ভেটেরিনারি চিকিত্সা ব্যবস্থার উন্নয়ন

0
319

আমাদের দেশে গবাদি-পশুপাখির রোগের প্রতি অবহেলা সীমাহীন। প্রাণিসম্পদ অধিদপ্তর তাহাদের ২০১৬-১৭ অর্থবত্সরের বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করিয়াছে যে, বিশ্বে ভেটেরিনারি চিকিত্সা, রোগ নির্ণয় ও রোগ সার্ভিল্যান্স ব্যবস্থার ব্যাপক অগ্রগতি সাধিত হইলেও বাংলাদেশে তাহা আশানুরূপ নহে। ইহার প্রধান কারণ এই ধরনের চিকিত্সা ব্যবস্থার ব্যাপারে জনগণের সচেতনতা কম। তদুপরি, আছে জনবল ও বাজেটের স্বল্পতাও। বাংলাদেশ ইতোমধ্যে প্রাণিজ আমিষে স্বয়ংসম্পন্ন হইয়াছে। দেশে দুধ, ডিম ও মাংসের উত্পাদন বৃদ্ধি পাইয়াছে। কিন্তু গবাদি-পশুপাখির চিকিত্সায় যথাযথ গুরুত্ব না দেওয়ার কারণে উত্পাদন যেমন ৩৫-৫০ শতাংশ ক্ষতিগ্রস্ত হইতেছে, তেমনি ইহার সংস্পর্শে থাকা মানুষদের মধ্যেও সংক্রমিত হইতেছে বিভিন্ন রোগ-বালাই। মত্স্য ও প্রাণিসম্পদ খাতে প্রত্যক্ষভাবে প্রায় ৩১ শতাংশ এবং পরোক্ষভাবে প্রায় ৬১ শতাংশ মানুষ জড়িত। তাহারা নানা স্বাস্থ্যঝুঁকির মুখে পড়িতেছেন, যাহা আমাদের অর্থনীতিতে ফেলিতেছে বিরূপ প্রভাব। তাই ভেটেরিনারি চিকিত্সার উন্নয়নে গুরুত্ব দেওয়া খুবই জরুরি।

বিশেষজ্ঞরা বলিতেছেন, মানুষ যেইসকল রোগব্যাধিতে আক্রান্ত হইতেছে— তাহার ৭৫ শতাংশই আসে গবাদিপশু হইতে। জলাতঙ্ক, অ্যানথ্রাক্স, যক্ষ্মা, ব্রুসেলোসিস, নিপা ভাইরাস, র্যাবিস, এভিয়ান ইনফ্লুয়েঞ্জাসহ আরও কিছু রোগের জীবাণুর উত্স গবাদিপশু। পর্যবেক্ষণে দেখা যায়, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও আমেরিকাসহ যে-সকল দেশের গবাদিপশুর স্বাস্থ্য ভালো, সে-সকল দেশের মানুষের স্বাস্থ্যও ভালো। তাই আমাদের নিজেদের স্বার্থেই এই ব্যাপারে নজর দেওয়া প্রয়োজন। কিন্তু সমস্যা হইল, খামারিরা পশু-পাখির রোগ জটিল না হওয়া পর্যন্ত কোনো ব্যবস্থা নিতে চান না। যেখানে নিজের অসুখ-বিসুখে ডাক্তার দেখানোর প্রতি তাহাদের অবহেলা অপরিসীম, সেখানে গরু-ছাগল অসুস্থ হইলে টিকা দেওয়া, ঔষধ খাওয়ানো ইত্যাদির ব্যাপারে তাহাদের উদাসীনতা থাকাটাই স্বাভাবিক। ইহাতে রোগ-বালাই ছড়াইতে থাকে। একসময় অসুস্থ গরু-ছাগল জবাই করা হইলেও মাংস হইতে রোগ ছড়াইয়া থাকে। আবার অসুস্থ গবাদিপশু মারা গেলে যে পদ্ধতিতে মাটিচাপা দিতে হয়, তাহা না দেওয়ার কারণেও রোগ বৃদ্ধি পাইতে দেখা যায়। কেহ কেহ বিভিন্ন পোলট্রি ফার্মে রোগ-বালাই নিয়ন্ত্রণে চিকিত্সকের পরামর্শ ছাড়া নিজেরাই বিভিন্ন অ্যান্টিবায়োটিক ব্যবহার করিতেছেন যাহা কাম্য নহে। কেননা ইহার প্রভাবও মানুষের শরীরের ওপর পড়িয়া থাকে।

ব্যক্তিগত সচেতনতার অভাবের পাশাপাশি পশু-পাখির রোগ-বালাই নিয়ন্ত্রণে আমাদের পর্যাপ্ত ব্যবস্থা নাই। গবাদিপশুর জন্য তড়কা, বাদলা, গলাফুলা, খুরারোগ, পিপিআর, জলাতঙ্ক, গোট ও প্লেগসহ ৮টি এবং হাঁস-মুরগির জন্য রানীক্ষেত, বাচ্চার রানীক্ষেত, মুরগির বসন্ত ও কলেরা, হাঁসের প্লেগ, পিজিয়ন পক্স, গামবোরো, মারেক্স ও সালমোনেলাসহ মোট ১৭টি টিকা উত্পাদিত হইতেছে। কিন্তু চাহিদা অনুযায়ী তাহা পর্যাপ্ত নহে। বিশেষত গরু, মহিষ, ছাগল, ভেড়া ইত্যাদি দ্বিখুরবিশিষ্ট গবাদিপশুর মারাত্মক খুরা রোগের টিকার উত্পাদন দ্বিগুণ করা প্রয়োজন। ইহাছাড়া সকল উপজেলায় ভেটেরিনারি সার্জন নাই। প্রতিটি উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্রে রোগ নির্ণয়ের প্রাথমিক সুবিধা ও প্রতি জেলা ভেটেরিনারি হাসপাতালে এইজন্য মিনি ল্যাবরেটরি থাকিলেও নাই কাঙ্ক্ষিত জনবল। আবার কেন্দ্রীয় ঔষধাগারটিও জরাজীর্ণ। বার্ড ফ্লু প্রতিরোধে নাই স্থায়ী এপিডেমিওলজি ইউনিট। অতএব, এইসকল ব্যাপারে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা অত্যাবশ্যক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here