গুড়। ভবদহের করালগ্রাসের কারণে বংলাদেশের দক্ষিণ-পশিচম অঞ্চলের জেলাগুলিতে গুড়ের উৎপাদন কমার সাতে সাথে পিঠা উৎসব-এর ধুম নেই বল্লেই চলে।
এক সময় ভোর বেলায় কানে বাজতো গাছীদের রসের ভাড়ের (হাড়ি) ঠুন ঠুনী আওয়াজ। বর্তমান যশোর অঞ্চলে সেই খেজুরের গাছ না থাকার কারণে গাছিদের ভাড়ের ঠুন ঠুনানী আওয়াজ আর কানে বাজে না। এ অঞ্চলের পথ-ঘাটসহ পুকুরপাড়ে অসংখ্য খেজুর গাছ শোভা পেলেও কালের বির্বতনে আজ বিলুপ্তির পথে খেজুর বাগান। শহুরে জীবনে এখন আর চোখে পড়ে না খেজুর গাছের বুক চিরে প্রাচীন পদ্ধতীতে গাছিদের ফোটা ফোটা রস সংগ্রহের সেই ব্যস্ততা। এক সময় যশোরাঞ্চলের বিভিন্ন গ্রামে শীতের শুরুতেই খেজুর গাছে দেখা যেত গাছিদের বাদুর ঝোলার দৃশ্য। বাদুর ঝোলা হয়ে মাটির হাড়িতে ফোটা ফোটা রস সংগ্রহের সেই ব্যস্ত গাছিদের এখন আর দেখা তো দুরের কথা তাদের টিকিটিও খুঁজে পাওয়া যায় না। আগে গ্রামের মেঠো পথ ধরে হাটলেই চোঁখে পড়তো সারি সারি খেঁজুর গাছ। শীতের সকালে গাছিরা খেঁজুর রসের হাড়ি নিয়ে গ্রামে গ্রামে ঘুরে বেড়াতো এবং নিমিষেই শেষ হয়ে যেতো খেঁজুরের রস। এখন আর বিৃস্তির্ণ এলাকা ঘুরেও চোখে পড়ে খেঁজুরের গাছ কিংবা গাছিদের খেঁজুরের রস নিয়ে গ্রামে গ্রামে ঘুরে বেড়ানো। কিছু কিছু এলাকায় ২/১টি খেঁজুর গাছ দেখা যায় সেগুলো দাঁড়িয়ে আছে কালের স্বাক্ষী হয়ে। গ্রাম বাংলায় ঐতিহ্য খেঁজুর রসের যে সু-প্রিয়তা ছিল তা ক্রমেই কমে যাচ্ছে আর হারিয়ে যাচ্ছে খেঁজুর রসের সুখ্যাতি। এক সময় গ্রামাঞ্চলের ঘরে ঘরে শীতকালে খেঁজুর রসের পিঠা-পায়েস, খির থেকে শুরু করে নানা রকম মজাদার খাবার তৈরি করা হলেও এখন খেঁজুর রসের স্বাদ সবার ভাগ্যে জোটে না। গাছিরা তাদের শীতকালের এই পেশা ছেড়ে জড়িয়ে যাচ্ছে অন্য কাজে। আগে খেজুর রস হাড়ি হিসেবে বিক্রি করা হলেও এখন ৫ থেকে ১০ টাকা দরে বিক্রি হচ্ছে প্রতি গ্লাস। সরেজমিনে যশোরের মনিরামপুর উপজেলার জয়পুর গিয়ে দেখা যায়, আবুল হোসেন নামের এক গাছি খেঁজুরের গাছ থেকে রস সংগ্রহ করার জন্য গাছের বুক পরিষ্কার করছেন। তিনি জানান, শীতের আগমনে যখন গ্রামের বধুরা নবান্ন উৎসব নিয়ে ব্যস্ত। ঠিক তখনি গ্রাম বাংলার ঐতিহ্যের প্রতীক খেঁজুর গাছ থেকে রস সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করতো যশোরের গাছিরা। নবান্ন উৎসবে গ্রামের ঘরে ঘরে পিঠা-পায়েস তৈরিতে খেঁজুর রসের যেমনি জুড়ি নেই তেমনি গাছিরাও ব্যস্ত থাকতো খেঁজুর গাছের বুক চিরে ফোঁটা ফোঁটা রস সংগ্রহ করতে। তিনি আরও জানান, আগে খেজুরের রসের চাহিদা ব্যাপক ছিল। এমনকি দুপুর থেকে গাছ ছিলতে ছিলতে সন্ধ্যা পেরিয়ে যেত। সেই রস বিক্রি করে ও গুড় তৈরি করে সংসার চালাতাম। এখন তেমন কোন গাছ না থাকায় ২/৪টি গাছ ছিলে যে রস বের হয় তা বিক্রি করে কোনরকম সংসার চালিয়ে আসছি। তবুও কিছু গাছি নিজেদের অতীতের পেশা টিকিয়ে রাখতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।
জানা যায়, খেজুর গাছের জন্মস্থান মেসোপটেমিয়া তথা ইরাক। বাংলাদেশে যে জাতের বুনো খেজুর জন্মে তার বৈজ্ঞানিক নাম চযড়বহরী ঝুষাবংঃৎরং. খেজুর গাছ সাধারণত সব ধরনের মাটিতে জন্মায় তবে দোআঁশ ও পলি মাটিতে উৎপন্ন গাছ থেকে বেশি রস পাওয়া যায়। বাংলাদেশের যশোর, খুলনা, সাতক্ষীরা, ফরিদপুর ও কুষ্টিয়াতে খেজুর গাছ আছে এবং এসব অঞ্চলে খেজুরের রস গুড় পাওয়া যায়। তবে যশোর অঞ্চলে বিশেষ করে খাজুরা এলাকায় যে গুড় পাটালি তৈরি হয় তা বিশ্ববিখ্যাত। বৃহত্তর যশোরের মনিরামপুর, কেশবপুর, চৌগাছা, কোটচাঁদপুর, ঝিকরগাছা, নড়াইল, মাগুরাসহ বিভিন্ন স্থানে খেজুর গাছ থেকে রস, গুড় ও পাটালি উৎপন্ন হয়।
যশোরের খেজুরের গুড় থেকে শুধু গুড় ও পাটালি তৈরি হয় না, অতীতে রস ও গুড় থেকে চিনি উৎপন্ন হতো যা বর্তমান প্রজন্মের কাছে রূপকথার কাহিনী বলে মনে হবে। বহু আগে এ এলাকায় খেজুরের গুড় থেকে চিনি তৈরি ছিল প্রধান শিল্প। ১৯৯১ সালে যশোর কালেক্টরের এক রিপোর্ট থেকে জানা যায়, খেজুর গুড় হতে উৎপাদিত ২০ হাজার মণ চিনির অর্ধেক কলকাতায় চালান দেয়া হয়েছিল। এতে বাংলাদেশ প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করত।
যশোরের পল্লীবধূরা এক সময় খেজুর পাতা দিয়ে বিভিন্ন প্রকার নকশা করা পাটি, ঝুড়ি, ঝাড়ু ও অন্যান্য জিনিস তৈরি করত। সেসব জিনিস সযতেœ বাজারজাত করা হতো। বিদেশীরা খেজুর পাতার কারুকার্যখচিত বিভিন্ন জিনিস দেখে মুগ্ধ হত। এখনও কোথাও কোথাও এ সবের প্রচলন আছে তবে অনেক কমে গেছে এসব জিনিস পত্রের ব্যবহার।
এ ব্যাপারে যশোর সদর উপজেলা কৃষি কর্মকর্তা খালিদ সাইফুল্লা বলেন কৃষি গুড়, পাটালী সমৃদ্ধ ঐতিহ্যবাহী যশোরে যশকে ধরে রাখতে হলে উঁচু ভূমিতে আধুনিক ও বিজ্ঞানসম্মত খেঁজুর গাছ চাষের জন্য সরকারি বা বেসরকারি উদ্যোগ গ্রহণসহ স্থানীয় ভূমি মালিক, কৃষক ও গাছীদেরকে খেজুর গাছ চাষে উদ্বুদ্ধ করা প্রয়োজন। তিনি আরো বলেন আমরা প্রতি বছর সরকারি অফিসের আঙ্গিনায় এবং রাস্থার ধারে খেজুরের চারা রোপন করে আসছি।
এ ব্যাপারে যশোর সদর উপজেলা বণ কর্মকর্তা হাবিবুজ্জামান বলেন, খেজুর গাছ নিয়ে আমাদের বর্তমানে কোন পরিকল্পনা নেই। তবে তিনি বলেন ২০০৪ সালে একটি উদ্যোগ নেওয়া হয়েছিলো সেটার ১০ শতাংশ সফলতা ছিলো।
এ ব্যাপারে বিভাগীয় বণ কর্মকর্তা মো : সারোয়ার হোসেন বলেন, বর্তমানে খেজুর গাছের চারা রোপন কিম্বা সংরক্ষন নিয়ে আমরা কোন কাজ করছি না। তবে সরকারি ভাবে কোন সিদ্ধান্ত থাকলে আমরা অবশ্যয় সেটা নিয়ে কাজ করবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here