ভারত পাশে থাকবে

0
413

সুখরঞ্জন দাশগুপ্ত : সম্প্রতি রোহিঙ্গা ইস্যু শুরু হওয়ার পর ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ সরাসরি ঢাকায় ফোন করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সমস্যা মোকাবিলায় সব রকম সহযোগিতার আশ্বাস দিয়েছেন। শুধু তাই নয়, নিউইয়র্কে জাতিসংঘের সম্মেলনে হাসিনা ও সুষমার সাক্ষাত্ হয়েছে। এই দুটি ঘটনাই কি ইঙ্গিত দেয় না যে, বাংলাদেশের সব রকম সমস্যার ব্যাপারে ভারত পাশে ছিল, আছে এবং থাকবে। নিউইয়র্কের সাক্ষােক বলা হয়েছে সৌজন্যমূলক। দুই দেশের দুই নেত্রী যখন বিদেশের মাটিতে পরস্পরের সঙ্গে কথা বলেন তা কি শুধুই সৌজন্য সাক্ষাত্কার? নাকি অন্য কিছু?

দিল্লির সাউথ ব্লকের প্রবীণ কূটনীতিকরা মনে করেন, বাংলাদেশ যেকোনো সমস্যার সম্মুখীন হলে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় থেকে ভারত যেভাবে পাশে দাঁড়িয়েছিল, ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। এ তো গেল সরকারি ঘটনা। বিরোধী কংগ্রেস দলের দুই নেতা সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং এবং সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দিল্লিতে আমার বাংলাদেশের রোহিঙ্গা ইস্যু থেকে শুরু করে সন্ত্রাসবাদ পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। উভয় নেতাই একবাক্যে স্বীকার করেন, ভারতের কোনো সরকারই সে নীতি থেকে কিছু হটতে পারে না। প্রণববাবু একধাপ এগিয়ে বলেন, ২০০১ সালে প্রাক্তন এলডিএ সরকারের কিছু আমলা পরিস্থিতি না উপলব্ধি করে কিছু ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন। তার মাশুল ভারতকে দিতে হয়েছে। বিজেপির এক প্রবীণ মন্ত্রী দিল্লিতে আমাকে বলেন, আমরা বাংলাদেশের পক্ষে যেকোনো পরিস্থিতিতে ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত। কিন্তু ২০০১ সালে পরিস্থিতি মূল্যায়ন করতে তত্কালীন কিছু আমলা হয়তো পারেননি— যার মাশুল আমাদের উত্তর-পূর্ব সীমান্ত রাজ্যগুলিকে দিতে হয়েছে। ২০০২ সালে যে সরকার ঢাকায় ছিল, তারা বিদেশ থেকে চট্টগ্রাম বন্দরে জাহাজ ভর্তি অস্ত্র এনে ভারতের উত্তর-পূর্ব রাজ্যের সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির হাতে পৌঁছে দিয়েছিল। পরবর্তীকালে হাসিনা ক্ষমতায় আসার পর উভয় দেশের মধ্যে দীর্ঘ আলোচনার পর সমস্যার সুরাহা করা ঘেছে।

ভারতের বর্তমান সরকার দু’দেশের মধ্যে বকেয়া অনেক সমস্যার সমাধান করে চুক্তি করেছে। তার সুফল দিল্লি ও ঢাকা উভয় দেশই পেয়েছে। কিন্তু একটা সমস্যাই ভুল বোঝাবুঝি জিইয়ে রেখেছে। তা হলো বাংলাদেশের কিছু ক্ষমতালোভী নেতা-নেত্রী ঢাকা থেকে নাগপুরে উড়ে এসে আরএসএস নেতা মোহন ভাগবতসহ অনেকের সঙ্গে কথা বলে যাচ্ছেন। কী কথা তারা বলছেন, তার কিছুটা হলেও বিজেপি নেতারা জানতে পারছেন। বাংলাদেশের যেসব নেতারা আসছেন তারা মনে করছেন, ভারত রাষ্ট্রটা পুরো হিন্দু রাষ্ট্র হয়ে গেছে। গত তিন-চার মাসে বাংলাদেশের প্রধান বিরোধী দলের পক্ষ থেকে ৫ সদস্যের এক প্রতিনিধি দল নাগপুরে আরএসএস-এর সদর দপ্তরে আরএসএস প্রধানের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে তারা প্রস্তাব দেন, বাংলাদেশের আসন্ন নির্বাচনে ভারত সরকার যদি তাদের জোটকে সমর্থন করে, তাহলে তারা ৫০ জন হিন্দু প্রার্থীকে মনোনয়ন দেবে। আর ক্ষমতায় এলে অন্তত পাঁচজন হিন্দুকে মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী এবং গুরুত্বপূর্ণ দপ্তর দেবেন। আরএসএস নেতারা তাদের কথায় কতটা গুরুত্ব দিয়েছেন, তা জানা না গেলেও, এই বৈঠকের কথাটা আর চাপা নেই।

তবে বাংলাদেশের ব্যাপারে দিল্লির বিশেষজ্ঞরা মনে করেন, হাসিনা সরকার সে দেশের সন্ত্রাসবাদীদের যেভাবে মোকাবিলা করছেন, তা দেখে অন্য দেশগুলোর শিক্ষা নেওয়া উচিত। বাংলাদেশের নির্বাচনে কোন দল জিতবে, আর কোন দল হারবে তা এখনই বলার সময় আসেনি। নতুন বছর, অর্থাত্ ২০১৮ সালের ডিসেম্বরে নির্বাচন হওয়ার কথা। যারা নাগপুরে ছুটে আসছেন, হিন্দুত্বের টোপ দেখিয়ে তাদের পক্ষে ভোট জোগাড় করা দূর অস্ত। দিল্লির এক প্রবীণ কূটনীতিক মনে করেন, হাসিনা সরকার যে নীতি নিয়ে সন্ত্রাসবাদীদের মোকাবিলা করছে, তাতে বাংলাদেশের সাধারণ মানুষ খুশি। সুতরাং সমস্ত বিষয় পর্যালোচনা চলছে বিভিন্ন পর্যায়ে। তাতে একটা বিষয় পরিষ্কার— হাসিনার মাধ্যমেই সে দেশের সন্ত্রাসবাদীদের মোকাবিলা করা সম্ভব। অপরদিকে কলকাতা তথা পশ্চিমবঙ্গের সীমান্ত জেলাগুলিতে জামাত এবং তাদের সহযোগীরা আশ্রয় নিয়ে জাতপাতের দোহাই দিয়ে পশ্চিমবঙ্গের মতো অঙ্গরাজ্যকেও একটা অস্থিরতার মধ্যে ঠেলে দিয়েছে। কার্যত ২০১০ সাল থেকেই পশ্চিমবঙ্গে জামাতের উত্পাত স্থিতিশীলতা নষ্ট করে দিচ্ছে। হিন্দুত্ববাদ না ভারতীয়বাদ? এই বিতর্কে উস্কানি কোনো কোনো স্বার্থসংশ্লিষ্ট মহল থেকে উঠে এলেও এই ভেদাভেদ তৈরির উদ্যোক্তা ছিলেন আরএসএস-এর জন্মদাতা বীর সাভারকর।

ভারতের সংবিধান রচনার সময় ভারতের জওহরলাল নেহরু মন্ত্রিসভার অন্যতম সদস্য ছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। তাঁর আত্মজীবনীতেই পাওয়া যাবে, তিনি কখনোই আরএসএস-এর সদস্য হননি। আর এক প্রবীণ আমলা মনে করেন, মানুষ যখন খেতে চায়, তখন তা দিতে না পেরে ধর্মীয় উত্তেজনার সৃষ্টি করে ক্ষুধার্ত মানুষদের মারার ছক কষা হয়। নতুন দিল্লি বর্তমানে কিছুটা হলেও আর্থিক সংকটে ভুগছে। উপরন্তু ভারতের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য মোদী সরকার যেসব ব্যবস্থা নিয়েছে, সেগুলোও কোনো কাজে আসেনি। ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধীও অভিযোগ করেছেন, দেশে বেকার সমস্যা আবার বাড়তে শুরু করেছে। ভারতের মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের মতো রাজ্যে কৃষক-আত্মহত্যা নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতি কাটিয়ে ওঠার জন্য মরিয়া মোদী সরকার।

সম্প্রতি কলকাতায় একটি অনুষ্ঠানে এসেছিলেন বাংলাদেশের শিল্পমন্ত্রী তথা প্রবীণ নেতা আমির হোসেন আমু। দীর্ঘ আলোচনার সময় আমুভাই বলেন, নাগপুরের লোক তো বাংলাদেশে গিয়ে ভোট দেবেন না। ভোট দেবেন সে দেশের মানুষই। তাঁর আরো মন্তব্য, আমরা তো শুনেছি বিএনপি নেত্রী সম্প্রতি লন্ডন সফরে সেখানেও আরএসএস নেতাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন। আমু ভাইয়ের আরো মন্তব্য— ওরা যাই করুক, জিততে পারবে না। তিনি অভিযোগ করেন, বিএনপি দেশে সাম্প্রদায়িকতায় উসকানি দিচ্ছে, আর বিদেশে হিন্দুত্বের কথা বলছে।

ফলে সাম্প্রদায়িক রাজনীতির প্রেক্ষাপটে দেখলে উভয় প্রতিবেশী দেশই অগ্নিগর্ভ হয়ে রয়েছে। বাংলাদেশে রোহিঙ্গা সমস্যা প্রকট হয়েছে। আর ভারত নিজেই তাদের ১০০ রকম অভ্যন্তরীণ সমস্যায় জেরবার। ভারতের প্রবীণ কূটনীতিকরা মনে করছেন, দুই দেশের রাজনৈতিক নেতৃত্বের শুভবুদ্ধির উপরই নির্ভর করছে উপমহাদেশের গুরুত্বপূর্ণ এই দুই প্রতিবেশীর শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের গতিধারা।

লেখক :ভারতের প্রবীণ সাংবাদিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here