মোদি, মমতা ও মায়াবতীর অদৃশ্য আঁতাত!

0
652

সুখরঞ্জন দাশগুপ্ত : বাংলা ভাষার অ-আ-ক-খ দিয়ে বর্ণপরিচয় শুরু হয়। এই বর্ণমালার একটি বর্ণ হলো ‘ম’। ভারতবর্ষের তিন রাজনৈতিক নেতার নামের মধ্যে ‘ম’ আছে। মমতা, মোদি আর মায়াবতী। এই তিন ‘ম’-ই যে কী চান তা সোয়া শ কোটি লোক বুঝে উঠতে পারছে না। দেশের নারীদের ওপর যতই অত্যাচার হোক, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং উত্তর প্রদেশের দলিত নেত্রী মায়াবতী ঠারেঠুরে আরেক ‘ম’ অর্থাৎ মোদিকেই সমর্থন করে যাচ্ছেন। সাম্প্রতিককালের কিছু ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, বিরোধী জোটের সঙ্গে তাঁরা নেই।

দলিত নেত্রী মায়াবতীর হিন্দিবলয়ে উত্তর প্রদেশ ছাড়া কোথাও তাঁর সংগঠন বা সমর্থন নেই। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীরও রাজ্যের বাইরে সংগঠন নেই। মমতা ও মায়াবতীর বিরুদ্ধে ভূরি ভূরি দুর্নীতির অভিযোগ আছে। সেগুলোকে কাজে লাগিয়ে মোদি তাঁদের ওপর নানা কৌশলে চাপ সৃষ্টি করছেন, যাতে মোদিই আবার ক্ষমতায় ফিরতে পারেন। নভেম্বরের সেমিফাইনালে মায়াবতী ছত্তিশগড়, মধ্যপ্রদেশ ও রাজস্থানে সব আসনে প্রার্থী দিয়েছেন। আগের নির্বাচনে মায়াবতী সব আসনে প্রার্থী দিয়ে মধ্যপ্রদেশে দুটি এবং ছত্তিশগড়ে একটি আসন পেয়েছিলেন, রাজস্থানে একটিও পাননি। এবার মায়াবতী শুরুতে কংগ্রেসের সঙ্গে কথা বলেছিলেন। কংগ্রেস তাঁকে মধ্যপ্রদেশে ১৫টি এবং ছত্তিশগড়ে ১০টি আসন ছাড়তে চেয়েছিল।

প্রথমে তিনি রাজিও হয়েছিলেন। তলে তলে বিজেপির সঙ্গে গাঁটছড়া বেঁধে তিনি সব আসনেই প্রার্থী দিয়ে দিয়েছেন, যাতে কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠতা না পায়। রাজস্থানে কংগ্রেস গোড়াতেই বলে দিয়েছিল মায়াবতীকে একটি আসনও দেওয়া হবে না। এটাই ছিল রাহুল গান্ধীর হিসাব।

রাজনৈতিক ওয়াকিফহাল মহলের খবর, তাঁর বিরুদ্ধে যেসব দুর্নীতির অভিযোগ আছে, তা দিয়ে তাঁর বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেওয়ার জন্য মোদি তৈরি। তাই তিনি পিছিয়ে গেলেন। মধ্যপ্রদেশে কংগ্রেস সভাপতি কমলনাথ উষ্মা প্রকাশ করে বলেছেন, আমরা জানতাম ভদ্রলোকের এক কথা। কিন্তু তিনি যে পল্টি খেয়ে যাবেন, এটা আমরা কল্পনা করতে পারিনি। কমলনাথের দাবি, মধ্যপ্রদেশে তাঁরাই এককভাবে জয়ী হবেন। ঠিক একই ঘটনা ছত্তিশগড়েও। আর মমতার অঙ্কটা হলো, তিনি প্রধানমন্ত্রী হবেন, আর না হয় প্রধানমন্ত্রীকে পেছনে থেকে চালনা করবেন, যেভাবে তিনি কংগ্রেস ছেড়ে বিজেপির হাত ধরে দিল্লিতে মন্ত্রী হয়েছিলেন। মমতার সঙ্গে বিজেপির যে গোপন আঁতাত হয়েছে, এটা আর লুকানো নেই। পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ বুঝতে পেরেছে, মমতা কোন দিকে যাবেন। কারণ সারদা-নারদাসহ মমতার বিরুদ্ধেও প্রচুর দুর্নীতির অভিযোগ রয়েছে। এরই মধ্যে তাঁর দলের বেশ কয়েকজন সংসদ সদস্য জেলও খেটে এসেছেন।

মমতা তাঁর দলের নেতাদের বলেছেন, নরেন্দ্র মোদির রাফায়েল কেলেঙ্কারি থেকে শুরু করে যাবতীয় দুর্নীতির অভিযোগ নিয়ে কেউ মুখ খুলবেন না। তিনি নিজেও খোলেননি। এত বড় প্রতিরক্ষা দুর্নীতি ভারতে কোনো দিন ঘটেনি। সব বিরোধী দলের নেতারা নিজ নিজ রাজ্যে রাফায়েল নিয়ে রাহুল গান্ধীর সুরেই অভিযোগ তুলে তোলপাড় করছেন। কিন্তু বঙ্গেশ্বরী স্পিকটি নট। আম্বানিদের সঙ্গে মমতারও সুসম্পর্ক আছে। পশ্চিমবঙ্গে বিগত লোকসভা ও বিধানসভা নির্বাচনে আম্বানিরা মমতাকে আর্থিক এবং বিমান দিয়ে সাহায্য করেছিলেন।

সম্প্রতি ভারতের রাজনৈতিক মহলের প্রধান আলোচ্য বিষয় মোদির প্রতিরক্ষা কেলেঙ্কারি, ফ্রান্সের সাবেক এবং বর্তমান প্রেসিডেন্টদ্বয় প্রকাশ্যে স্বীকার করেছেন, মোদির ব্যক্তিগত অনুরোধেই তাঁরা আম্বানিকে কন্ট্রাক্ট দিয়েছেন। আর অনিল আম্বানি মোদির সঙ্গে দুইবার প্যারিসে গিয়েছিলেন। এসব ঘটনা আর গোপন নেই। ফ্রান্সের দুই প্রেসিডেন্ট ঠারেঠুরে তা স্বীকার করে নিয়েছেন।

তাই মোদি সরকার ও গেরুয়া বাহিনীর দুর্নীতি মানুষের মন থেকে সরিয়ে দেওয়ার জন্যই হিন্দু-মুসলমান প্রসঙ্গটি আবার ঝুলি থেকে বের করেছেন। রাফায়েল নিয়ে কথা হচ্ছিল পশ্চিমবঙ্গের নবনিযুক্ত কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের সঙ্গে। সোমেন বাবু একজন পোড়খাওয়া রাজনীতিবিদ। তিনি বলেন, কোন মুখে মমতা রাফায়েলের ব্যাপারে কথা বলবেন? প্রদেশ কংগ্রেস লক্ষ্মীপূজার পরেই রাজ্যজুড়ে রাফায়েল দুর্নীতি নিয়ে অনেক কর্মসূচি নিয়েছে। এই কর্মসূচি তারা নির্বাচন পর্যন্ত চালিয়ে যাবে।

সোমেনের সঙ্গে যখন কথা হচ্ছিল তখন তাঁর পাশে বসেছিলেন আরেক প্রবীণ কংগ্রেস নেতা সরদার আমজাদ আলী। তিনি মন্তব্য করেন, মমতার যদি সাধারণ শিষ্টাচার বোধ থাকত, তাহলে বছরের পর বছর তিনি বাংলাদেশের সঙ্গে তিস্তাসহ অন্যান্য নদী চুক্তি না করে থাকতে পারতেন না। তিনি বলেন, কংগ্রেস ২০১১ সাল থেকে তিস্তা চুক্তি বাস্তবায়নের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। আমরা চাই, মমতার শুভবুদ্ধির উদয় হোক। দক্ষ আইনজীবী আমজাদ সাহেব কখনোই রেখেঢেকে কথা বলেন না। তিনি প্রশ্ন তোলেন, মমতা যে গত ১০ বছর জামায়াতপন্থীদের নিজের আশ্রয়ে রেখেছেন, তাদের চাপেই কি তিনি মাথা নত করছেন? যত নির্বাচন এগিয়ে আসছে, পশ্চিমবঙ্গের রাজনীতি তত তালগোল পাকিয়ে যাচ্ছে। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন, ২০১৯-এ নির্বাচনে বিজেপিকে ঠেকাতে আমরা হাতে হাত ধরে লড়ব।

লেখক : কলকাতার প্রবীণ সাংবাদিক

SHARE
Previous articleসংলাপেই সমাধান
Next articleসংলাপ ভালো হয়েছে: ফখরুল
সম্পাদক-বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, প্রকাশক-ফয়সাল ফারুকী অমি, প্রধান সম্পাদক - জাহিদ হাসান টুকন, নির্বাহী সম্পাদক-সাকিরুল কবীর রিটন বার্তা সম্পাদক-ডি এইচ দিলসান। নিউজ রুম ই-মেইল-magpienews24@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here