মড্রিচকে হারিয়ে বর্ষসেরা মেসি!

0
317

স্পোর্টস ডেস্ক :  নতুন বছরের প্রথম দিনেই মেসি ভক্তদের জন্য অনেক বড় এক সুখবর। সুখবরটি দিয়েছে স্পেনের জনপ্রিয় ক্রীড়া দৈনিক মার্কা। ব্যালন ডি’অর জয়ী লুকা মড্রিচকে হারিয়ে মার্কার ২০১৮ সালের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন লিওনেল মেসি। মার্কার পাঠকদের ভোটে মড্রিচকে পেছনে ফেলে বর্ষসেরা হয়েছেন মেসি।

সুখবর না বলে খবরটিকে বড় এক চমকও বলতে পারেন। ২০১৮ সালের ব্যক্তিগত সব বড় পুরস্কারই জিতে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার মড্রিচ। পুরস্কার জেতা দূরের কথা, মেসি বড় পুরস্কারগুলোর জন্য ঘোষিত সংক্ষিপ্ত তিন জনের তালিকাতেই জায়গা পাননি। উয়েফার বর্ষসেরা, ফিফা বর্ষসেরা এমনকি, সবচেয়ে মর্যাদার ব্যালন ডি’অরের ভোটেও মেসি হয়েছেন পঞ্চম। সেই মেসিই কিনা মার্কার পাঠকদের ভোটে এক লাফে বর্ষসেরা।

লিওনেল মেসি (বার্সেলোনা)

লিওনেল মেসি (বার্সেলোনা)

শুধু মেসির সেরা নির্বাচিত হওয়াই নয়। চমক আছে আরও। উয়েফা, ফিফা, ব্যালন ডি’অর-এ বছরের এই তিনটি বড় পুরস্কার জয়ের পথেই মড্রিচের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বিতাটা হয়েছে ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে। মড্রিচ প্রথম হয়েছেন। দ্বিতীয় হয়েছেন রোনালদো। কিন্তু মার্কার পাঠকদের ভোটে রোনালদো রানার আপ দূরের কথা সেরা তিনেই জায়গা পাননি।

লুকা মড্রিচ (রিয়াল মাদ্রিদ)

লুকা মড্রিচ (রিয়াল মাদ্রিদ)

জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার হয়েছেন চতুর্থ। দ্বিতীয় অর্থাৎ রানার আপ হয়েছেন মেসি-রোনালদোর রাজত্বে হানা দিয়ে বছরটিকে নিজের করে নেওয়া মড্রিচ। তৃতীয় হয়েছেন বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের আতোইন গ্রিজমান। পঞ্চম হয়েছেন ফ্রান্সেরই বিস্ময়বালক কিলিয়ান এমবাপে। ষষ্ঠ হয়েছেন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ, সপ্তম চেলসির বেলজিয়ান ফরোয়ার্ড ইডেন হ্যাজার্ড। অষ্টম রিয়াল মাদ্রিদের ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারানে, নবম টটেনহামের ইংলিশ ফরোয়ার্ড হ্যারি কেন এবং দশম হয়েছেন ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন।

আতোইন গ্রিজমান (বার্সেলোনা)

আতোইন গ্রিজমান (বার্সেলোনা)

মার্কা বিশ্বজুড়ে রিয়াল মাদ্রিদের মুখপাত্র হিসেবেই পরিচিত। রিয়ালের গুণগান করাই যেন পত্রিকাটির কাজ। কিন্তু সেই হিসেবে রিয়ালের চিরশত্রু বার্সেলোনার একজনকে নিয়ে মার্কার মাতামাতি করার কথা নয়। কিন্তু এই জায়গাটাতেই মার্কা যেন একটু দুর্বল। শুধু মাতামাতি নয়, মেসিকে যেন একটু বেশিই ভালোবাসে মার্কা ও এর পাঠকেরা।

ক্রিস্তিয়ানো রোনালদো (জুভেন্টাস)

ক্রিস্তিয়ানো রোনালদো (জুভেন্টাস)

মার্কার পুরস্কারগুলো অন্তত বাড়তি ভালোবাসার কথাই বলে। এই তো গত মাসেই মার্কার পক্ষ থেকে দেওয়া গত মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন মেসি। পেয়েছেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও। ওই দুটি পুরস্কার অবশ্য মেসির প্রাপ্যই ছিল। কারণ, কারণ গত মৌসুমে ক্লাব বার্সেলোনাকে লিগ ও কোপা ডেল রে মানে ঘরোয়া ডাবল জিতিয়েছেন মেসি। হয়েছেন লিগের সর্বোচ্চ গোলদাতাও।

কিলিয়ান এমবাপে (পিএসজি)

কিলিয়ান এমবাপে (পিএসজি)

সেই সুবাদেই জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন বুট। ফলে গত মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কার মেসির প্রাপ্যই ছিল। কিন্তু তাই বলে সর্বজয়ী মড্রিচকে হারিয়ে বর্ষসেরা! মার্কার পাঠকদের এই রায় একটু বিস্ময়করই। তবে সেসব নিয়ে ভাবতে মেসি ভক্তদের বয়েই গেছে। নতুন বছরের প্রথম দিনেই তাদের প্রিয় খেলোয়াড় বিদায়ী বছরের সেরা নির্বাচিত হয়েছেন, নতুন বছরে এটা নিশ্চিতভাবেই মেসি-ভক্তদের জন্য বড় পাওয়া। মেসিরও নয় কি!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here