“মহাকবি মাইকেল মধূসূদন দত্তের স্মৃতি বিজড়িত ঝিকরগাছার বাঁকড়া এলাকায় কপোতাক্ষ নদ দখলদারদের দখলে”

0
435

আরিফুজ্জামান আরিফ: সনেট মহাকবি মাইকেল মধূসূদন দত্তের স্মৃতি বিজড়িত ঝিকরগাছার বাঁকড়া এলাকায় কপোতাক্ষ নদের দূকূল দখলদারদের কবলে জিম্মি হয়ে পড়েছে।গড়ে ঔঠছে বিশাল অট্টালিকা ও মার্কেট।

যশোর জেলার বুক চিরে বয়ে গেছে দেশের অন্যতম নদ কপোতাক্ষ। মহাকবি মাইকেল মধুসূদনের নিজ মাতৃভূমি যশোরের সাগরদাড়িতে হওয়ায় কবির বাড়ীর পাশ দিয়ে বয়ে গেছে কপোতাক্ষ নদ। আর তাইতো মহাকবিও মাইকেল মধুসূদন দত্ত এ নদের প্রেমে মুগ্ধ হয়ে রচনা করেছিলেন সনেট কবিতা।এক সময় যোগাযোগের একটা বড় রুট ছিল এ নদ।দুর দুরান্ত এলাকার মানুষের ব্যবসা,বানিজ্যের ও চলাচলে অন্যতম মাধ্যম ছিল এ নদ। জোয়ার ভাটা চলত।জোয়ারে এসে নোঙ্গর ফেলত আর ভাটির আগেই গন্তব্যে ফিরত ব্যাবসায়ীরা। বলা যায় কপোতাক্ষ নদ ছিল পুরো রুপ যৌবনা।
কিন্তু আধুনিক সভ্যতার এযুগে এ নদের দিকে খেয়াল না থাকায় হারিয়ে ফেলেছে তার রুপ যৌবন।হারিয়ে ফেলেছে নাব্যতা।বে দখল হয়ে যাচ্ছে এ নদের দুকূুল ।

ঝিকরগাছা বাঁকড়া ওপারে মনিরামপুর  পারবাজার বাজার। মাঝখান দিয়ে বয়ে গেছে কপোতাক্ষ।
সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা গেছে এ দুপাড়েই নদীর বিস্তৃত এলাকা বেদখল হয়ে গেছে।ভুমিদস্যুরা দখল করে গড়ে তুলছে বড় বড় অট্টালিকা বসতবাড়ী ও মার্কেট।
দেখার কেউ নেই।ফলে ভূমি দস্যুদের কবলে পড়ে যা হবার তাই হচ্ছে।
বর্তমানে নাব্যতা সংকট ও নদীর ধার দখল করে যত্রতত্র বসতবাড়ী ও মার্কেট করার কারনে নদটি আগের রুপ মৃত প্রায় হারিয়ে ফেলেছে চিরচেনা ঐতিহ্য।ফলে বর্ষা মৌসুম  প্রতিবছরই নদের দূকুল উপচে গিয়ে এলাকায় বন্যা দেখা যায়, যার ফলে হাজার হাজার বসতবাড়ি ও ক্ষেত খামারের ফসলাদি প্লাবিত হয়ে তীরবর্তী এলাকায় ব্যাপক ক্ষতি হয়।
এমতাবস্থায় যশোরের ঐতিহ্য বাহী কপোতাক্ষ এ নদের আগের রুপ ঐতিহ্য ফিরে পেতে সংস্কার সহ দুপাশের দখলদারদের হাত থেকে বাঁচাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনে সংশ্লিষ্ট প্রশাসনের আশু জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন বাঁকড়া ও পারবাজার সহ সংশ্লিষ্ট  এলাকার সচেতনমহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here