যবিপ্রবির প্রথম দিনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

0
415

বিশেষ প্রতিনিধি : দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া অবাধ, নির্বিঘ্ন এবং কোনো ধরনের অভিযোগ ছাড়াই শান্তিপূর্ণভাবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ¯স্নাতক প্রথম বর্ষের এ, বি এবং সি ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।
গতকাল ২২ নভেম্বর বৃহস্পতিবার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়সহ যশোরের আটটি কেন্দ্রে একযোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আজ শুক্রবার শুধুমাত্র যবিপ্রবি কেন্দ্রসমূহে ডি, ই এবং এফ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা শুরুর পর কেন্দ্রসমূহের নিরাপত্তাসহ সার্বিক পরিস্থিতি পরিদর্শন করেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেনসহ বিশ^বিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক-কর্মকর্তাগণ। সবকটি কেন্দ্রেই ছিল পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাসহ ভ্রাম্যমান আদালত। কোনো অনিয়মের খবর পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে। এরমধ্যে এ ইউনিটের ভর্তি পরীক্ষার সময় ব্লুটুথ ডিভাইস পাওয়ায় সরকারি এম এম কলেজ পরীক্ষা কেন্দ্র থেকে মো: আমানুর রহমান নামের এক ছাত্রকে পুলিশে সোপর্দ এবং পদার্থবিজ্ঞানের সূত্র সংবলিত চিরকুট পাওয়ায় ফাতেমা তুজ জোহরা নামের এক ছাত্রীকে যশোর সরকারি সিটি কলেজ কেন্দ্র থেকে বহিষ্কার করা হয়। যবিপ্রবির বঙ্গবন্ধু একাডেমিক ভবনে দুটি স্মার্টফোন নিয়ে কক্ষের সামনে ঘোরাঘুরি করায় বিশ^বিদ্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর মো: আনোয়ার হোসেনকে পুলিশে সোপর্দ করা হয়। যবিপ্রবিতে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এ ইউনিটে ২৭০টি আসনের বিপরীতে ১৪ হাজার ৪৩২ জন, বি ইউনিটে ১৮০টি আসনের বিপরীতে ১২ হাজার ৭২ জন এবং সি ইউনিটে ২৩৫টি আসনের বিপরীতে ১০ হাজার ৬৪৩ জন আবেদন করেন। অর্থাৎ তিনটি ইউনিটে মোট ৩৭ হাজার ১৪৭ জন ভর্তি পরীক্ষায় আবেদন করেন।
আজ ২৩ নভেম্বর শুক্রবার সকাল ৯:০০-১০:৩০ পর্যন্ত ডি ইউনিট, বেলা ১১.০০-১২:৩০ পর্যন্ত ই ইউনিট এবং ৩:৩০-৫.০০ পর্যন্ত এফ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনে ডি ইউনিটের ৪১০০০১ থেকে ৪১৩৭১২, ই ইউনিটের ৫১০০০১ থেকে ৫১০৬১৪ এবং এফ ইউনিটের ৬১০০০১ থেকে ৬১২২৯০ রোল পর্যন্ত এবং যবিপ্রবির লাইব্রেরি ভবনে ডি ইউনিটের ৪১৩৭১৩ এবং ৪১৪১৫৫ রোল নম্বরধারীদের পরীক্ষা হবে। বিস্তাতি তথ্যের জন্য ভিজিট করতে হবেwww.just.edu.bd এই ওয়েবসাইটে।
সকল ইউনিটের ভর্তি পরীক্ষার সময় পরীক্ষার হলে সব ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস যেমন: ক্যালকুলেটর (শুধুমাত্র ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে উল্লেখিত ক্যালকুলেটর আনা যাবে), মোবাইল ফোন, ডিজিটাল ঘড়ি বা অন্য কোনো ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার ও পরিবহন সম্পূর্ণ নিষিদ্ধ। এই নির্দেশ অমান্যকারীকে হল থেকে বহিষ্কার করা হবে। ভর্তি পরীক্ষার সময় কেউ যেন বিশৃঙ্খলা কিংবা অসাধুপায় অবলম্বন করতে না পারে এ জন্য সবকটি কেন্দ্রে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে। কেউ বিশৃঙ্খলা কিংবা অসাধুপায় অবলম্বন করলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাৎক্ষণিকভাবে তাকে শাস্তির আওতায় আনা হবে। ভর্তি পরীক্ষা শেষে আগামী ২৫ নভেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ১ ডিসেম্বর হতে ভর্তি কার্যক্রম শুরু হবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here