মণিরামপুরে বৃষ্টির অভাবে খরার কবলে রোপা আমন ধানের চাষ:কৃষকরা পড়েছেন চরম দুশ্চিন্তায়

0
879

মণিরামপুর(যশোর)অফিস : চলতি আমন মৌসুমের মাঝ দিকে বৃষ্টির দেখা নেই। রোপা আমন ধানের চারা গুলো ধুধু করছে ফাঁড়া জমির উপর৷ এই নিয়ে কৃষকরা পড়েছেন চরম দুশ্চিন্তায়৷ তাদের যেন মাথায় হাত৷ বর্ষার ভরা মৌসুমেও পর্যাপ্ত বৃষ্টির অভাবে আমন ক্ষেত ফেটে চৌচির।
অনেক কৃষক ধৈয্যের বাধ ভেঙ্গে বর্ষা মৌসুমেও বৃষ্টিপাত না থাকায় শ্যালো মেশিন ও মোটর চালিয়ে চারা গাছে পানি দিচ্ছে৷ অনেকেই পাট ও আওশ ধান কেটে শেষের দিকে সেচ যন্ত্র চালিয়ে রোপন করছে৷ মণিরামপুর উপজেলার কৃষকরা রোপন করা আমনের চারায় শ্যালো মেশিন ও মোটরসহ বিভিন্ন ধরণের সেচযন্ত্র চালিয়ে পানি দিচ্ছে ও রোপন করছে। আমনের চারা রোপণ করার প্রাই দু মাস অতিবাহিত হলেও এপর্যন্ত বৃষ্টির দেখা নেই।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শতশত জমির আমন ক্ষেত পানির অভাবে খরার কবলে পড়ে ফেটে চৌচির হয়ে যাওয়ায় কৃষকরা বিপর্যয়ের আশঙ্কা করছেন। এমনিতে আমন মৌসুমে এ অঞ্চলের কৃষকরা অতিরিক্ত খরচ বহন করে জমি তৈরি থেকে চারা রোপণ করা পর্যন্ত শ্যালো মেশিন, মোটরসহ বিভিন্ন ধরণের সেচ ব্যবহার করছেন। কিন্তু রোপণের প্রাই দুই মাস অতিবাহিত হলেও মিলছে না বৃষ্টির দেখা। কিছু কৃষক আমনের চারা বাঁচানোর জন্য তাদের নিজস্ব শ্যালো মেশিন ও সেচ দিয়ে পানি দিচ্ছেন।
উপজেলার চালুয়াহাটি ইউনিয়নের কৃষক নুরুল ইসলাম নুরু (৪২), ছোরাব আলী (৫২), ঝাঁপা ইউনিয়নের মকবুল হোসেন (৫৫), জাহের আলী (৬৮) জানান, এ অঞ্চলের প্রধান ফসল আমন ধান বৃষ্টি নির্ভর ফসল হিসাবে পরিচিত। এই ফসল আমরা যুগ যুগ ধরে বৃষ্টির পানি দিয়ে আবাদ করে আসছি। কিন্তু এখন আবহাওয়া বিপর্যয়ের কারণে বাড়তি খরচ করে তাদেরকে সঠিক সময়ে শ্যালো মেশিনে ও মটর চালিত যন্ত্রে পানি দিয়ে জমিতে আমনের চারা রোপণ করতে হয়েছে। চারা রোপণে দু-মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত বৃষ্টিপাত না থাকায় আমনের জমিগুলো ফেঁটে চৌচির হয়ে যাচ্ছে। কয়েকদিনের মধ্যে বৃষ্টিপাত না হলে আমনের চারা বাঁচানোর সম্ভব হবে না বলে জানান তারা।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তারা জানান, জলবায়ু পরিবর্তনের ফলে সর্বোচ্চ তাপমাত্রা ও তাপদাহ বিরাজ করছে। ফলে বর্ষার ভরা মৌসুমেও বৃষ্টিপাত নেই বললেই চলে। এদিকে উপজেলা কৃষি কর্মকর্তারা বলছেন দু-একদিনের মধ্য বৃষ্টি পাতের সম্ভানা আছে তাই কৃষকদের আমন আবাদে সেচযন্ত্র চালিয়ে রোপন করা জমিতে পানি দেওয়ার পরামর্শ দেন৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here