মঙ্গলবার থেকে যশোরে ২দফা ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহ শুরু হচ্ছে

0
415

বিশেষ প্রতিনিধি : মঙ্গলবার ২৮ মে যশোরে ২য় ধাপে ভোটার তালিকা হালনাগাদ শুরু হচ্ছে ২য় দফায় এ হালনাগাদ কার্যক্রম ২০ আগস্ট পর্যন্ত চলবে শার্শা, মণিরামপুর, ঝিকরগাছা, কেশবপুর ও চৌগাছা উপজেলায়। এর আগে যশোরে ১ম ধাপে সদর, বাঘারপাড়া ও অভয়নগর উপজেলাতে তথ্য সংগ্রহ শেষ হয়েছে।
জেলা নির্বাচন অফিস সূত্র মতে, নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। যাদের বয়স ১৬ পেরিয়েছে (২০০৩ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্ম) কিন্তু ১৮ হয়নি, তাদের তথ্য নেয়া হবে। চলতি মাসের ২৮ মে শার্শা উপজেলাতে শুরু হবে এ কার্যক্রম। তারপর ধাপে ধাপে ২৯ মে মণিরামপুর উপজেলাতে, ২৮ জুলাই ঝিকরগাছা উপজেলাতে, ১৯ আগস্ট কেশবপুর উপজেলাতে, ২০ আগস্ট চৌগাছা উপজেলাতে শুরু হবে ভোটার হালনাগাদ। ভোটার হওয়ার বয়স হলে তাদের তালিকাভুক্ত করে নেওয়া হবে। তথ্য সংগ্রহের পর ২৮ মে থেকে ২০ আগস্ট পর্যন্ত নির্ধারিত কেন্দ্রে নাগরিকদের আঙ্গুলের ছাপ সংগ্রহ ও নিবন্ধনের কাজ চলবে।
যশোর জেলা নির্বাচন অফিসার হুমায়ন কবির জানান, যশোরে ১ম ধাপের ৩ উপজেলাতে মার্চ থেকে শুরু হয়েছে তালিকা হালনাগাদ করা। চলতি মাসের ২৮ মে থেকে শুরু হবে বাকী ৫টি উপজেলার তথ্য সংগ্রহের কাজ। ইতোমধ্যে এসকল উপজেলার নির্বাচন অফিসারদের জানানো হয়েছে। শেষ হলে ওয়ার্ডে স্থাপিত নিবন্ধন কেন্দ্রে চোখের আইরিশের প্রতিচ্ছবি ও দশ আঙ্গুলের ছাপ নেয়া হবে। হালনাগাদের সময় তালিকা থেকে কাটা হবে মৃত ভোটারের নামও। এছাড়া যারা আবাসস্থল পরিবর্তন করেছেন বা যাদের ঠিকানা পরিবর্তন হয়েছে, তারাও সুযোগ পাবেন সংশোধনের। এবারের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে তথ্য সংগ্রহকারীরা প্রত্যেকে ২ হাজার নাগরিকের তথ্য সংগ্রহ করবেন। একজন সুপারভাইজার ৫ জন তথ্য সংগ্রহকারীর কাজ তদারক করবেন। এছাড়া ভোটারদের তথ্য সিস্টেমে অন্তর্ভুক্ত করার জন্য প্রতি ৭০ জন নাগরিকের বিপরীতে থাকবেন একজন করে ডাটা এন্ট্রি অপারেটর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here