ভারপ্রাপ্ত অধ্যক্ষের সীমাহীন দূর্ণীতি দেখবে কে ?

0
483

তালার নাংলা পিএসজে ফাজিল মাদ্রাসা

মো. রিপন হোসাইন: তালা উপজেলার নাংলা পীর শাহ জয়নুদ্দীন (পিএসজে) ফাজিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আহাদুল ইসলামের স্বেচ্ছাচারিতা ,সীমাহীন দূর্নীতি, সরকারী অর্থ আত্মসাৎ,নিয়োগ বাণিজ্য ও ব্যবস্থাপনা কমিটি গঠনে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। তার এসব নানাবিধ অপকর্মের প্রতিকার চেয়ে এক অভিভাবক আদালতে মামলা দায়ের করেছেন।
প্রাপ্ত মামলার বিবরণ থেকে জানা গেছে, ঐ মাদ্্রাসার ব্যবস্থাপনা কমিটির মেয়াদ চলতি বছরের ১০ সেপ্টেম্বর শেষ হয়েছে। বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী চলমান কমিটির মেয়াদ শেষ হওয়ার ৩ মাস অর্থাৎ ৯০দিন পূর্বে নতুন কমিটি গঠন করার কথা। কিন্তু দূর্নীতিপরায়ন অধ্যক্ষ নিজের নিয়োগ পাকাপোক্ত করতে বিগত কমিটির সভাপতি ঘোষ সনৎ কুমারকে নিয়ম বহির্ভূতভাবে প্রিসাইডিং অফিসার বানিয়ে শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের গোপন রেখে গত ৪ জুলাই তড়িঘড়ি করে নির্বাচনী তফশীল ঘোষনা করেন। বিষয়টি দু-একজন শিক্ষক ও অভিভাবকদের মধ্যে জানাজানি হলে অভিভাবক আইয়ুব আলী সদস্য পদের জন্য মনোয়নপত্র সংগ্রহ পূর্বক নির্ধারিত সময়ের মধ্যে জমা প্রদান করায় দূর্নীতি পরায়ন অধ্যক্ষের গাত্রদাহ শুরু হয়। এরই প্রেক্ষিতে বিগত কমিটির সভাপতি ঘোষ সনৎ কুমার, সহসভাপতি সুভাষ চন্দ্র সেন ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওঃ আহাদুল ইসলাম যোগসাজস করে অভিভাবক আইয়ুব আলীর জমাকৃত মনোনয়নপত্র ত্রুটির দোহাই দিয়ে বাতিল করেন। এতে ক্ষুব্ধ হয়ে ঐ অভিভাবক গত ২২ সেপ্টেম্বর দুর্নীতিবাজ অধ্যক্ষের মনগড়া কমিটি গঠন বন্ধ রাখার জন্য সাতক্ষীরা জেলা ও দায়রা জজ ১ম আদালতে একটি দেওয়ানী মামলা দাখিল করেন। যার নং ৪৯/১৭। আদালতের বিজ্ঞ বিচারক মামলাটি আমলে নিয়ে বিবাদীদের ৪৮ ঘন্টার মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেন। এদিকে আদালতের নোটিশপ্রাপ্ত হয়ে সুচতুর অধ্যক্ষ সময়ের প্রার্থনার মাধ্যমে ইসলামী আরবী ব্শ্বিবিদ্যালয় ঢাকা থেকে গোপন কমিটি অনুমোদন নেয়ার পায়তারা অব্যাহত রেখেছেন। এছাড়া মাদ্রাসার ধারাবাহিক অনিয়ম দুর্নীতি সংক্রান্তে সংক্ষুব্ধ আরো ৭ অভিভাবক বাউখোলা গ্রামের মৃত নাসির উদ্দীনের পুত্র শেখ আশরাফ আলী , আবু হাসান , সাইদুল ইসলাম, সুজনশাহ গ্রামের আবুল কাশেম ও আফাজ উদ্দীন, হায়দার শেখ, রেজওয়ান শেখ অধ্যক্ষের মনগড়া কমিটি বন্ধ রাখার জন্য গত ৩০ জুলাই তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দাখিল করেন। এরই প্রেক্ষিতে নির্বাহী কর্মকর্তা মোঃ ফরিদ হোসেন স্বাক্ষরিত ১১৯২ (যুক্ত) ৩০/৭/২০১৭ তাং স্মারকে মোঃ ইমান উদ্দীন ইন্সট্রাক্টর উপজেলা রিসোর্স সেন্টার তালাকে আহবায়ক করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে ৩দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।
এদিকে দুর্নীতি পরায়ন অধ্যক্ষের ধারাবাহিক অনিয়ম দুর্নীতিতে অভিভাবক ও সচেতন মহলের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। ফলে মাদ্রাসার সকল উন্নয়ন কার্যক্রমের পাশাপাশি শিক্ষার মান নিন্মমুখী এবং শিক্ষার্থী সংকটে মুখে পড়ে অদুর ভবিষ্যতে এমপিও বাতিলের আশংকা দেখা দিয়েছে। উল্লেখ্য মাদ্রাসায় বিগত ব্যবস্থাপনা কমিটিতে সনাতন ধর্মাবলম্বী সভাপতি ও সহসভাপতি মনোনীত হওয়ায় ঈদ-ই-মিলাদুন্নবী ও বার্ষিক ওয়াজ মাহফিলের মত বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন না হওয়ায় শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।
প্রকৃত অর্থে মাদ্রাসা শিক্ষায় শিক্ষার্থীদের মনে সর্ব শক্তিমান আল্লাহতায়ালা ও তার রাসুল (সাঃ) এর প্রতি অটল বিশ্বাস গড়ে তোলা, শান্তির ধর্ম ইসলামের প্রকৃত মর্মার্থ অনুধাবন করা,দ্বীন ও ইসলাম প্রচার এবং প্রসারের জন্য সকল শিক্ষার্থীদের অনুকরণীয় চরিত্র গঠন,ধর্মীয় আচার অনুষ্ঠান পালনসহ সর্বক্ষেত্রে ইসলামের আদর্শ ও মুলনীতির প্রতি প্রতিফলন ঘটাতে মাদ্রাসা শিক্ষার মুললক্ষ্য। কিন্ত পরিতাপের বিষয় এ মাদ্রাসাটির ব্যবস্থাপনার দায়িত্বে থাকা সনাতন ধর্মাবলম্বীদের প্রভাবে ইসলামের আদর্শ ও মূলনীতির প্রতিফলন দারুণভাবে ব্যহত হচ্ছে। এখানে অনিয়ম দূর্নীতি যেন অঙ্গ প্রত্যঙ্গে জড়িয়ে পড়েছে। নিয়মনীতির কোন বালাই নেই। সভাপতি ও অধ্যক্ষের তৈরী করা আইন কানুন ও নীতিমালা দিয়ে মাদ্রাসাটি দীর্ঘদিন পরিচালিত হয়ে আসছে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে ইবতেদায়ী শাখায় প্রথম শ্রেণী হতে পঞ্চম শ্রেনী পর্যন্ত ১৪/১৫ জন নিয়মিত শিক্ষার্থী রয়েছে। সুচতুর অধ্যক্ষ ও ইবতেদায়ী প্রধান আব্দুর রউফ খাতা কলমে ৮০ জন শিক্ষার্থীর নাম রেজিস্ট্রারে লিখে রেখেছেন। ২য় শ্রেণীতে গিয়ে দেখা গেছে সুমাইয়া খাতুন নামে একজন শিক্ষার্থী উপস্থিত আছে। তার দেয়া তথ্যমতে ঐ শ্রেণীতে আর কোন শিক্ষার্থী নেই। ৪র্থ শ্রেণীতে ফিরোজ আলম, আল মামুন ও কারিমা খাতুন নামে ৩জন ছাড়া আর কাউকে পাওয়া যায়নি। ১ম শ্রেণী ছুটি হয়ে যাওয়ায় শিক্ষার্থীর সংখ্যা জানা সম্ভব না হলেও নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান নিয়মিত ৫জন শিক্ষার্থী রয়েছে। ইবতেদায়ী প্রধান শিক্ষক আব্দুর রউফের কাছে তথ্য জানতে চাইলে তথ্য না দিয়ে উল্টো দুম্ভোক্তির সুরে বলেন আমার ভাই ডিসি অফিসের বড় কেরানী । আপনারা কি কারণে এখানে এসেছেন ? পত্রিকায় সংবাদ প্রকাশ করবেন? যান যা পারেন করেন।
এছাড়া মাদ্রাসাটির দাখিল পর্যায়ে ৬ষ্ঠ হতে ১০ম শ্রেণী পর্যন্ত মোট ৫৩ জন শিক্ষার্থী নিয়মিত রয়েছে। তথ্যানুসন্ধানে জানা গেছে, সুচতুর অধ্যক্ষ ও অফিস সহকারী বিপ্রকান্তি দত্ত খাতা কলমে কাম্য শিক্ষার্থী ১২৮ জনের নাম পুরণ করে রেখেছেন। বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী সরকারী অংশের বেতন ভাতাদি প্রাপ্তির জন্য দাখিল পর্যায়ে ২৫০ জন, আলিম পর্যায়ে ৩শ জন এবং ফাজিল পর্যায়ে ৩৫০ জন কাম্য শিক্ষার্থী নিয়মিত থাকার কথা । মাদ্রাসাটি ১৯৫৯ সালে স্থাপনের পর থেকে অদ্যবধি কোন বিদ্যুৎ সংযোগ নেই । এলাকাবাসীর অভিযোগ মাদ্রাসার বিগত সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়ম বহির্ভূতভাবে কম্পিউটার রুম, বিদ্যুৎ এবং কম্পিউটার না থাকা সত্বেও কম্পিউটার শিক্ষক নিয়োগ দিয়ে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নিয়েছেন । অভিভাবক আইয়ুব আলীর অভিযোগ সহকারী মৌলভী শিক্ষক মোঃ রবিউল ইসলাম (ইনডেক্স নং-২০৯৭৮৬৩) ভূয়া নিবন্ধন সনদে নিয়োগ এবং বেতন ছাড় করানোর নামে ১০ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন । বাউখোলা গ্রামের অভিভাবক আবু হাসান ,শেখ আশরাফ আলীসহ একাধিক অভিভাবকের অভিযোগ বিগত ২০১৫ সালের ১ জুলাই শিক্ষকদের সিলেকশন গ্রেড বন্ধ করে দেয়া হলেও বিগত কমিটির সভাপতি ঘোষ সনৎ কুমার দায়িত্বে থাকাকালে ২০১৬ সালের জানুয়ারী হতে ভারপ্রাপ্ত অধ্যক্ষ আহাদুল ইসলাম ও শিক্ষক সিদ্দিকুর রহমানের অবৈধভাবে সিলেকশন গ্রেডে বেতন চালু করেছেন। এতে সরকারের শিক্ষাখাত থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন।
মাদ্রাসার সীমাহীন অনিয়ম দুর্নীতির বিষয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ আহাদুল ইসলাম সকল দুর্নীতির বিষয়টি অস্বীকার করে বলেন আমার দ্বারা এখানে কোন অনিয়ম দুর্নীতি হয়নি।
এ বিষয়ে তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ফরিদ হোসেনের নিকট জানতে চাওয়া হলে তিনি দায়িত্ব এড়িয়ে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তার কাছে বিষটি জানতে বলেন।
সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আতিয়ার রহমানের কাছে নাংলা ফাজিল মাদ্রাসার ধারাবাহিক অনিয়ম দুর্নীতির বিষয় স্বীকার করে বলেন, আপনারা পত্রিকায় লেখেন। আমি তদন্ত করে ব্যবস্থা নেব।
মাদ্রাসার সাবেক সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার ধর্মীয় অনুষ্ঠান পালন হয়না এ অভিযোগ অস্কীকার করে বলেন ইবতেদায়ী শাখায় কাম্য শিক্ষার্থী আছে কিনা সেটা জানা নেই। বিদ্যুৎ,কম্পিউটার ও রুম না থাকলেও শিক্ষক নিয়োগে কোন বাধা নেই। এছাড়া সিলেকশন গ্রেডে বেতন বিলে কমিটি সই করলেও সংশ্লিষ্ট দপ্তর টাকা দেয় কেন? অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন মুভমেন্ট রেজিঃ কোন প্রতিষ্ঠানে নেই । কাজেই এখানেও থাকার কথা না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here