মিথ্যা ঘোষণায় আনা ভারতীয় ইমিটেশন জুয়েলারিসহবেনাপোলে দুটি ট্রাক জব্দ

0
495

বিশেষ প্রতিনিধি : মিথ্যা ঘোষণা দিয়ে ভারত থেকে আমদানী করা ইমিটেশন জুয়েলারি পণ্য বোঝাই দুটি ট্রাক কাস্টমস কর্তৃপক্ষ জব্দ করেছে। বেনাপোল কাস্টমসের ইনভেস্টিগেশন রিসার্স অ্যান্ড ম্যানেজমেন্ট গ্রুপের (আইআরএম) সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে বৃহৎ এ চালানটি আটক করতে সক্ষম হয়েছে। রোববার মধ্যরাতে দলটি অভিযান চালিয়ে বেনাপোল বন্দরের জিরো পয়েন্ট এলাকা থেকে ট্রাক দুটি আটক করে। এ সময় জব্দ করা হয়েছে ওই ট্রাক দুটির চাবিসহ সব কাগজপত্র।
বেনাপোল কাস্টমস সূত্রে জানা যায়, আটক করা পণ্য চালানটির আমদানিকারক ঢাকার আনাস এন্টারপ্রাইজ। পণ্য চালানটির রফতানিকারক প্রতিষ্ঠান ভারতের জেইন এক্সপোর্ট। রোববার রাতে পণ্য চালানটি ভারতের পেট্রাপোল বন্দর থেকে বেনাপোলে প্রবেশ করে। যার কাস্টমস মেনিফেস্ট নম্বর-৩৯৯৬১/২। আমদানিকারক প্রতিষ্ঠান পণ্যটি আমদানি করার জন্য গত ১ নভেম্বর ঢাকার মেঘনা ব্যাংক লিমিটেড থেকে একটি এলসি খোলেন। যার এলসি নম্বর-০০০০৩২৫২১৮০১০৩৪০। এতে পণ্য চালানটির আমদানি মূল্য দেখানো হয়েছে ২৬ হাজার ১৬২ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ২১ লাখ ৯২ হাজার টাকা। পণ্য চালানটিতে আমদানিকৃত পণ্যের ঘোষণায় আছে প্লাস্টিক বাংলা অ্যান্ড আদার্স। বেনাপোল কাস্টমস হাউসের আইআরএম প্রতিনিধি দল আটক দুটি ট্রাকের পণ্য পরীক্ষণ করবেন। তারা পণ্য চালানটির মালামাল ঘোষণার সঙ্গে মিল আছে কিনা তা দেখবেন।
বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার উত্তম চাকমা পণ্য বোঝাই দুটি ভারতীয় ট্রাক আটকের বিষয়ে জানান, গোপন সংবাদে জানা যায় একজন আমদানিকারক ভারত থেকে মিথ্যা ঘোষণার মাধ্যমে পণ্য চালান বেনাপোল বন্দরে নিয়ে আসছেন। এ সংবাদে রোববার রাতে আইআরএম টিমের প্রতিনিধি সহকারী রাজস্ব কর্মকর্তা মোস্তফা আব্দুল্লাহ আল মামুনকে নিয়ে বন্দরের জিরো পয়েন্ট এলাকা থেকে পণ্যবোঝাই দুটি ভারতীয় ট্রাক আটক করে বেনাপোল কাস্টম হাউসে নিয়ে আসা হয়। ট্রাক দুটির নম্বর, ডাব্লিউ বি-৫১-৭০৮৬ ও ডাব্লিউ বি-২৫বি-২৩৭৬)। আটককৃত মালামাল শতভাগ পরীক্ষা করা হবে। মিথ্যা ঘোষণা ও অমিল পাওয়া গেলে আমদানীকারক ও সিএন্ডএফের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে পণ্যের আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্টকে এখানো পাওয়া যায়নি বলে জানান কাস্টমস কর্মকর্তা উত্তম চাকমা।আটক ট্রাক দুটির চালক দুলাল দাস এবং তপন কুমার জানান, তাদের গাড়িতে ইমিটেশন জুয়েলারি জাতীয় পণ্য আছে। এরবাইরে তারা কিছুই জানে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here