মনিরামপুরে পাট চাষীরা ন্যায়্যমূল্য থেকে বঞ্চিত, চাষীদের মাথায় হাত

0
1374

উত্তম চক্তবর্তী, মনিরামপুর(য়শোর):য়শোরের মনিরামপুর উপজেলায় মৌসুমের শুরুতেই অনাবৃষ্টির কারণে কৃষকরা তাদের জমিতে পর্যাপ্ত পাট চাষ করতে পারেনি। তবে ত্রবার পাটের ন্যায়্যমূল্য না পাত্তয়া চাষীদের মাথায় হাত ৷

কৃষি অফিস সূত্রে জানাগেছে, লক্ষমাত্রার অর্ধেকে নেমে এসেছে সোনালী আঁশ খ্যাত পাটের উৎপাদন । কৃষকরা এখন পাট কাটা, পাট পঁচানো ও পাট ছাড়ানোর কাজে ব্যস্ত সময় পার করছেন। বিগত কয়েক বছর পাটের বাজার ভাল হওয়ায় এ বছর কৃষকরা তাদের জমিতে অধিকহারে পাট চাষে আগ্রহ প্রকাশ করেন। কিন্তু মৌসুমের শুরুতে অনাবৃষ্টির কারণে আবাদকৃত জমির পুরোটাই পাট চাষের কাজে ব্যবহার করতে পারেন নি তারা। মোটের উপর যা উৎপাদিত হয়েছে চলতি অর্থ বছর এর লক্ষ্য মাত্রার অর্ধেক বলে জানাগেছে ।
ফলে উৎপাদিত পাটের ন্যায্য মুল্য থেকে বঞ্চিত হয় উৎপাদনের কারিগর তৃণমুল কৃষকরা । এ ব্যাপারে সরকারী নিয়ন্ত্রন বা পদক্ষেপ জরুরী বলে মনে করছেন চাষীরা।
বিভিন্ন এলাকা ঘুরে দেখাগেছে, কৃষকরা স্থান ও সময় ভেদে পাট চাষ করায় অনেকে পাট কেটে আবার কেউ পাটজাগ দেয়ার কাজে আবার কেউ আঁশ ছাড়াতে এলাকার নালা, খালবিল, বাত্তড়ে ও ডোবার ধারে ব্যস্ততার মধ্যে দিন কাটাচ্ছে ৷ বিরামহীন ভাবে সকাল থেকে সন্ধা পর্যন্ত চাষিরা তাদের এ কাজে ব্যস্ত রয়েছে । মনিরামপুর উপজেলার মোবারকপুর গ্রামের চাষী মিলন বলেন, ‘ চলতি বছর পাটের ফলন ভাল হয়েছে , তবে আবাদী জমির পুরোটাই পাট লাগাতে পারেনি। প্রতি আটি পাট থেকে আঁশ ছাড়ালে ১০ থেকে ১২ টাকা মুজুরী পাওয়া যাচ্ছে। একজন ব্যক্তি দিনে ৩০ থেকে ৩৫ আটি পর্যন্ত পাটের আঁশ ছাড়াতে পারে । এতে যে মুজুরী পাওয়া যায় তা দিয়ে সংসার ভালভাবেই চলে না ।
কথা হয় পাটচাষী আতিয়ার ,রতন,আলম,কনক সাথে তারা প্রতিনিধিকে বলেন , ‘বিগত বছর পাটের বাজার ভাল হওয়ায় এ বছর আমরা বেশী জমিতে পাট চাষ করেছি , তবে পাটর ন্যায্যমুল্য নিয়েও তারা কারণে ন্যায্যমুল্য থেকে আমাদের বঞ্চিত হতে হয়। ইতোমধ্যে বিভিন্ন হাটবাজারে পাট বিক্রি করতে শুরু করেছে কৃষকরা’।
খোঁজ নিয়ে জানাগেছে, বিভিন্ন হাট বাজারে ভাল মানের পাট বিক্রি হচ্ছে মন প্রতি ১১শ থেকে ১২শ টাকা। অন্যদিকে নিম্নমানের পাট ১ হাজার থেকে ১১শ টাকার ভিতরে ।জানায়ায, গত বছর এই পাটের মূল্য ছিল ভাল মানের পাট ১৫শ থেকে ১৬শত টাকা অন্যদিকে নিন্মমানের পাট ১২শ থেকে ১৩শত টাকার ভিতরে ছিলো ৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here