বড়পুকুরিয়ার কয়লা :পুকুর চুরি না সিস্টেম লস?

0
381

খবরে প্রকাশ, কয়লার অভাবে বন্ধ হইয়া গিয়াছে দিনাজপুরের বড়পুকুরিয়া বিদ্যুেকন্দ্র। গত রবিবার রাত্রে ২৭৪ মেগাওয়াটের নূতন ইউনিটটিও বন্ধ হইয়া যায়। ইহার মাধ্যমে বড়পুকুরিয়ার কয়লা খনির ওপর নির্ভর করিয়া বিদ্যুেকন্দ্রটির যে তিনটি ইউনিট গড়িয়া ওঠে, তাহার সবগুলিই বন্ধ হইয়া গেল। তবে আমাদের দিনাজপুর প্রতিনিধি জানাইয়াছেন যে, ইহাতে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে লোডশেডিংয়ের যে আশঙ্কা করা হইতেছিল, তাহার কোনো প্রভাব পড়ে নাই। কেননা জরুরি ভিত্তিতে সিরাজগঞ্জ হইতে সরবরাহ করা হইতেছে বিদ্যুত্। ইহার আগে বড়পুকুরিয়ার উত্তোলিত কয়লার মজুদ নিয়া প্রশ্ন উঠে। কোল ইয়ার্ডে কাগজে-কলমে কয়লার যে মজুদ ছিল, বিদ্যুত্ উন্নয়ন বোর্ডের (পিডিবি) প্রতিনিধি সরেজমিনে পরিদর্শনে গিয়া তাহা হইতে এক লক্ষ ৪৪ হাজার টন ঘাটতি দেখিতে পান। ইহার বাজারমূল্য কয়েক শত কোটি টাকা। ইহাতে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির (বিসিএমসিএল) এমডি ও জিএমকে (প্রশাসন ও কোম্পানি সচিব) স্ট্যান্ড রিলিজ এবং মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) ও ডিজিএমকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। পেট্রোবাংলার পরিচালকের (অপারেশন অ্যান্ড মাইনস) নেতৃত্বে গঠন করা হয় তিন সদস্যের একটি তদন্ত কমিটি। সর্বশেষ খবর অনুযায়ী প্রাথমিক তদন্তে কয়লার ঘাটতি পাইয়াছে দুদক এবং এ ব্যাপারে স্বয়ং প্রধানমন্ত্রী পূর্ণ তদন্তের নির্দেশ দিয়াছেন। এ ব্যাপারে মামলা করিবার জন্য পেট্রোবাংলাকে নির্দেশ দেওয়া হইয়াছে বলিয়াও জানাইয়াছেন বিদ্যুত্, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী।

এই ঘটনার পর কেহ কেহ ধারণা করিতেছেন যে, দীর্ঘদিন ধরিয়া একটি চক্র চুরি করিয়া খোলাবাজারে এইসব কয়লা বিক্রি করিয়া দিয়াছে। এই খনি হইতে উত্পাদিত কয়লা পিডিবি’র বিদ্যুেকন্দ্রে অগ্রাধিকার ভিত্তিতে সরবরাহ করিবার পর দেশের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান, ইটভাটা, চা বাগান ও অন্য ব্যবহারকারীদের নিকট বিক্রি করা হয়। যদি সেক্ষেত্রে কোনো অনিয়ম হইয়া থাকে, তাহা হইলে তদন্তে তাহা বাহির হইয়া আসিবে বলিয়া আমরা মনে করি। তবে সদ্য অপসারিত এমডির বক্তব্য হইল, কোল ইয়ার্ডে কাগজে-কলমে যে কয়লার হিসাব দেখানো হইতেছে তাহা সঠিক নহে। তাহার মতে, ২০০৫ সাল হইতে এই পর্যন্ত এক কোটি ২০ লক্ষ টন কয়লা উত্তোলন করা হইয়াছে। কিন্তু কোনো সময় সিস্টেম লস বা উত্পাদন ঘাটতিকে বাদ দেওয়া হয় নাই। খনি হইতে কয়লা উত্পাদনের পর কয়লাতে জলীয়বাষ্প থাকিবার কারণে পরবর্তীকালে এক হইতে দুই শতাংশ কয়লা এমনতিই ওজনে কমিয়া যায়। এইজন্য আন্তর্জাতিকভাবে দুই শতাংশ সিস্টেম লস ধরা হয়। দেড় শতাংশ সিস্টেম লসও যদি ধরা হয়, তাহা হইলে এই ঘাটতি সঠিক রহিয়াছে। অর্থাত্ ইহা হিসাবের গরমিল বা ভুল বুঝাবুঝি ছাড়া আর কিছু নহে।

বাংলাদেশ বর্তমানে জ্বালানি চাহিদার মাত্র দুই ভাগ মিটাইয়া থাকে কয়লাশক্তি হইতে। অথচ এই ক্ষেত্রে বাংলাদেশ অত্যন্ত সম্ভাবনাময়। বিশেষজ্ঞদের মতে, দুই বিলিয়ন টন কয়লার মজুদ আছে আমাদের উত্তর-পশ্চিমাঞ্চলে। কিন্ত ভারত ও চীনসহ উদীয়মান অর্থনীতির দেশগুলি ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা মিটাইতে কয়লাশক্তির উপর বহুলাংশে নির্ভর করিলেও আমরা ইহার সদ্ব্যবহার করিতে পারিতেছি না। আশার কথা হইল, বড়পুকুরিয়ায় মাটির নিচে যে কয়লার মজুদ রহিয়াছে, তাহার ১০ ভাগও আমরা উত্তোলন করিতে পারি নাই। সুতরাং কয়লাশক্তির ব্যবহারে একটি সমন্বিত, ভারসাম্যপূর্ণ ও সুদূরপ্রসারী পদক্ষেপ নেওয়া জরুরি। আমরা আশা করি, বড় পুকুরিয়া খনি হইতে খুব শীঘ্রই কয়লা উত্তোলন শুরু হইবে এবং সেইসঙ্গে চালু হইবে বিদ্যুেকন্দ্রটির সকল ইউনিটও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here