ভবদহে টিআরএম প্রকল্প বাতিলে ফের জলাবদ্ধতার শঙ্কায় সংগ্রাম কমিটি

0
289

নিজস্ব প্রতিবেদক : যশোরের ভবদহ এলাকার জলাবদ্ধতা নিরসনে স্থায়ী সমাধান টিআরএম প্রকল্প বাতিল করায় উদ্বেগ প্রকাশ করেছে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি।

আজ সোমবার যশোর ওয়ার্কার্স পার্টি কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে এই উদ্বেগের কথা জানান সংগ্রাম কমিটির আহবায়ক রনজিন বাওয়ালী।

সংবাদ সম্মেলনে তিনি লিখিত বক্তব্যে বলেন, জলাভূমি রক্ষার অজুহাত দেখিয়ে সম্প্রতি যশোরের বিল কাপালিয়ার প্রস্তাবিত টিআরএম প্রকল্প বাতিল করা হয়েছে। এর পরিবির্তে সংশোধিত প্রকল্পে নদী পুনখনন, নদী ড্রেজিং, খাল পুনখনন, খালের উপর কালভার্ট নির্মাণ, বাঁধ নির্মাণ ও মেরামতের জন্য ৬৫৫ কোটি ৮৮ লাখ ৯৬ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। কিন্তু এই কর্মকান্ডের মাধ্যমে জলাবদ্ধতা স্থায়ী সমাধান করা যাবে না। কারণ খনন করে কখনো নদী বাঁচানো যায় না। এজন্য দরকার উজানের পানি প্রবাহের নিশ্চয়তা। কিন্তু তা না করে অপরিকল্পিতভাবে কোটি কোটি টাকা বরাদ্দ দেয়া হচ্ছে। যা কোনই কাজে আসবে না। এই প্রকল্পের মাধ্যমে ভবদহ অঞ্চলের চার লাখ মানুষের অবর্ণণীয় দুর্ভোগ লাঘব হবে না। তাই সংশোধিত পরিবেশ বিরোধী অবৈজ্ঞানীয় নতুন প্রকল্প বাতিল করে দ্রুত বিল কপালিয়াসহ আশপাশের বিলে পর্যায়ক্রমে টিআরএম চালুর দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবীর জাহিদ, প্রধান সমন্বয়কারী অধ্যাপক বৈকুষ্ঠ বিহারী রায়, যুগ্ম-সমন্বয়কারী কাজী আব্দুল হালিম, অ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিকী, সদস্য চৈতন্য কুমার পাল, ভগিরাত হালদার প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here